বাংলাদেশের প্রথম ম্যাচের প্রতিপক্ষ নেদারল্যান্ডস

6

পূর্বদেশ ক্রীড়া ডেস্ক

প্রথম ম্যাচে এশিয়ার চ্যাম্পিয়ন শ্রীলঙ্কার মত শক্তিশালী দলকে ৫৫ রানের বড় ব্যবধানে হারিয়ে নিজেদের জানান দিয়েছিল নামিবিয়া। তবে এবার জয়ের দ্বারপ্রান্তে এসেও মাত্র ৭ রানে হেরে প্রথম পর্ব থেকেই বিদায় নিতে হলো ডেভিড ভিসার দলের। আর অন্যদিকে বিশ্বকাপে প্রথম জয়ের ইতিহাস গড়ল এশিয়ার দেশ আরব আমিরাত। আর আমিরাতের এই জয়ে এ গ্রুপ থেকে সুপার টুয়েলভ নিশ্চিত করলো শ্রীলঙ্কা ও নেদারল্যান্ডস। শ্রীলঙ্কা খেলবে গ্রæপ ১ আর গ্রæপ দুইয়ে বাংলাদেশ-ভারত-পাকিস্তানের বিপক্ষে খেলবে নেদারল্যান্ডস। বাংলাদেশের প্রথম ম্যাচ ২৪ অক্টোবর নেদারল্যান্ডসের বিপক্ষে।
গতকাল দিনের দ্বিতীয় ম্যাচে আগে ব্যাট করে মোহাম্মদ ওয়াসিমের ফিফটি ও সিপি রিজওয়ানের ৪৩ রানে ভর করে আরব আমিরাতের ১৪৮ রান করে। জবাবে ডেভিড ভিসার অনবদ্য ৩৬ রানে ৫৫ রানের ইনিংসের পরও ৮ উইকেটে ১৪১ রানে থাকে নামিবিয়া। আরব আমিরাত জয় পায় ৭ রানে।
সুপার টুয়েলভে যেতে নামিবিয়ার সামনে লক্ষ্য ছিল ১৪৯ রানের। কিন্তু আরব আমিরাতের বোলারদের সামনে দাঁড়াতেই পারেননি নামিবিয়ার স্বীকৃত ব্যাটাররা। ৬৯ রানে ৭ উইকেট খুইয়ে ম্যাচ থেকে প্রায় ছিটকে পড়ে দলটি।
কিন্তু এরপর অসাধ্য সাধনের চেষ্টা করেন অলরাউন্ডার ডেভিড ওয়াইজ। সাত নম্বরে নেমে ৩১ বলে তুলে নেন ফিফটি। শেষ ওভার পর্যন্ত লড়াই জমিয়ে রেখেছিলেন তিনিই। রুবেন ট্রাম্পেলম্যানের সঙ্গে অষ্টম উইকেটে ওয়াইজ গড়েন ৪৪ বলে ৭০ রানের জুটি।
জয়ের জন্য শেষ তিন বলে দরকার ছিল ১০ রান। এ সময় ছক্কা হাঁকাতে গিয়ে বাউন্ডারিতে ওয়াইজ ধরা পড়লে শেষ হয় নামিবিয়ার স্বপ্ন। ৩৬ বলে ৩টি করে চার-ছক্কায় ৫৫ রানের ইনিংস খেলেন ওয়াইজ। ট্রাম্পেলম্যান অপরাজিত ছিলেন ২৪ বলে ২৫ রানে।
এর আগে কার্দিনিয়া পার্কে টস জিতে ব্যাট করতে নেমে আমিরাতকে দারুণ সূচনা এনে দেন দুই ওপেনার মুহাম্মদ ওয়াসিম এবং ভৃত্য অরবিন্দ। ৩৯ রানের জুটি গড়েন তারা। ভৃত্য অরবিন্দ একটু ¯েøা ব্যাটিং করলেও উদ্বোধনী জুটিটাই চ্যালেঞ্জিং স্কোর গড়তে সহায়তা করে। ৩২ বলে ২১ রান করে আউট হন অরবিন্দ।
এরপর সিপি রিজওয়ানকে নিয়ে ৫৮ রানের জুটি গড়েন ওয়াসিম। ৪১ বলে ৫০ রান করে আউট হন তিনি। ১টি বাউন্ডারির সঙ্গে ৩টি ছক্কার মার ছিল তার ইনিংসে। আলিশান শরাফু ৪ রান করে ফিরে যান। শেষ মুহূর্তে বাসিল হামিদ ১৪ বলে ২৫ রান করে আরব আমিরাতের স্কোরকে দেড়শর কাছাকাছি নিয়ে যান। নামিবিয়ার হয়ে ১টি করে উইকেট নেন ডেভিড ওয়াইজ, বার্নার্ড স্কলটজ এবং বেন শিকোঙ্গো।
