বাওয়া স্কুলে জেলা প্রশাসনের লিফলেট বিতরণ, সভা

97

নগরীর বাংলাদেশ মহিলা সমিতি (বাওয়া) বালিকা উচ্চ বিদ্যালয় এন্ড কলেজে শিক্ষার্থীদের মাঝে মশক নিধন, ডেঙ্গু প্রতিরোধ, পরিষ্কার-পরিচ্ছন্নতা বিষয়ক লিফলেট বিতরণ করেছে জেলা প্রশাসন। এ উপলক্ষে সচেতনতামূলক এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। কলেজের অধ্যক্ষ আনোয়ারা বেগমের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. আবু হাসান সিদ্দিক। বক্তব্য রাখেন বাওয়া স্কুল এন্ড কলেজের সহকারী প্রধান শিক্ষিকা খাদিজা বেগম, স্কুল পরিচালনা পরিষদের শিক্ষক প্রতিনিধি আ মা ম মুবিন ও রনজিত কুমার শীল। মশক নিধন, ডেঙ্গু প্রতিরোধ, পরিষ্কার-পরিচ্ছন্নতা বিষয়ক লিফলেট পড়ে শোনান স্কুলের শিক্ষার্থী প্রপা মজুমদার। পরে শিক্ষার্থীদের মাঝে লিফলেট বিতরণ করেন জেলা প্রশাসক।
জেলা প্রশাসক বলেন, চট্টগ্রামসহ সারাদেশে ডেঙ্গু রোগীর সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এডিস মশার কামড়ে আক্রান্ত হয়ে অনেকে অকালে মৃত্যুবরণ করছে। আবার অনেকে বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে। বর্তমান সরকার মশক নিধন ও ডেঙ্গু প্রতিরোধে যুগোপযোগী পদক্ষেপ গ্রহণ করেছে। ডেঙ্গু রোগীদের সুচিকিৎসার জন্য দেশের হাসপাতালগুলোতে কীটসহ প্রয়োজনীয় চিকিৎসা সামগ্রী মজুদ রয়েছে।
তিনি বলেন, দেশে ডেঙ্গু নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীন সকল কর্মচারীর ছুটি বাতিল করা হয়েছে। সুস্থভাবে বাঁচতে হলে এডিস মশা ও অন্যান্য মশা নিয়মিত নিধন করতেই হবে। ডেঙ্গু প্রতিরোধে শিক্ষার্থীদেরকে এগিয়ে আসতে হবে। পিতা-মাতা ও সমাজের লোকজনকে মশক নিধন, ডেঙ্গু প্রতিরোধ, পরিষ্কার-পরিচ্ছন্নতা বিষয়ে সচেতন করতে প্রত্যেক শিক্ষার্থীকে আন্তরিক ভূমিকা রাখতে হবে।
জেলা প্রশাসক বলেন, ডেঙ্গু থেকে রক্ষা পেতে হলে বাড়ী-ঘরের আশপাশ সবসময় পরিস্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। দিনে অথবা রাতে ঘুমানোর সময় অবশ্যই মশারী ব্যবহার করতে হবে এবং জ্বর দেখা দিলেই চিকিৎসকের শরণাপন্ন হতে হবে। ডেঙ্গু একটি ভাইরাসজনিত জ্বর যা এডিস মশার মাধ্যমে ছড়ায়। ঘর ও আশপাশের যেকোনো পাত্রে বা জায়গায় জমে থাকা পানি নিয়মিত পরিষ্কার করলে এডিস মশার লার্ভা মরে যায়। এয়ার কন্ডিশনার, ফ্রিজ, ফুলের টব, প্লাস্টিকের পাত্র, ড্রাম,পরিত্যক্ত টায়ার, মাটির পাত্র, বালতি, টিনের কৌটা, ডাবের খোসা, নারিকেলের মালা, কন্টেইনার, মটকা, ব্যাটারি শেল ও পরিষ্কার পানিতে এডিস মশা ডিম পারে। ডেঙ্গু থেকে রক্ষা পেতে হলে বাড়ি-ঘরের আশপাশ সবসময় পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। দিনে অথবা রাতে ঘুমানোর সময় অবশ্যই মশারী ব্যবহার করতে হবে এবং জ্বর দেখা দিলেই চিকিৎসকের শরণাপন্ন হতে হবে।