বান্দরবানে হত্যা মামলায় দুই জনের যাবজ্জীবন

3

বান্দরবান প্রতিনিধি

বান্দরবানের রুমায় দুইযুগ আগে সংঘটিত হত্যা মামলায় ২ জনের যাবজ্জীবন কারাদন্ড দিয়েছে আদালত। পলাতক সাজাপ্রাপ্ত আসামিদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা রয়েছে। গতকাল বৃহস্পতিবার সকালে বান্দরবান জেলা ও দায়রা জজ মো. ফজলে এলাহী ভ‚ঁইয়া’র আদালত এই আদেশ দেন।
আদালত ও পুলিশ সূত্রে জানা যায়, ১৯৯৮ সালের ১১ নভেম্বর জেলার রুমা উপজেলায় গ্যালেঙ্গা ইউনিয়নের রুমা-চিম্বুক সড়কের প্যালেপাড়া রাস্তার মাথায় ধারালো অস্ত্রের আঘাতে হত্যা করা হয় মেনরুং ম্রো নামে ম্রো জনগোষ্ঠীর এক পাহাড়ি অধিবাসীকে। এ ঘটনায় রুমা থানায় মামলা দায়ের করেন নিহতের স্বজন ইয়াংক্লাং ম্রো। ওই মামলায় দীর্ঘ দুইযুগ পর আদালতে ছয় স্বাক্ষীর স্বাক্ষ্যগ্রহণ এবং তথ্য-প্রমাণের ভিত্তিতে অভিযুক্ত ২ আসামিকে যাবজ্জীবন কারাদন্ড দিয়েছে জেলা ও দায়রা জজ মো. ফজলে এলাহী ভ‚ঁইয়ার আদালত। একই সাথে প্রত্যেক আসামিকে ১০ হাজার টাকা করে অর্থদন্ড এবং অনাদায়ে আরও ৬ মাসের কারাদন্ডের আদেশ দিয়েছেন।
সাজাপ্রাপ্ত আসামিরা হলেন প্যালেপাড়া প্রধান কার্বারী প্যালে ম্রো এবং নাকলেং ম্রো। সাজাপ্রাপ্ত আসামিরা পলাতক রয়েছে।
ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন আদালতের নাজীর কামরুল হাসান।
জেলা ও দায়রা জজ আদালতের পিপি অ্যাড. ইকবাল করীম বলেন, রুমা উপজেলা সড়কে সংঘটিত হত্যা মামলায় ২ জনকে যাবজ্জীবন কারাদন্ড দিয়েছে জেলা ও দায়রা জজ আদালত। একই সাথে উভয়কে ১০ হাজার টাকা করে অর্থদন্ড, অনাদায়ে আরও ৬ মাসের বিনাশ্রম কারাদন্ড দিয়েছে আদালত। সাজাপ্রাপ্ত আসামিরা পলাতক থাকায় তাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে। গ্রেপ্তার হওয়ার পর থেকেই তাদের সাজা কার্যকর হবে।