বাজার দখলে নিয়েছে নিম্নমানের লুব্রিকেন্টস

26

আধুনিক কোনো মেশিন বা যন্ত্রপাতি পরিচালনায় লুব্রিকেশন ছাড়া কল্পনা করা যায় না। সভ্যতার চাকাটাই যেন লুব্রিকেন্টসের ওপর আবর্তিত হচ্ছে। তবে ব্যবহারকারীদের অনেকের নিকট লুব্রিকেন্টসের আর্থিক মূল্য প্রধান্য পাওয়ায় বাজারের বড় অংশই দখল করে নিয়েছে নিম্নমানের লুব্রিকেন্টস সামগ্রী। এছাড়া ইঞ্জিনের কার্যকারীতা পাওয়ার জন্য একটি ভালো মানের লুব্রিকেন্টস নির্বাচন ও প্রয়োগ অত্যাবশ্যকীয় হয়ে পড়েছে।
গতকাল রবিবার দুপুর ১২ টার দিকে নগরীর হোটেল আগ্রবাদে একটি আন্তর্জাতিক সেমিনারে লুব-রেফ বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মাদ ইউসুফ এসব কথা বলেন। লুব-রেফ বাংলাদেশ লি. (বিএনও লুব্রিকেন্টস) এর উদ্দ্যোগে এ সেমিনার অনুষ্ঠিত হয়।
সেমিনারে মোহাম্মদ ইউসুফ বলেন, শিল্পের ক্রমবিকাশ, দ্রæত নগরায়ন ও দেশব্যাপী রাস্তাঘাটের উন্নয়নে দেশে বাৎসরিক প্রায় ১২ শতাংশ হারে যানবাহনের সংখ্যা বাড়ছে। যার ফলে লুব্রিকেন্টস শিল্পের একটি অবশ্যম্ভাবী উন্নয়নের সুযোগ সৃষ্টি হচ্ছে। এতে উন্নত প্রযুক্তির লুব্রিকেন্টস বেøন্ডিং প্ল্যান্ট স্থাপন অনিবার্য হয়ে পড়েছে। যা সর্বশেষ এপিআই ক্লেইম যুক্ত লুব্রিকেন্টস সামগ্রী উৎপাদন সক্ষম। এমতাবস্থায় এই কোম্পানীর উদ্যোক্তাগণ একটি আধুনিক প্রযুক্তিসম্পন্ন ও স্বয়ংসম্পূর্ণ মাননিয়ন্ত্রণ পরীক্ষাগার সম্বলিত বেøন্ডিং প্ল্যান্ট স্থাপনে উদ্যোগী হয়েছেন।
এছাড়া বিএনও’র প্রোডাক্ট যারা ব্যবহার কিংবা হ্যান্ডেল করবেন তাদের স্বাস্থ্য ও নিরাপত্তা আমাদের কাছে সর্বাধিক। আর বিএনও’র বেশিরভাগ পণ্যই নিরাপদ ও পরিবেশবান্ধব বলে উল্লেখ করেন মোহাম্মদ ইউসুফ।
সেমিনারের প্রথমার্ধে এফএমএস সিঙ্গাপুর প্রাইভেট লি. এর শেল শ্নুডাস, রিজিওনাল ডিরেক্টর, সাউথ-ইস্ট এশিয়া এবং জাপান ও পেট্রিক আং, হেড অব সেলস সাপোর্ট- আইএমও-২০২০ এর চ্যালেঞ্জ এবং জ্বালানি তেলের সালফার এর পরিমাণ নিঃসরণে (৩.৫% থেকে ০.৫%) স্ক্রাবার সিস্টেম এর কার্যকারিতা তুলে ধরেন।
দ্বিতীয়ার্ধে লুব্রিকেন্টে নতুন প্রযুক্তি হিসেবে ন্যানোটেকনোলজি এর কার্যকারিতা ও উপকারিতা সম্পর্কে নিজ নিজ প্রবন্ধ উপস্থাপন করেন, এবি ন্যানোটেকনোলজিস সুইডেন এর ম্যানেজিং ডিরেক্টর তানিয়া ইলিচ, ইকরা পাওয়ার লিমিটেডের চেয়ারম্যান মাহবুব মোর্শেদ।
এছাড়াও বিএনও লুব্রিকেন্টস এর মেরিন সেক্টরের পণ্যসমূহে ন্যানোটেকনোলোজির সংযোজন ও এর উপকারিতা সম্পর্কে প্রবন্ধ উপস্থাপন করেন লুব-রেফ বাংলাদেশ লিমিটেড এর জেনারেল ম্যানেজার (টেকনিক্যাল) ড. খন্দকার জাকির হোসাইন।
উলে­খ্য যে, লুব-রেফ বাংলাদেশ লিমিটেড দেশে একাধারে ন্যানোল এর পরিবেশক এবং এফএমএসআই এর এজেন্ট হিসেবে কাজ করছে।