বাকলিয়া থানার ওসিকে আদালতে হাজির হওয়ার নির্দেশ

15

নিজস্ব প্রতিবেদক

দায়িত্বে অবহেলার দায়ে নগরীর বাকলিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) স্বশরীরে আদালতে হাজির হওয়ার নির্দেশ দিয়েছেন চট্টগ্রাম অর্থঋণ আদালত। গতকাল বিকালে আদালতটির বিচারক মুজাহিদুর রহমান এ নির্দেশ দেন।
বিষয়টি নিশ্চিত করে আদালতের বেঞ্চ সহকারী মো. রেজাউল করিম পূর্বদেশকে জানান, অর্থঋণ মামলা ১৫০/২০ এর বিবাদীদের সম্পত্তির মাসিক ভাড়া আদায় করে আদালতে জমা দেওয়ার জন্য বাকলিয়া থানার ওসিকে রিসিভার নিয়োগ করা হয়। গত বছরের ১৭ মে আদালত এ নির্দেশ দেন। কাজের বিপরীতের ওসি প্রতি মাসে ২০ হাজার টাকা সম্মানিও পাবেন। কিন্তু ওসি গত দুইটি ধার্য তারিখে আদালতে প্রতিবেদন জমা দেননি। তাই তার বিরুদ্ধে আদালত অবমাননার দায়ে কেন শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে না তা স্বশরীরে আদালতে উপস্থিত হয়ে ব্যাখ্যা দেওয়ার নির্দেশ দিয়েছেন চট্টগ্রাম অর্থঋণ আদালত।
মামলাটির নথিপত্র পর্যালোচনা করে দেখা যায়, ২০২০ সালের ২২ সেপ্টেম্বর ৫৬ কোটি ৭৮ লাখ ৬৬ হাজার ৩৮৭ টাকা খেলাপি ঋণ আদায়ের দাবিতে বাংলাদেশ কমার্স ব্যাংক লিমিটেড, চাক্তাই শাখা বাদী হয়ে অর্থঋণ আদালতে মামলা করে। ঋণের বিপরীতে বন্ধকী সম্পত্তিতে বিপুল পরিমাণ ভাড়ার টাকা আয় হিসেবে বিবাদী মেসার্স এম এস আকতার এন্ড কোং এর মালিক হাজী নুরুল আকতার সওদাগর গ্রহণ করলেও ব্যাংককে পরিশোধ করছেন না। তাই ঋণ আদায়ের লক্ষ্যে বন্ধকী সম্পত্তি থেকে মাসিক ভাড়া গ্রহণ করে আদালতে জমা দেওয়ার নির্দেশ দিয়ে বাকলিয়া থানার ওসিকে রিসিভার নিয়োগ করেন আদালত। কিন্তু আদালতের নির্দেশ অমান্য করে বিগত ছয় মাসে একবারও প্রতিবেদন দাখিল করেননি ওসি। তাই আদালত ওসিকে হাজির হয়ে ব্যাখ্যা দেওয়ার নির্দেশ দিয়েছেন বলে জানা গেছে।