বাংলাদেশের বিশ্বকাপ , দল ঘোষণা ১৮ এপ্রিল

31

চার বছরের অপেক্ষা শেষের পথে, ক্রিকেটের সেরা প্রতিযোগিতা হাতছানি দিচ্ছে আবার! আগামী ৩০ মে শুরু হবে ওয়ানডে বিশ্বকাপের দ্বাদশ আসর। কেমন হবে বাংলাদেশের বিশ্বকাপ দল? উত্তরটা জানা যাবে ১৮ এপ্রিল। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) নির্বাচক হাবিবুল বাশার জানিয়েছেন, সেদিনই টাইগারদের দল ঘোষণা করা হবে। আর ২২ এপ্রিল শুরু হবে প্রস্তুতি ক্যাম্প।
আইসিসির নিয়ম অনুযায়ী, ২৩ এপ্রিলের মধ্যে বিশ্বকাপের চূড়ান্ত দল ঘোষণা করতে হবে। সেদিনের মধ্যে অংশগ্রহণকারী ১০টি দলকে ১৫ জন ক্রিকেটারের তালিকা পাঠাতে হবে আইসিসির কাছে। অবশ্য ২৩ মে পর্যন্ত খেলোয়াড় পরিবর্তনের সুযোগ আছে। তবে সুযোগটা ইনজুরি বা অন্য কোনও গুরুতর কারণে প্রযোজ্য।
নিউজিল্যান্ড সফরের ওয়ানডে দলটির ওপরে আস্থা রাখতে পারেন নির্বাচকরা। ইনজুরি কাটিয়ে সাকিব আল হাসান যে ফিরছেন সেটা তো সবারই জানা।
গত ১ ফেব্রুয়ারি বিপিএলের একটি ম্যাচে ইনজুরিতে পড়ে নিউজিল্যান্ড সফর থেকে ছিটকে পড়া তাসকিন আহমেদ ও শফিউল ইসলামের মধ্যে ইংল্যান্ডের টিকিট পেতে পারেন যে কোনও একজন।
আরেকটি জায়গা নিয়েও অনিশ্চয়তা আছে। মোসাদ্দেক হোসেন আর ইয়াসির আলীর মধ্যে ইংল্যান্ডের টিকিট পেতে তীব্র লড়াইয়ের আভাস।
এদের বাইরে তামিম ইকবাল, লিটন দাস, সৌম্য সরকার, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, মোহাম্মদ মিঠুন, সাব্বির রহমান, মোহাম্মদ সাইফউদ্দিন, মেহেদী হাসান মিরাজ, রুবেল হোসেন ও মোস্তাফিজুর রহমানের ইংল্যান্ড যাত্রা প্রায় নিশ্চিত। টানা দ্বিতীয় বিশ্বকাপে মাশরাফি মুর্তজাকে অধিনায়ক ঘোষণা করাও সময়ের ব্যাপার মাত্র।
বিশ্বকাপে বাংলাদেশের প্রথম ম্যাচ ২ জুন, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। বিশ্বকাপের আগে ৫ থেকে ১৭ মে আয়ারল্যান্ডে একটি ত্রিদেশীয় টুর্নামেন্ট খেলবে টাইগাররা। টুর্নামেন্টের তৃতীয় দল ওয়েস্ট ইন্ডিজ।