বাঁশের খুঁটি দিয়ে বিদ্যুৎ সরবরাহ দুর্ঘটনার শঙ্কা

83

খাগড়াছড়ির দীঘিনালা উপজেলার কবাখালী ইউনিয়নে প্রায় ২শ মিটার ৪৪০ ভোল্টের বিদ্যুতের লাইন বাঁশের খুঁটি দিয়ে চলছে। ট্রান্সমিটার থেকে পাকা রাস্তা পর্যন্ত ঝুলে পড়া তারগুলো বাঁশের চটি (কঞ্চি) দিয়ে কোন রকমে বেধে রাখা হয়েছে। প্রতিনিয়ত তারে আগুন ধরার ঘটনা ঘটছে আর স্থানীয় মেকানিকরা তা মেরামত করছে। বিদ্যুৎ লাইনটি চলাচলের রাস্তার উপর হওয়ায় স্থানীয় লোকজন আতংকে চলাফেরা করছেন।
স্থায়ী বাসিন্দা মো কামাল হোসেন, মো. সাদ্দাম, মো. জালাল হোসেন ও অনুরময় চাকমা বলেন, রাস্তা দিয়ে চলাফেরা করার সময় মনে নানা আতংক বিরাজ করে – কখন বিদ্যুতের তারে আগুন ধরে ছিড়ে পড়ে।
কবাখালীর স্থানীয় বিদ্যুৎ মেরামতকারী মো. আব্দুল হক বলেন, আগে ভোল্টোজ কম থাকায় তেমন সমস্যা হত না। বর্তমানে ঠাকুরছড়া বিদ্যুতের সাব স্টেশন হওয়ায় ভোল্টেজ বেড়ে গেছে। তারগুলো অনেক পুরাতন। এমকি আগুন ধরতে ধরতে তারগুলোর টেম্পার চলে গেছে এবং ঝুলে গেছে। তাই প্রতিনিয়ত তারগুলোতে আগুন ধরে ছিড়ে পড়ছে। দুর্ঘটনা এড়াতে বাঁশের খুঁটি ও বাঁশের চটি (কঞ্চি) দিয়ে বেঁধে রেখেছি তাবে ভোল্টেজ বেশি হলে তারে আগুন ধরে ছিড়ে পড়ে যায়।
কবাখালীর ইউপি সদস্য মো. নওশাদ পাটোয়ারী বলেন, ‘আমার ওয়ার্ডে হওয়ায় আমি প্রতিদিন মোটর সাইকেল নিয়ে এই বিদ্যুতের তারের নিচের রাস্তা দিয়ে চলাফেরা করতে আতংকে থাকি। সংশিষ্ট কর্তৃপক্ষের কাছে আমার জোর দাবি বিদ্যুতের তারগুলো যত দ্রæত সম্ভব মেরামত করার জন্য।’
দীঘিনালার আবাসিক প্রকৌশলী অশোক কুমার বলেন, ‘কবাখালী বিদ্যুৎ লাইনের সমস্যাটি আমাদের নজরে আছে। কর্তৃপক্ষকে জানানো হয়েছে যত দ্রæত সম্ভব তারগুলো পরিবর্তন করা হবে।’