এদিকে দিনের প্রথম ম্যাচে নেদারল্যান্ডসকে হারিয়ে ১৬ রানে হারায় শ্রীলঙ্কা। ভিক্টোরিয়ার জিলংয়ে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়ে সাবধানে খেলতে থাকেন লঙ্কান দুই ওপেনার কুশল মেন্ডিস ও পাথুম নিশাঙ্কা পাওয়ার-প্লেতে বিনা উইকেটে ৩৬ রান তোলেন লঙ্কানরা। সপ্তম ওভারে নিশাঙ্কাকে (১২) পেসার পল ভ্যান মিকেরেনের সরাসরি শিকার করলে উদ্বোধনী জুটি ভাঙে। এরপর তিন নম্বরে নামা ধনাঞ্জয়া ডি সিলভাকে পরের বলে রানের খাতা খোলার আগে বিদায় করেন মিকেরেন। ৩৬ রানে ২ উইকেট হারিয়ে চাপে পড়ে শ্রীলঙ্কা। তবে তৃতীয় উইকেটে মেন্ডিস ও চারিথা আসালঙ্কা জুটি ৪৫ বলে ৬০ রানে তুলে তা সামাল দেন। ১৫তম ওভারের প্রথম বলে আসালঙ্কা বাস ডি লিডের বলে ব্যক্তিগত ৩১ রানে আউট হলেও অন্য প্রান্ত আগলে রাখেন মেন্ডিস। তবে তার আগেই ৩৩ বলে টি-টোয়েন্টি ক্যারিয়ারের নবম হাফ-সেঞ্চুরি তুলে নেন মেন্ডিস।
চতুর্থ উইকেটে গিয়েই মারমুখী হয়ে উঠেন পাঁচ নম্বরে নামা ভানুকা রাজাপাকসে। ২টি চারে ইনিংস শুরু করে ১৩ বলে ১৯ রান করে থামেন তিনি। মেন্ডিসের সাথে ১৯ বলে ৩৪ রান যোগ করেন রাজাপাকসে।
রাজাপাকসের আউটের পর চার বলের ব্যবধানে ৩টি ছক্কা মারেন মেন্ডিস ও অধিনায়ক দাসুন শানাকা। ১টি ছক্কায় ৫ বলে ৮ রান করেন শানাকা। তবে শ্রীলঙ্কাকে ১৬২ রানের ভালো স্কোর এনে দিয়ে শেষ ওভারে বিদায় নেন মেন্ডিস। তার আগে পাঁচটি করে চার-ছক্কায় ৪৪ বলে ক্যারিয়ার সেরা ৭৯ রান করেন তিনি। নেদারল্যান্ডসের মিকেরেন-লিডে ২টি করে উইকেট নেন।
সুপার টুয়েলভ নিশ্চিত করতে ১৬৩ রানের লক্ষ্যে খেলতে নেমে পাওয়া প্লেতে ৪০ রান তুললেও ২ উইকেট হারায় নেদারল্যান্ডস। মিডল-অর্ডারের দুই ব্যাটার টম কুপারকে নিয়ে ২৫ ও অধিনায়ক স্কট এডওয়ার্ডসের সাথে ১৮ বলে ২৮ রান তুলেন ওপেনার ম্যাক্স ও’দাউদ। তাতে ১৪তম ওভারেই ১শ রান পেয়ে যায় নেদারল্যান্ডস।
পরে জয় পেতে ৫ ওভারে ৫ উইকেট হাতে নিয়ে ৬১ রান দরকার পড়ে ডাচদের। ক্রিজে সেট ব্যাটার ও’দাউদ থাকায় জয়ের আশা করছিল নেদারল্যান্ডস। কিন্তু সাত নম্বর থেকে শেষ ব্যাটার পর্যন্ত কেউই ও’দাউদকে সঙ্গ দিতে পারেনি। একা লড়াই করেও দলের হার এড়াতে পারেনি তিনি।
২০ ওভারে ৯ উইকেটে ১৪৬ রানের বেশি করতে পারেনি নেদারল্যান্ডস। ৫৩ বলে ৬টি চার ও ৩টি ছক্কায় ৭১ রানে অপরাজিত থেকে যান ও’দাউদ। শ্রীলঙ্কার হলে স্পিনার হাসারাঙ্গা ডি সিলভা ৩টি উইকেট নেন।
আজকের খেলা- ওয়েস্ট ইন্ডিজ-আয়ারল্যান্ড (সকাল ১০টা), জিম্বাবুয়ে- স্কটল্যান্ড (দুপুর ২টা)