বাজেট : নগর আওয়ামী লীগের স্বাগত মিছিল

35

জাতীয় সংসদে উত্থাপিত ২০২২-২০২৩ অর্থ বছরের বাজেটকে স্বাগত জানিয়েছে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ। গতকাল বৃহস্পতিবার দুপুরে নগরীর দারুল ফজল মার্কেটস্থ দলীয় কার্যালয়ে আয়োজিত সমাবেশে ২০২২-২৩ অর্থ বছরের বাজেটকে স্বাগত জানানো হয়।
সমাবেশে সভাপতির বক্তব্যে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী বলেন, বাংলাদেশের ইতিহাসে এই বাজেটটি সবচেয়ে বড় আকারের। এই বাজেটে কোভিড-১৯ অমানিশা থেকে বেরিয়ে উন্নয়নের ধারাবাহিকতায় প্রত্যাবর্তনের প্রত্যয় ব্যক্ত হয়েছে। এছাড়া রুশ-ইউক্রেন যুদ্ধের প্রভাবে সারা পৃথিবীতে যখন বৈশ্বিক অর্থনৈতিক মন্দাভাব চলছে। তখন আমদানি নির্ভরতা কমিয়ে জাতীয় উৎপাদনকে প্রাধান্য দিয়ে যে বাজেটটি ঘোষিত হয়েছে তা বিদ্যমান পরিস্থিতি বিবেচনায় বাস্তবমুখি। এই বাজেটেই মহামারি ও যুদ্ধের কারণে মূল্যস্ফীতি হ্রাস, বিনিয়োগ বাড়ানো, প্রধানমন্ত্রীর ঘোষিত কোভিড-১৯ প্যাকেজের বাস্তবায়ন, উৎপাদন বাড়াতে সেচ ও বীজে প্রণোদনা, কৃষি পুনর্বাসন ও ব্যাপক কর্মসৃজন, শিক্ষা-দক্ষতা, মানবসম্পদ উন্নয়ন, সামাজিক নিরাপত্তা বলয় ও সম্প্রসারণ এবং নিম্ন আয়ের বিনা বা স্বল্পমূল্যে খাদ্য বিতরণসহ মানব কল্যাণমুখি খাতগুলোকে অগ্রাধিকার দেওয়া হয়েছে। সঙ্গত কারণে এই বাজেটকে উচ্চ বিলাসী বলার অবকাশ নেই। সামগ্রিক বিবেচনায় এই বাজেট আমাদের প্রতিক‚ল অবস্থা থেকে ঘুরে দাঁড়ানোর বাস্তবমুখি বাজেট। যা চ্যালেঞ্জ মোকাবেলায় জাতিকে প্রাণিত করবে।
সমাবেশে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও সিটি মেয়র এম. রেজাউল করিম চৌধুরী বলেন, এই বাজেটের মধ্যেই অনেক সম্ভাবনার সূত্র আছে। তার প্রধান একটি হল ২৫ জুন শত্রুর মুখে ছাই দিয়ে পদ্মা সেতুর উদ্বোধন হওয়া। এই সেতু দেশের অর্থনীতিকে এগিয়ে নিয়ে যাবে।
সমাবেশ শেষে বাজেটকে স্বাগত জানিয়ে একটি মিছিলে অংশ নেয় নেতাকর্মীরা। মিছিলটি নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে দলীয় কার্যালয়ের সামনে এসে শেষ হয়।
মিছিলে অংশগ্রহণ করেন মহানগর আওয়ামী লীগের অন্যতম সহ-সভাপতি নঈম উদ্দিন চৌধুরী, এড. ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, আলতাফ হোসেন চৌধুরী বাচ্চু, অর্থ সম্পাদক আবদুচ ছালাম, সাংগঠনিক সম্পাদক শফিক আদনান, প্রচার ও প্রকাশনা সম্পাদক শফিকুল ইসলাম ফারুক, তথ্য ও গবেষণা সম্পাদক বাবু চন্দন ধর, বন ও পরিবেশ সম্পাদক মশিউর রহমান চৌধুরী, শিল্প ও বাণিজ্য সম্পাদক মাহবুবুল হক মিয়া, শ্রম সম্পাদক আব্দুল আহাদ, সাংস্কৃতিক সম্পাদক মো. আবু তাহের, কার্যনির্বাহী সদস্য বখতেয়ার উদ্দিন খান, ড. নেছার উদ্দিন আহমেদ মঞ্জু, কোতোয়ালী থানার সভাপতি ফিরোজ আহমদ, চকবাজার থানার সভাপতি সাহাব উদ্দিন আহমেদ, বাকলিয়া থানার যুগ্ম আহব্বায়ক হাজী ছিদ্দিক আলম, আকবরশাহ থানার সাধারণ সম্পাদক কাজী আলতাফ হোসেন, কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক টিংকু বড়ুয়া, বন্দর থানার ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মো. ইলিয়াছ, হালিশহর থানার যুগ্ম আহব্বায়ক রেজাউল করিম কায়সার, ওয়ার্ড আওয়ামী লীগের ইকবাল হাসান, আবুল হাশেম বাবুল, ইকবাল চৌধুরী, মিথুন বড়ুয়া, আসিফ খান প্রমুখ। বিজ্ঞপ্তি