বাংলাদেশ সাহিত্য পরিষদের কবিতা সন্ধ্যা

47

বাংলাদেশ সাহিত্য পরিষদের উদ্যোগে কবিতা সন্ধ্যা গতকাল শনিবার সন্ধ্যায় জেলা শিল্পকলা একাডেমির গ্যালারি হলে অনুষ্ঠিত হয়। কবিতা সন্ধ্যায় পাঁচ কবির কবিতায় আবৃত্তি শৈলীতে মুগ্ধতা ছড়ান একঝাঁক তরুণ আবৃত্তিশিল্পী। অনুষ্ঠানের পাঁচ কবি হলেন- জাতীয় গ্রন্থকেন্দ্রের মহাপরিচালক কবি মিনার মনসুর, কবি-সাংবাদিক বিশ্বজিৎ চৌধুরী, কবি-সাংবাদিক ওমর কায়সার, কবি ও প্রাবন্ধিক অজয় দাশ গুপ্ত ও কবি-সাংবাদিক রাশেদ রউফ।
বাংলাদেশ সাহিত্য পরিষদের সভাপতি কবি ও সংগঠক জিন্নাহ চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য দেন বাংলাদেশ সাহিত্য পরিষৎ এর সাধারণ সম্পাদক আহমেদ খসরু। এপর শুরু হয় কবিতা সন্ধ্যার মূল পর্ব। প্রথমে কবি রাশেদ রউফের ‘ভালোবাসি আমি আমার দেশ’ কবিতা নিয়ে ইতু সাহার গ্রন্থনায় ও সন্দীপন সেন একার নির্দেশনায় বোধন আবৃত্তি পরিষদ চট্টগ্রামের শিশুরা পরিবেশন করে মনোমুগ্ধ আবৃত্তি। এরপর একক আবৃত্তি করেন বোধন আবৃত্তি পরিষদ-এর সদস্য সুতপা মজুমদার, দেবলীনা চৌধুরী, সন্দীপন সেন একা, তূর্ণা দাশ ও হিমানী মজুমদার। আমন্ত্রিত আবৃত্তিশিল্পী রুহিনা চৌধুরী আবৃত্তি করেন কবি বিশ্বজিৎ চৌধুরীর কবিতা- সতীদাহ এবং কবি মিনার মনসুর-এর কবিতা- পা দুটিকে বলি। শ্রাবণী দাশগুপ্ত আবৃত্তি করেন কবি অজয় দাশগুপ্তের কবিতা- ভালোবাসা, ঋণ, নিলাদ্রী, বয়স।
শ্রাবণী দাশগুপ্ত ও আরমান হাফিজ দ্বৈত আবৃত্তি করেন বিশ্বজিৎ চৌধুরীর কবিতা কবি ও প্রেমিক। বর্ষা চৌধুরী আবৃত্তি করেন কবি রাশেদ রউফের কবিতা- সেই বন্ধু আর সেই ইশকুল। লুবাবা ফেরদৌসী সাইকা আবৃত্তি করেন কবি মিনার মনসুরের কে, কবি, তবুও, গঙ্গা ও নাফ এবং কবি ওমর কায়সারের কবিতা জলের তলার গান। উমেসিং মারমা উর্মি আবৃত্তি করেন রাশেদ রউফের কবিতা দুচোখে থাকুক রঙিন স্বপ্ন এবং ওমর কায়সারের লিলি গাঙ্গুলী পাখি নয়।
কবি মিনার মনসুর বলেন, কবিতার ছন্দে কবিরা আমৃত্যু অসা¤প্রদায়িকতা, গণতন্ত্র ও গণমানুষের কথা বলে থাকেন। এই বলার মধ্যে দিয়ে তারা সামাজিক দায়িত্বও পালন করেন। বক্তব্য রাখেন কবি-সাংবাদিক বিশ্বজিৎ চৌধুরী, কবি-সাংবাদিক ওমর কায়সার, কবি ও প্রাবন্ধিক অজয় দাশ গুপ্ত। বিজ্ঞপ্তি