বাংলাদেশের উপর কোনো নিষেধাজ্ঞা আরোপ করছে না যুক্তরাষ্ট্র

25

পূর্বদেশ ডেস্ক

প্রভাবশালী মার্কিন কংগ্রেস সদস্য এবং পররাষ্ট্র বিষয়ক হাউস কমিটির চেয়ারম্যান গ্রেগরি ডবিøউ মিকস বলেছেন, তারা বাংলাদেশের বিরুদ্ধে কোনো নিষেধাজ্ঞা আরোপ করতে চায় না এবং ওয়াশিংটন ও ঢাকার মধ্যে চমৎকার সম্পর্ক বিদ্যমান রয়েছে। বিভিন্ন গণমাধ্যমের খবরে বলা হয়, মঙ্গলবার ঢাকায় প্রাপ্ত এক বার্তায় জানা গেছে, সোমবার নিউইয়র্কের কুইন্স এলাকার একটি রেস্তারাঁয় তহবিল সংগ্রহের জন্য আয়োজিত মধ্যাহ্নভোজ অনুষ্ঠানে তিনি এই মন্তব্য করেন।
তিনি আরও বলেন, আমরা নিশ্চিত করতে চাই যে, আমরা (নিষেধাজ্ঞা আরোপ করে) বাংলাদেশের বিরুদ্ধে নই। আমরা এখনও বাংলাদেশ সরকার ও জনগণের সঙ্গে কাজ করছি।
বিশিষ্ট আইনজীবী মিকস ১৯৯৮ সাল থেকে নিউইয়র্ক থেকে ডেমোক্র্যাটিক পার্টির প্রতিনিধি এবং ২০২১ সাল থেকে হাউস অব কমিটি অন ফরেন অ্যাফেয়ার্স-এর চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন।
তিনি বলেন, আমরা বাংলাদেশের বিরুদ্ধে কোনো নিষেধাজ্ঞা আরোপ করছি না। নিষেধাজ্ঞাগুলো একটি সংস্থার কতিপয় ব্যক্তির ওপর আরোপ করা হয়েছে, পুরো সংস্থার ওপর নয়, আমরা সেখানকার পরিস্থিতি খতিয়ে দেখছি।
আরও কর্মকর্তা ও রাজনীতিবিদদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের জন্য জোরালোভাবে লবিং করছে- বাংলাদেশের ভেতরে ও বাইরে থেকে তৎপর একটি স্বার্থান্বেষী মহল, এমন এক প্রশ্নের জবাবে মিকস বলেন, কারও কথা শুনে কোনও নিষেধাজ্ঞা আরোপ করা হবে না। সবদিক খুঁটিয়ে যাচাই করে দেখে সুনিশ্চিত পদক্ষেপ করা হবে। চলতি বছরে মানবাধিকার পরিস্থিতি এবং অন্য বিষয় দেখতে বাংলাদেশ সফরে যাবেন বলেও জানান তিনি।
এর পাশাপাশি তিনি যোগ করেন, স্টেট ডিপার্টমেন্ট এবং এশিয়া-প্যাসিফিকের কংগ্রেস সাব-কমিটির সঙ্গে তার আগে কথা বলবেন তিনি। প্রয়োজন হলে বাংলাদেশ ইস্যু নিয়ে শুনানির ব্যবস্থা করবেন বলেও জানান মিকস।
সহানুভূতিশীল, দৃঢ়চেতা হিসেবে পরিচিত মিকস নিউ ইয়র্কের পঞ্চম কংগ্রেসন্যাল ডিস্ট্রিক্টের প্রতিনিধি। বাংলাদেশি বংশোদ্ভূত অ্যামেরিকানদের বসবাস সেই এলাকায় অনেকটাই বেশি।
উল্লেখ্য, বিচারবহির্ভূত হত্যাকান্ড ও মানবাধিকার লঙ্ঘনের ঘটনায় জড়িত থাকার অভিযোগে ১০ ডিসেম্বর র‌্যাব এর সাবেক-বর্তমান প্রধানসহ কয়েকজনের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট।
এ ছাড়াও র‌্যাবের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেওয়ার আহŸান জানিয়ে গত ২০ জানুয়ারি ইউরোপীয় ইউনিয়নকে চিঠি দেন ইউরোপীয় পার্লামেন্টের সদস্য ইভান স্টেফানিৎস।