বাংলাদেশের সম্প্রীতির বন্ধন বিশ্বে বিরল

38

রাঙ্গুনিয়ায় তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি বলেছেন, ধর্ম যার যার উৎসব সবার। এই চেতনা নিয়েই আমাদের এই বাংলাদেশ। আমরা সাম্প্রদায়িক রাষ্ট্র ব্যবস্থা থেকে বেরিয়ে এসেছি। একটি অসম্প্রদায়িক রাষ্ট্র নির্মাণের জন্য স্বপ্ন দেখেছিলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বর্তমানে আমাদের দেশে হিন্দু, মুসলিম, বৌদ্ধ, খ্রীষ্টান, মগ, বড়ুয়া, চাকমাসহ সকল সম্প্রদায় মিলেমিশে বাস করে। বাংলাদেশের সাম্প্রদায়িক সম্প্রতির যে বন্ধন তা বর্তমান বিশ্বে বিরল।
গতকাল শনিবার সন্ধ্যায় উপজেলার বিভিন্ন পূজা মন্ডপ পরিদর্শন কালে তিনি একথা বলেন।
তথ্যমন্ত্রী বলেন, বাংলাদেশে ২০০৮ সালে পূজা মন্ডপ ছিল মাত্র ১১ হাজার। দশ বছরের ব্যবধানে
এবছর পূজা মÐপ হয়েছে ৩১ হাজার ১০০টি। মানুষের মধ্যে ধর্ম পালনের ক্ষেত্রে সক্ষমতা বিরাজ করছে এবং অর্থনৈতিক সমৃদ্ধিও এসেছে। সেকারণেই ধর্মীয় উৎসব পালনের আগ্রহও বেড়েছে। শুধু পূজা উৎসবেই নয়, ঈদ উৎসবের সময়ও আগের তুলনায় অনেক বেশি উৎসব হয়, কেনাকাটাও অনেক বেশি করা হয়। এমনকি কোরবানির সময় পশু জবাইও আগের তুলনায় অনেক বেশি হয়। এটির কারণ হচ্ছে আমাদের দেশে গত ১০ বছরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ সরকারের নেতৃত্বে মানুষের মধ্যে অর্থনৈতিক সমৃদ্ধি এসেছে। এর ধারাবাহিকতা রক্ষা করতে হলে আওয়ামী লীগের নেতৃত্বের সরকার অব্যাহত রাখতে হবে।
এদিন তথ্যমন্ত্রী রাঙ্গুনিয়ার দুটি পূজা মন্ডপ পরিদর্শন করেন। বিকাল সাড়ে ৫টার দিকে তিনি প্রথমেই যান উপজেলার স্বনির্ভর রাঙ্গুনিয়া ইউনিয়নের শান্তিনিকেতন কবিরাজ ভবন দুর্গা মÐপে। এই মÐপের নেতৃবৃন্দের সাথে তিনি শুভেচ্ছা বিনিময় শেষে মন্ডপের উৎসবে দশ হাজার টাকা আর্থিক অনুদান প্রদান করেন। এরপর সন্ধ্যা সাড়ে ৬টার দিকে তিনি রাঙ্গুনিয়া পৌরসভার সৈয়দবাড়ি গ্রামের নারায়ণ মন্দির পরিদর্শন করেন। এই মন্ডপেও তিনি ১০ হাজার টাকার আর্থিক অনুদান দেন।
মÐপগুলো পরিদর্শনকালে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাসুদুর রহমান, বাংলাদেশ হিন্দুধর্মীয় কল্যাণ ট্রাস্টের ট্রাস্টি রাখাল চন্দ্র দাশ, রাঙ্গুনিয়া পৌরসভার মেয়র শাহজাহান সিকদার, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার শামসুল আলম তালুকদার, মাস্টার আসলাম খাঁন, আওয়ামী লীগ নেতা জসিম উদ্দিন তালুকদার, ইউপি চেয়ারম্যান রহিম উদ্দিন চৌধুরী, মীর তৌহিদুল ইসলাম কাঞ্চন, শেখ ফরিদ উদ্দিন চৌধুরী, চট্টগ্রাম উত্তরজেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক এডভোকেট নিখিল কুমার নাথ, রাঙ্গুনিয়া উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি বিভ‚তি ভ‚ষণ দে, সাধারণ সম্পাদক দিলীপ দাশ, অধ্যাপক অসীম কুমার শীল, হিন্দু মহাজোটের সভাপতি তপন কুমার দত্ত, পূজা পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক বিমল চন্দ্র দে আকাশ প্রমুখ।