বাঁশখালীতে ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে তদন্ত শুরু

350

বাঁশখালীর খানখানাবাদ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. বদরুদ্দীন চৌধুরীর বিরুদ্ধে ওঠা ১৩টি অভিযোগের তদন্ত শুরু হচ্ছে। গত ১২ ডিসেম্বর আবু হেনা খোকন নামে এক ব্যক্তির দায়ের করা এসব অভিযোগ তদন্তের নির্দেশ দিয়েছেন স্থানীয় সরকার মন্ত্রণালয়। গত ১২ জানুয়ারি স্থানীয় সরকার বিভাগের উপ-সচিব স্বাক্ষরিত তদন্তের নির্দেশিত চিঠি চট্টগ্রাম জেলা প্রশাসকের কাছে পাঠানো হয়েছে। চিঠিতে অভিযুক্ত চেয়ারম্যানের বিরুদ্ধে দাখিলকৃত অভিযোগ তদন্তপূর্বক আইনানুগ ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দেয়া হয়েছে।
অভিযোগ সূত্রে জানা যায়,চেয়ারম্যান বদরুদ্দীন চৌধুরী স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন অমান্য করে তথ্য গোপন করে মেসার্স চৌধুরী এন্টারপ্রাইজ নামে একটি প্রতিষ্ঠানের মালিক হিসেবে ঠিকাদারি করেন। এছাড়াও তিনি পাশর্^বর্তী একটি ইউনিয়নে সারের তালিকাভুক্ত ডিলার। তিনি বিভিন্ন সময় প্রশাসনের অনুমতি ছাড়া বিদেশে গেলেও কাউকে দায়িত্ব দিয়ে যাননি। এসব কারণে এলাকার মানুষ বিভিন্ন সনদ পেতে ভোগান্তির শিকার হচ্ছেন।
অভিযোগকারী খানখানাবাদ ইউনিয়নের বাসিন্দা আবু হেনা খোকন পূর্বদেশকে বলেন, একজন চেয়ারম্যান কখনো ঠিকাদারি করতে পারবেন না। তিনি নিজ এলাকায় বেড়িবাঁধে পানি উন্নয়ন বোর্ডের ৫৬ লক্ষ টাকার কাজ করেছেন। নিজেই সারের ডিলার। একজন জনপ্রতিনিধি হিসেবে প্রশাসনের অনুমতি না নিয়ে নিয়মিত বিদেশ যান। এতে এলাকার সাধারণ মানুষ জন্মনিবন্ধনসহ জাতীয়তা সনদ পেতে চরম ভোগান্তির শিকার হন। আমি মোট ১৩টি অভিযোগ তুলে ধরে এই দুর্নীতিবাজ চেয়ারম্যানের বিরুদ্ধে অভিযোগ দিয়েছি। শুনেছি মন্ত্রণালয় অভিযোগ তদন্তের নির্দেশ দিয়েছেন। তদন্ত শুরু হলেই চেয়ারম্যানের নানা অনিয়মের প্রমাণ মিলবে। ইতোমধ্যে আমি সবধরনের ডকুমেন্ট সংগ্রহ করে রেখেছি।
অভিযোগের বিষয়ে খানখানাবাদ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. বদরুদ্দীন চৌধুরী পূর্বদেশকে বলেন, ‘শুনেছি আমার বিরুদ্ধে নানা জায়গায় অভিযোগ দেয়া হয়েছে। অভিযোগ তদন্ত হলেই সব মিথ্যা প্রমাণিত হবে। আমার নামে নিজ এলাকায় কোন সারের ডিলারশিপ নাই। পাশর্^বর্তী বাহারছড়া ইউনিয়নে আছে। এছাড়াও ঠিকাদারি করার যেসব কাগজের কথা বলা হচ্ছে সেগুলো আমি কোটেশন দিয়েছিলাম। কোটেশন দেয়া ও কাজ করা একই কথা নয়। আমার বিরুদ্ধে তোলা অভিযোগ প্রমাণ করতে না পারলে আমি অভিযোগকারীর বিরুদ্ধে মানহানির মামলা করবো। এখনো এসব অভিযোগ তদন্তের জন্য আমাকে অবহিত করা হয়নি।’