বাংলাদেশ ব্যাংকে আগুন ২৫ মিনিটের চেষ্টায় নিয়ন্ত্রণে

14

ঢাকা প্রতিনিধি
বাংলাদেশ ব্যাংকের চতুর্থ তলায় লাগা আগুন নিয়ন্ত্রণে এসেছে। গতকাল সোমবার সন্ধ্যা ৬টা ৫০ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আসে। এর আগে সন্ধ্যা ৬টা ২৫ মিনিটে আগুনের সূত্রপাত হয়। ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন ম্যানেজার শাহজাহান শিকদার এ তথ্য জানান।
তিনি জানান, বাংলাদেশ ব্যাংক কার্যালয়ের চতুর্থ তলায় আগুনের সূত্রপাত হয়। খবর পেয়ে মতিঝিল টহল ইউনিট তাৎক্ষণিক কাজ শুরু করে। এরপর সিদ্দিক বাজার ফায়ার স্টেশন থেকে আরও ৩টি ইউনিট আগুন নেভাতে কাজ করে। চারটি ইউনিট চেষ্টা চালিয়ে সন্ধ্যা ৬টা ৫০ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আনে।
চতুর্থ তলায় বাংলাদেশ ব্যাংকের গভর্নরসহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের দপ্তর রয়েছে। এর আগে অগ্নিকাÐ ঘটেছে ঢাকার মতিঝিলে বাংলাদেশ ব্যাংকের ৩০ তলা ভবন লাগোয়া চার তলা ভবনে।
গতকাল সোমবার লাগা এই আগুন ২৫ মিনিটের মধ্যে নিয়ন্ত্রণে আনে ফায়ার সার্ভিস। এতে কেউ হতাহত হয়নি বলে ব্যাংকের
পক্ষ থেকে বলা হয়েছে।
সন্ধ্যা সাড়ে ৬টার দিকে চার তলা ওই ভবনের তৃতীয় তলায় চিকিৎসা কেন্দ্রে আগুন লাগে বলে ব্যাংক কর্মকর্তারা জানান।
চিকিৎসা কেন্দ্রের একটি পুরনো রেফ্রিজারেটরে বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে এই ধোঁয়ার সূত্রপাত বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. সিরাজুল ইসলাম।
তিনি বলেন, “চিকিৎসা কেন্দ্রের ডিসপেনসারি (ওষুধ বিতরণ কেন্দ্র) বিভাগে থাকা রেফ্রিজারেটরে শর্ট সার্কিট থেকে ধোঁয়ার উৎপত্তি হয়। তাৎক্ষণিকভাবে ব্যাংকের উপস্থিত কর্মীরা বিদ্যুতের সংযোগটি বিচ্ছিন্ন করে দেয়। সার্বক্ষণিক উপস্থিত থাকা ফায়ার সার্ভিসের ইউনিটটিও ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়।”
অগ্নিকাÐের খবর শুনে বাইরে থেকে ফায়ার সার্ভিসের আরও তিনটি ইউনিট বাংলাদেশ ব্যাংকে গিয়েছিল। কিন্তু তার আগেই পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে।
ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণ কক্ষে কর্তব্যরত কর্মকর্তা রাফি আল ফারুক বলেন, “বিকাল ৬টা ২৫ মিনিটে আগুন লাগার সংবাদটি আসে। দমকল বাহিনীর চারটি ইউনিটের প্রচেষ্টায় ৬টা ৫২ মিনিটে আগুন নিয়ন্ত্রণে চলে আসে।”
এই ঘটনায় বাংলাদেশ ব্যাংকের এক বিবৃতিতে বলা হয়, “অদ্য আনুমানিক বিকাল ৬টা ২০ ঘটিকায় বাংলাদেশ ব্যাংকের (দ্বিতীয় সংলগ্নী ভবনের ৪র্থ তলা) মেডিকেল সেন্টারে শর্ট সার্কিটের কারণে জরুরি ওষুধ সংরক্ষণাগারের ফ্রিজের ক¤েপ্রসারে আগুনের সূত্রপাত হয়। বাংলাদেশ ব্যাংকের সার্বক্ষণিক দায়িত্বে থাকা রিজার্ভ ফায়ার ব্রিগেড ইউনিট ব্যাংকের নিজস্ব ফায়ার হাইড্রেন্ট সিস্টেমের মাধ্যমে তাৎক্ষণিকভাবে আগুন নিয়ন্ত্রণে নিয়ে আসে। এতে বাংলাদেশ ব্যাংকের নথিপত্রের কোনো ক্ষয়ক্ষতি হয়নি।”
উল্লেখ্য, ২০২০ সালের ২৪ জুন বাংলাদেশ ব্যাংক চত্ত¡রে অবস্থিত ক্যান্টিনের পেছনে ‘বাংলাদেশ ব্যাংক কর্মচারী ভোগ্যপণ্য’ ভবনের পাশে খালি জায়গায় ফেলে রাখা কার্টনের স্তুপে আগুন লেগেছিল। এই ভবনটিও ৩০ তলা মূল ভবন সংলগ্ন।