বহিরাগত তরুণীসহ আটক ১৮, অস্ত্র উদ্ধার

29

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) দু’টি আবাসিক হলে রাতভর তল্লাশি অভিযান চালিয়ে বহিরাগত এক তরুণীসহ ১৮ শিক্ষার্থীকে আটক করা হয়েছে। এসময় একটি দেশীয় এলজি পিস্তল, দুই রাউন্ড কার্তুজ, ৩০-৪০টি রামদা, লোহার পাইপসহ বিপুল সংখ্যক দেশীয় অস্ত্রশস্ত্র উদ্ধার করা হয়। গত রবিবার দিবাগত রাত ২ টার দিকে বিশ্ববিদ্যালয়ের শাহজালাল ও সোহরাওয়ার্দী হলে একযোগে আড়াই ঘন্টাব্যাপি অভিযান চালানো হয়। হাটহাজারী থানা পুলিশের সহায়তায় বিশ্ববিদ্যালয় প্রশাসন অভিযানটি পরিচালনা করে।
বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, গত দু’দিন বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সংঘর্ষে অন্তত আটজন আহত হয়েছে। এসময় ছাত্রলীগ নেতা-কর্মীরা ককটেল বিস্ফোরণ, ফাঁকা গুলি বর্ষণ ও দেশীয় অস্ত্রশস্ত্র দিয়ে মহড়া প্রদর্শনের মত ঘটনা ঘটেছে। এ ঘটনার পর গত রবিবার দিবাগত রাত ২ টার দিকে শাহজালাল ও সোহরাওয়ার্দী হলে অভিযান শুরু করে প্রশাসন। এসময় শাহজালাল হল থেকে দুই রাউন্ড কার্তুজ, একটি দেশীয় এলজি পিস্তল, রামদাসহ দেশীয় অস্ত্রশস্ত্র উদ্ধার করা হয়। আবাসিক হলটি শাখা ছাত্রলীগের বিলুপ্ত কমিটির জ্যেষ্ঠ সহ-সভাপতি মনছুর আলমের অনুসারী বগি ভিত্তিক সংগঠন সিক্সটি নাইন গ্রুপের নিয়ন্ত্রণে রয়েছে।
অন্যদিকে, সোহরাওয়ার্দী হলে অভিযান চালিয়ে রামদা, লোহার পাইপসহ দেশীয় অস্ত্র উদ্ধার করা হয়। এসময় হলটির অতিথি কক্ষ থেকে বহিরাগত তরুণীসহ এক ছাত্রলীগ কর্মীকে আটক করা হয়েছে। এই হলটি শাখা ছাত্রলীগের বিলুপ্ত কমিটির উপ-দপ্তর সম্পাদক মিজানুর রহমান বিপুলের অনুসারী বগি ভিত্তিক সংগঠন ভিএক্স গ্রুপ, উপ-সাহিত্য সম্পাদক ইমাদ উদ্দিন ফয়সাল পারভেজের অনুসারী একাকার গ্রুপ এবং সহ-সভাপতি গোলাম রসূল নিশানের অনুসারী উল্কা গ্রæপের নিয়ন্ত্রণে রয়েছে। এসময় আবাসিক হল দু’টি থেকে ১৭ ছাত্রলীগ নেতা-কর্মীকে আটক করে থানায় পাঠানো হয়েছে।
অভিযানের সময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর লিটন মিত্র ও হেলাল উদ্দিন আহম্মদ, হাটহাজারী সার্কেল অতিরিক্ত পুলিশ সুপার আবদুল্লাহ আল মাসুম এবং হাটহাজারী মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বেলাল উদ্দিন জাহাঙ্গীর।
বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক মো. আলী আজগর চৌধুরী বলেন, তল্লাশি অভিযানে বেশ কয়েকজনকে আটক করেছে পুলিশ। অস্ত্রও পাওয়া গেছে। বহিরাগত এক তরুণীকেও আটক করা হয়েছে। আমাদের দৃষ্টিতে এতো রাতে ছাত্রদের হলে তরুণীর অবস্থান অপরাধ। যাদের কক্ষ থেকে অস্ত্রশস্ত্র উদ্ধার করা হয়েছে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পুলিশকে বলা হয়েছে।
অপরাধীদের নাম প্রকাশে অনীহা প্রকাশ করেছেন সংশ্লিষ্টরা। বিশ্ববিদ্যালয়ের প্রক্টরের সঙ্গে যোগাযোগ করলে তিনি হাটহাজারী থানা পুলিশের সঙ্গে যোগাযোগ করার পরামর্শ দেন। পরে নাম প্রকাশের অপারগতা জানিয়ে হাটহাজারী মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বেলাল উদ্দিন জাহাঙ্গীর বিকালে সাংবাদিকদের বলেন, আটককৃতদের যাচাই-বাছাই করা হচ্ছে। মামলার বিষয়টি প্রক্রিয়াধীন। এরপর থেকে সন্ধ্যায় সাড়ে ৭টা পর্যন্ত তার মুঠোফোনে ফোন করা হলেও তিনি ফোন রিসিভ করেননি। ওই থানার তদন্ত কর্মকর্তা শেখ শামীমও ফোন রিসিভ করেননি।