বাংলাদেশ-উইন্ডিজ দ্বিতীয় টেস্ট আজ শুরু

2

পূর্বদেশ ক্রীড়া ডেস্ক

হতাশার বৃত্ত ভাঙ্গতে পারবে কি বাংলাদেশ? টানা ব্যর্থতা কাটিয়ে ঘুরে দাঁড়ানোর চ্যালেঞ্জ ব্যাটারদের। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আজ শুরু দ্বিতীয় ও শেষ টেস্ট। প্রাকৃতিক সৌন্দর্য্যরে আধার সেন্ট লুসিয়ার ড্যারেন স্যামি স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে রাত আটটায়। পরিবর্তনের আভাস টাইগার একাদশে।
বিপর্যস্ত বাংলাদেশের সামনে সেন্ট লুসিয়া ভয়ংকর মঞ্চ। বলা হয় ড্যারেন সামি ক্রিকেট স্টেডিয়াম পেস রোমান্টিকতায় পরিপূর্ণ। সেখানেই যত ভয় টাইগার ব্যাটারদের। ছন্নছাড়া টপ অর্ডার ক্যারিবিয়ানে বিপর্যস্ত। ব্যাটিং অনুশীলনে দীর্ঘ সময় তামিম, মাহমুদুল, মুমিনুলরা পেস ইউনিটের মুখোমুখি।
প্রতিকূল কন্ডিশন, টেস্ট টেম্পারম্যান্টের অভাব, ভাবনায় টিম ম্যানেজমেন্ট। অ্যান্টিগায় ভরাডুবির পর বাংলাদেশ একাদশে পরিবর্তনের আভাস। তিন নম্বরে সুযোগের অপেক্ষায় এনামুল বিজয় যে মাঠে ৮ বছর আগে সবশেষ টেস্ট খেলেছিলেন এই ডানহাতি ব্যাটার। গেল ১৭ ইনিংসে মোটে ১ হাফ সেঞ্চুরিতে কপাল পুড়ছে নাজমুল শান্তর। আর নেতৃত্ব হারানো মুমিনুলের জন্য হতে পারে শেষ সুযোগ।
শুধু ব্যাটিং নয় বোলারদের নিয়েও চিন্তা আড়ালের উপায় নেই। বোর্ড সভাপতির হস্তক্ষেপে শেষ মুহূর্তে দলের সঙ্গে শরিফুল ইসলাম। প্রস্তুতির ঘাটতি তারপরও একাদশে যুব বিশ্বজয়ী পেসারের থাকার গুঞ্জন। যদি তাই হয় তবে বিশ্রাম মিলবে কাটার মাস্টার মোস্তাফিজের। গেল ৫ ম্যাচে ১ ড্র আর ৪ হারে কঠিন পরীক্ষার সামনে টিম বাংলাদেশ। ক্যারিবীয়দের মাটিতে বাংলাদেশের সর্বনিম্ন তিন টেস্ট ইনিংস এসেছে শেষ তিন ম্যাচে।
এদিকে সহজেই উইনিং কম্বিনেশন ভাঙার পক্ষে নয় ওয়েস্ট ইন্ডিজ। উইন্ডিজ পেসারদের সঙ্গে স্বল্প গতির কাইল মায়ার্সও যেন বাংলাদেশের জন্য যথেষ্ট। স্বাগতিকদের লক্ষ্য টেস্ট চ্যাম্পিয়নশিপের টেবিলে দুই ধাপ উন্নতি। শ্রীলঙ্কার সঙ্গে চার আর পাকিস্তানের সঙ্গে ব্যবধান ২ পয়েন্ট। এই ম্যাচ জিতলে চার নম্বরে উঠে যাবে ওয়েস্ট ইন্ডিজ।
আর বাংলাদেশ টেবিলের তলানিতে। পরীক্ষা নিরীক্ষা কিংবা পরিবর্তন কোন কিছুই দেখাচ্ছে না আশার আলো। তাই নতুন করে নেতৃত্ব নিয়েও চ্যালেঞ্জের মুখে সাকিব আল হাসান।