বাংলাদেশ থেকে এবার হজে যেতে পারবেন ৫৭ হাজার ৫৮৫ জন

12

পূর্বদেশ ডেস্ক

এবার বাংলাদেশসহ কোন দেশ থেকে কতজন হজ পালন করতে পারবেন সে বিষয়টি নিশ্চিত করেছে সৌদির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়। বাংলাদেশ থেকে এ বছর হজে অংশ নিতে পারবেন ৫৭৫৮৫ জন। গতকাল শনিবার এ তথ্য জানানো হয়েছে সৌদি গ্যাজেটে।
এর আগে, এ বছর সৌদি এবং এর বাইরের ১০ লাখ মুসল্লি হজে অংশ নিতে পারবেন বলে নিশ্চিত করা হয়েছিল।
ইন্দোনেশিয়া থেকে এ বছর সবচেয়ে বেশি মানুষ হজ পালনের সুযোগ পাবেন। দেশটি থেকে হজ করতে পারবেন ১ লাখ ৫১ জন। এ তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে পাকিস্তান। দেশটি থেকে ৮১ হাজার ১৩২ জন হজ পালনের সুযোগ পাবেন। তৃতীয় অবস্থানে আছে ভারত। দেশটি থেকে হজ পালনের সুযোগ পাবেন ৭৯ হাজার ২৩৭ জন।
তালিকায় চতুর্থ অবস্থানে রয়েছে বাংলাদেশ। বাংলাদেশ থেকে এবার ৫৭ হাজার ৫৮৫ জন হজ পালনের সুযোগ পাবেন।
সবচেয়ে কম মানুষ হজ পালনের সুযোগ পাবেন আফ্রিকার দেশ অ্যাঙ্গোলা থেকে। দেশটি থেকে এ বছর হজে যাওয়ার অনুমতি পেয়েছেন মাত্র ২৩ জন। খবর বাংলানিউজের।
আরব দেশগুলোর মধ্যে মিশর থেকে সবচেয়ে বেশি মানুষ হজ পালনের অনুমতি পেয়েছেন। দেশটি থেকে এবার হজ পালনের সুযোগ পাবেন ৩৫ হাজার ৩৭৫ জন।
এছাড়া, আফ্রিকার দেশগুলোর মধ্যে নাইজেরিয়া থেকে সবচেয়ে বেশি মানুষ হজ পালনের সুযোগ পাবেন। দেশটি থেকে হজ পালন করতে পারবেন ৪৩ হাজার ৮ জন। ইরান থেকে এ বছর হজ পালন করতে পারবেন ৩৮ হাজার ৪৮১ জন এবং তুরস্ক থেকে ৩৭ হাজার ৭৭০ জন।
চলতি বছর যুক্তরাষ্ট্র থেকে হজ পালন করতে পাবেন ৯ হাজার ৫০৪ জন, রাশিয়া থেকে ১১ হাজার ৩১৮ জন, চীন থেকে ৯ হাজার ১৯০ জন, থাইল্যান্ড থেকে ৫ হাজার ৮৮৫ জন এবং ইউক্রেন থেকে ৯১ জন।
সৌদির অভ্যন্তর থেকে হজ পালনের সুযোগ পাবেন দেড় লাখ মানুষ এবং সৌদির বাইরে থেকে হজের অনুমতি পাচ্ছেন সাড়ে ৮ লাখ মানুষ।
করোনা মহামারির কারণে দুই বছরের বেশি সময় ধরে অধিক সংখ্যক মানুষকে হজ পালনের অনুমতি দিতে পারছে না সৌদি। কয়েক বছর ধরেই নানা বিধিনিষেধের মধ্য দিয়ে হজ পালন করতে হচ্ছে।
চলতি বছর হজ পালনের ক্ষেত্রে দুটি শর্ত দেওয়া হয়েছে দেশটির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়ের পক্ষ থেকে। একটি হচ্ছে- হজযাত্রীদের বয়স ৬৫ বছরের ঊর্ধ্বে হওয়া যাবে না এবং অন্য শর্তটি হলো- প্রত্যেক হজ যাত্রীকে করোনা ভাইরাসের টিকার দুই ডোজই গ্রহণ করতে হবে।