বান্দরবানে ম্যানেজার ইনচার্জের যোগসাজশে টাকা আত্মসাৎ

13

বান্দরবান প্রতিনিধি

বান্দরবানের আলীকদম উপজেলায় ডাচ-বাংলা ব্যাংকের এজেন্ট ব্যাংকিং-এর মালিকপক্ষ ও ইনচার্জের বিরুদ্ধে গ্রাহকের টাকা আত্মসাতের অভিযোগ উঠেছে। গ্রাহকদের এমন অভিযোগের ভিত্তিতে এজেন্ট ব্যাংক এর ইনচার্জ বিনয় ত্রিপুরা ও বান্দরবান এরিয়া ম্যানেজার মো. জামাল উদ্দিন তালুকদারকে গতকাল বৃহস্পতিবার বিকালে পুলিশ হেফাজতে নেয়া হয়েছে।
আলীকদম থানার অফিসার ইনচার্জ (ওসি) মোহাম্মদ নাছির উদ্দিন এ ঘটনার সত্যতা স্বীকার করেছেন। গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় এ রিপোর্ট লেখা পর্যন্ত ডাচ-বাংলা ব্যাংকের এজেন্ট ব্যাংকিং-এর বান্দরবান এরিয়া ম্যানেজার ও আলীকদম এজেন্ট ব্যাংকিং-এর ইনচার্জ বিনয় ত্রিপুরাকে থানায় রাখা হয়েছে। মালিকপক্ষ মাহাবুবুর রহমান পলাতক রয়েছে বলে জানা গেছে।
জানা যায়, গত ৮ সেপ্টেম্বর আশুতোষ নামে একজন ব্যবসায়ী ৪০ হাজার টাকা মানি ট্রান্সফার করার জন্য আলীকদম ডাচ-বাংলা ব্যাংকের এজেন্ট ব্যাংকিং-এ যান। সে সময় ইনচার্জ বিনয় ত্রিপুরা তার কাছ থেকে ৪০ হাজার টাকা নিয়ে বলেন, ‘এখন বিদ্যুৎ নেই। বিদ্যুৎ আসার পর টাকাগুলো পাঠানো হবে।’ ব্যবসায়ী আশুতোষ অভিযোগ করেন, বৃহস্পতিবার পর্যন্ত তার টাকাগুলো পাঠানো হয়নি এবং ফেরতও দেয়া হচ্ছে না। একইভাবে ১৫ দিন আগে তাহেরা বেগম নামে আরেক গ্রাহক (একাউন্ট নম্বর-৭০১৭৩১৩৫৫৩৯৬৪) ৪০ হাজার টাকা একাউন্টে জমা করতে দেন। সেসময় তাকে জমা ¯িøপ না দিয়ে শুধুমাত্র একটি টোকেনে লাল কালিতে টাকার অঙ্ক উল্লেখ করে সেটি ধরিয়ে দেন। ঘটনাস্থলে এ ধরণের আরো ৩/৪ জন গ্রাহক দেখা যায়, যাদের কাছ থেকে টাকা নেওয়া হয়েছে কিন্তু সংশ্লিষ্ট একাউন্টে জমা দেওয়া হয়নি।
এ বিষয়ে ইনচার্জ বিনয় ত্রিপুরা বলেন, সব টাকা মালিক পক্ষে মাহাবুব নিয়ে গেছে। অপরদিকে, মালিকপক্ষের মাহাবুব বলেন, কিছুদিন আগেও সাড়ে তিনলাখ টাকা বিনয় ত্রিপুরাকে দেওয়া হয়েছে।
এ ব্যাপারে বান্দরবানের সংশ্লিষ্ট ব্যাংক এরিয়া ম্যানেজার জামাল উদ্দিন তালুকদার বলেন, আমি এসব অনিয়ম জেনেছি আরো মাসখানেক আগে। অনিয়ম জানার পর কী ব্যবস্থা নিয়েছেন জানতে চাইলে তিনি বলেন, আমি লিখিতভাবে কিছু এখনো করিনি।
আলীকদম থানার ওসি মোহাম্মদ নাছির উদ্দিন বলেন, এখনো পর্যন্ত কোন গ্রাহক বাদী হয়ে অভিযোগ দায়ের করেনি। অভিযোগ পেলে ব্যবস্থা নেওয়া হবে। আলীকদম এজেন্ট ব্যাংকিং এর মালিকপক্ষের লোকজনকে থানায় ডাকা হয়েছে।