বাজার নিয়ন্ত্রণ ও যানজট নিরসনে কার্যকর মনিটরিং দরকার

14

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী, সাধারণ সম্পাদক ও সাবেক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন পবিত্র রমজান মাস আগমনে নগর ও দেশবাসীর প্রতি রমজানুল মোবারক জানিয়েছেন। এক শুভেচ্ছা বার্তায় তাঁরা বলেছেন, করোনাকাল এবং নানাবিধ কারণে বিগত দুই বছর পবিত্র মাহে রমজান আমরা ধর্মীয় ঐতিহ্য ও স্বাভাবিক রীতিনীতি অনুযায়ী পালন করতে পারিনি। তবে এবার কোভিড-১৯ সংক্রমণ নিয়ন্ত্রণে থাকায় মাহে রমজান মাস আগের ধর্মীয় ঐতিহ্য আনুষ্ঠানিকতায় নামাজ, রোজা, সিয়াম সাধনার মাধ্যমে পালিত হওয়ার অনুকূল পরিবেশ সৃষ্টি হয়েছে।
বিবৃতিতে তারা বলেন, লক্ষ্যণীয় বিষয় হচ্ছে যে- সিয়াম সাধনার এই মাসে নিত্যপণ্যের দাম বৃদ্ধি করার উদ্দেশ্যে মজুদ ও নানাবিধ অজুহাতে অযৌক্তিভাবে দাম বৃদ্ধি করার জন্য অশুভ ব্যবসায়ী সিডিকেন্ডট ঘৃণ্য অপতৎপরতা শুরু করেছে। তারা ইতোমধ্যেই নিত্যপণ্যের স্বাভাবিক সরবরাহ থাকা সত্ত্বেও রমজান মাসে রোজাদারদের ও সকল শ্রেণিকে শোষণ করার জন্য অতি মুনফা অর্জনের জাল বিস্তার করেছে। এদের দমনে সরকার কিছু পদক্ষেপ গ্রহণ করেছে। আশা করি প্রশাসন ও আইন শৃঙ্খলা বাহিনী রমজান মাসে নিত্যপণ্যের বাজার নিয়ন্ত্রণে কার্যকর মনিটরিং ব্যবস্থা নিবে। রমজান মাসে সরকারি সেবা সংস্থা বিশেষ করে সিটি কর্পোরেশনসহ বিদ্যুৎ, ওয়াসা গ্যাসসহ অন্যান্য সরকারি সেবা সংক্রান্তগুলো আবশ্যিক পদক্ষেপসমূহ কার্যকর করবে। বিশেষ করে আইন শৃঙ্খলা রক্ষাকারী সংস্থাগুলোকে সামাজিক অপরাধ, অপতৎপরতারোধকল্পে তৎপর হয়ে সামাজিক শৃঙ্খলা ও সুরক্ষাকে নিশ্চিত করবে। যানজটের মতো একটি দুর্বিসহ যন্ত্রণাকেও নিরসন করতে পদক্ষেপ গ্রহণে ট্রাফিক কর্তৃপক্ষকে সার্বক্ষণিক টিমওয়ার্ক চলমান রাখতে হবে।
বিবৃতিতে তারা উল্লেখ করেন, চট্টগ্রাম সাম্য-মৈত্রী-সম্প্রীতির নগরী। আমাদের এই ঐতিহ্য সুরক্ষা করে পবিত্র রমজান মাসে আমাদের মধ্যে সংযম ও সিয়াম সাধনার যে ধর্মীয় ও নৈতিক বিষয়গুলো জাগ্রত করে তা যেন যথাযথভাবে অনুসরণ করা যায় সেই ব্যাপারে সকলের সহযোগিতা কাম্য।