বাংলাদেশকে টেস্টে উন্নতির পথ দেখালেন কোহলি

24

বিস্তারিত না জানলেও বাংলাদেশের ক্রিকেট সম্পর্কে জানাশোনা আছে বিরাট কোহলির। সেই ধারণা থেকেই টেস্টে উন্নতির জন্য কিছু পরামর্শ দিলেন ভারত অধিনায়ক। জানালেন নিজের অভিজ্ঞতা। কিভাবে আর্থিক নিরাপত্তা নিশ্চিত করে টেস্ট খেলোয়াড়দের কেবল খেলার দিকে মনোযোগী রেখেছে ভারত। ভারত সফরে টেস্টে কোনো প্রতিদ্বন্দ্বিতাই গড়তে পারেনি বাংলাদেশ। এমন একপেশে লড়াইয়ের পর প্রতিপক্ষ সম্পর্কে মূল্যায়ন করা কঠিন। কোহলি মনে করেন, অভিজ্ঞতার ঘাটতি বাংলাদেশকে বেশ পিছিয়ে দিয়েছিল।
“প্রথমত, দলের সবচেয়ে অভিজ্ঞ দুজন ক্রিকেটার ছাড়াই তারা খেলেছে। সাকিব নেই, তামিম নেই। মুশফিক আছে, মাহমুদউল্লাহ আছে, কিন্তু কেবল দুজন অভিজ্ঞ ক্রিকেটার দিয়ে আপনি একটা দলের কাছ থেকে খুব বেশি কিছু আশা করতে পারেন না।
“দলের বাকি ক্রিকেটাররা তরুণ, তাই তারা এখান থেকে অভিজ্ঞতা অর্জন করবে। যেটা আমি বললাম, তারা যত বেশি টেস্ট খেলবে তত বেশি অভিজ্ঞ হবে। যদি আপনি এখন দুটো টেস্ট খেলেন এবং এরপর আবার দেড় বছর পর টেস্ট খেলতে নামেন তাহলে আপনি বুঝতে পারবেন না চাপের পরিস্থিতিতে কিভাবে খেলতে হয়।”
বাংলাদেশের ক্রিকেটারদের সামর্থ্য নিয়ে সংশয় নেই কোহলির। ভারত অধিনায়ক মনে করেন, টেস্ট ক্রিকেটকে তারা কতটা গুরুত্ব দেয় তার উপর নির্ভর করবে অগ্রগতি।