বহু ধর্ম ও সংস্কৃতির মানুষকে এক করার কৃতিত্ব গান্ধীরই

40

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য, প্রয়াত ইতিহাসবিদ প্রফেসর ড. আবু ইউসুফ স্মরণে আয়োজিত ড. আবু ইউসুফ স্মারক বক্তৃতায় কালকাতা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের প্রফেসর ড. অমিত দে বলেছেন, ‘গান্ধী ছিলেন সত্যাগ্রহী একজন মানুষ। যিনি ধর্মবিমুখ ছিলেন না, কিন্তু ধর্মের নামে অপসংস্কৃতি ও সাম্প্রদায়িকতার বিরুদ্ধে প্রচন্ড দ্রোহী ছিলেন। যার প্রমাণ মুসলমানদের খিলাফত আন্দোলনে গান্ধীর স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ। একদিকে ব্রিটিশ বিরোধী আন্দোলন, অপরদিকে দক্ষিণ এশিয়ায় বসবাসকারী বহু ধর্ম ও সংস্কৃতির মানুষগুলোকে এক জায়গায় এনে এ আন্দোলনকে অনন্য সফলতায় নিয়ে যাওয়ার কৃতিত্ব একমাত্র গান্ধীরই’।
ড. আবু ইউসুফ স্মৃতি ফাউন্ডেশন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আয়োজিত ড. আবু ইউসুফ স্মারক বক্তৃতায় তিনি এসব কথা বলেন। গতকাল বৃহস্পতিবার বিকালে নগরীর চারুকলা ইনস্টিটিউটে আয়োজিত এই স্মারক বক্তৃতায় তিনি আরো বলেন, গান্ধীর ধর্ম চিন্তা নিয়ে অনেক কথা রয়েছে, তিনি ইশ্বরে বিশ্বাসী ছিলেন কিনা তা নিয়েও অনেকের প্রশ্ন রয়েছে, তবে তিনি যে চরকায় সুতা কাটতেন তাতেও ¯্রষ্টার জিকির ছিলনা- তা বলা যাবে না। খিলাফতের দুই ভ্রাতৃদ্বয় মাওলানা মোহাম্মদ আলী ও মাওলানা শওকত আলী এবং মাওলানা আবুল কালাম আজাদের সান্নিধ্যের পাশাপাশি ইসলাম নিয়ে তাঁর আগ্রহ ও ভাবনার মূলে ছিল এ ধর্মের মানবিক আবেদন, আধ্যাত্মিকতা এবং উদারতা। তিনি হিন্দু ও মুসলমানদের বহুমাত্রিক বিভাজন ও সংস্কৃতির মধ্যেও সমন্বয় করে একটি অখন্ড, উদার ও অসাম্প্রদায়িক ভারত প্রতিষ্ঠার স্বপ্ন দেখেছিলেন।
স্মৃতি ফাউন্ডেশনের সভাপতি প্রফেসর কাজী মোস্তাইন বিল্লাহ’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ স্মারক বক্তৃতায় অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। স্বাগত বক্তব্য রাখেন ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক তফজল হক। শুভেচ্ছা বক্তব্য রাখেন মরহুম ড. আবু ইউসুফের সহধর্মিণী রওশন আরা ইউসুফ। সঞ্চালনা করেন চবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সভাপতি ড. এস এম বোরহান উদ্দিন। অতিথি চবি উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেন, ভারত বহু ধর্ম ও সম্প্রদায়ের দেশ। এখানে সকল ধর্মেও মানুষের মধ্যে সমন্বয় করা দুরূহ ছিল। কিন্তু গান্ধী তা সম্ভব করে তুলেছিলেন। এ সময় ড. ইফতেখার কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর ও কবি নজরুলের উদাহরণ টেনে বলেন, গান্ধীসহ এ দুই বরেণ্য কবি মানসে আধ্যাত্মিকতার দারুণ উপস্থিতি লক্ষ্য করা যায়। ব্রিটিশ বিরোধী আন্দোলনে গান্ধীর অহিংস ও অসাম্প্রদায়িক চেতনা দৃষ্টিভঙ্গি ও দর্শনের অনুগামী ছিলেন ড. আবু ইউসুফ। বিজ্ঞপ্তি