বাংলাদেশের সালমা বিশ্বকাপের সেরা একাদশে

13

পূর্বদেশ ডেস্ক

প্রথমবার ওয়ানডে বিশ্বকাপ খেলতে গিয়ে নিজেদের ছাপ রাখতে পেরেছে বাংলাদেশ। সেটির প্রতিফলন বিশ্বকাপের সেরা একাদশেও। আইসিসির গড়া টুর্নামেন্টের সেরা দলে জায়গা পেয়েছেন বাংলাদেশের অফ স্পিনিং অলরাউন্ডার সালমা খাতুন।
মেয়েদের ওয়ানডে বিশ্বকাপ শেষ হওয়ার পরদিন সোমবার আইসিসি ঘোষণা করে টুর্নামেন্টের ‘মোস্ট ভ্যালুয়েবল ইলেভেন।’ আইসিসির প্রতিনিধিসহ ধারাভাষ্যকার ও সংবাদকর্মীদের মিলিয়ে ছয় জনের একটি প্যানেল বেছে নেয় এই একাদশ।
সালমা বাংলাদেশের মেয়েদের ক্রিকেটের প্রায় শুরুর অভিযাত্রী। যাদের হাত ধরে এ দেশের মেয়েদের ক্রিকেট নড়বড়ে ভিত খানিকটা থিতু হয়েছে এবং এগিয়ে গেছে সামনের পথে, তাদেরই একজন তিনি। দীর্ঘদিন দলকে নেতৃত্ব দিয়েছেন দুই সংস্করণেই। ৫০ ওভারের বিশ্বকাপে বাংলাদেশের প্রথম অভিযানেও তিনি দলের সবচেয়ে উজ্জ্বল পারফরমার।
দুর্দান্ত অফ স্পিনে ৭ ম্যাচে সালমার শিকার ১০ উইকেট। ওভারপ্রতি রান দিয়েছেন ৩.৭৯। টুর্নামেন্টে ২০ ওভারের বেশি বল করা বোলারদের মধ্যে সবচেয়ে মিতব্যয়ী বোলার সালমাই। মূলত বোলিংই তাকে জায়গা করে দিয়েছে বিশ্বকাপের সেরা একাদশে। তাকে রাখা হয়েছে ১১তম সদস্য হিসেবে। তবে ব্যাট হাতেও বাংলাদেশের হয়ে টুকটাক কিছু অবদান তিনি রেখেছেন এই আসরে।
সেরা একাদশের অধিনায়ক মনোনীত হয়েছেন টুর্নামেন্টের শিরোপা জয়ী অধিনায়ক অস্ট্রেলিয়ার মেগ ল্যানিং। চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার ৪ জন ক্রিকেটার জায়গা পেয়েছেন সেরা একাদশে।
ওপেনার হিসেবে থাকছেন সেমি-ফাইনাল ও ফাইনালে বিধ্বংসী দুটি সেঞ্চুরি করা ও রেকর্ড রান করে প্লেয়ার অব দা টুর্নামেন্ট হওয়া অ্যালিসা হিলি। তার সঙ্গে ওপেনার দক্ষিণ আফ্রিকার লরা উলভার্ট। ৮ ম্যাচের ৫টিতেই ফিফটি পেরিয়ে নান্দনিক এই ব্যাটার রান করেছেন ৫৪.১২ গড়ে ৪৩৩।
অধিনায়ক মেগ ল্যানিং তিন নম্বরে, টুর্নামেন্টে তার রান ৫৬.২৮ গড়ে ৩৯৪। ওপেনিংয়ে ব্যাট করে টুর্নামেন্টের দ্বিতীয় সর্বোচ্চ ৪৯৭ রান করা র‌্যাচেল হেইন্সকে রাখা হয়েছে চার নম্বরে। ফাইনালে ইংল্যান্ড হেরে গেলেও ১৪৮ রানের অসাধারণ ইনিংস উপহার দেওয়া ও আসরে দুই সেঞ্চুরিতে ৪৩৬ রান করা ন্যাট সিভার আছেন পাঁচে।
ছয়ে জায়গা পেয়েছেন অস্ট্রেলিয়ার বেথ মুনি। টুর্নামেন্টে ১১০ গড় ও ১০০.৯১ স্ট্রাইক রেটে তার রান ৩৩০। বিশ্বকাপে এবার একশ গড় একমাত্র তারই। সাত নম্বরে আছেন হেইলি ম্যাথিউজ। ক্যারিবিয়ান এই অলরাউন্ডার এবার রান করেছেন ২৬০, উইকেট নিয়েছেন ১০টি।
বিশেষজ্ঞ দুই পেসার হিসেবে আছেন দক্ষিণ আফ্রিকার নতুন বলের জুটি মারিজান ক্যাপ ও শাবনিম ইসমাইল। আসরের দ্বিতীয় সর্বোচ্চ ১৪ উইকেট নিয়েছেন ইসমাইল, ক্যাপের উইকেট ১২টি। ব্যাট হাতেও ক্যাপ করেছেন ৪০.৬০ গড় ও ৯২.২৭ স্ট্রাইক রেটে ২০৩ রান। খবর বাংলানিউজের
স্পিন আক্রমণে সালমার সঙ্গী অনুমিতভাবেই সোফি এক্লেস্টোন। র‌্যাঙ্কিংয়ের এক নম্বর বোলার ইংল্যান্ডের এই বাঁহাতি স্পিনার বিশ্বকাপেও সর্বোচ্চ উইকেট শিকারি ৯ ম্যাচে ২১ উইকেট নিয়ে। উইকেটের তালিকায় তার ধারেকাছে নেই কেউ।
বিশ্বকাপের সেরা একাদশ: লরা উলভার্ট (দক্ষিণ আফ্রিকা), অ্যালিসা হিলি (অস্ট্রেলিয়া). মেগ ল্যানিং (অধিনায়ক, অস্ট্রেলিয়া), র‌্যাচেল হেইন্স (অস্ট্রেলিয়া), ন্যাট সিভার (ইংল্যান্ড), বেথ মুনি (অস্ট্রেলিয়া), হেইলি ম্যাথিউজ (ওয়েস্ট ইন্ডিজ), মারিজান ক্যাপ (দক্ষিণ আফ্রিকা), সোফি এক্লেস্টোন (ইংল্যান্ড), শাবনিম ইসমাইল (দক্ষিণ আফ্রিকা), সালমা খাতুন (বাংলাদেশ)।