বসন্ত বন্দনা ভালোবাসার রঙে

10

নিজস্ব প্রতিবেদক

শীতের জীর্ণতা সরিয়ে এসেছে ঋতুরাজ। পহেলা ফাল্গুন, জীবনকে রাঙ্গিয়ে দেয়ার দিনে বসন্ত ধরা দিয়েছে নানাভাবে। বসন্তে শুকনো পাতারা ঝরে গিয়ে জন্ম নেবে কচি নতুন পাতার। সেই পত্রপল্লবে, ঘাসে ঘাসে, নদীর কিনারে, কুঞ্জ-বীথিকা আর ওই পাহাড়ে অরণ্যে বসন্ত দেবে নবযৌবনের ডাক। ফুলের সৌরভে মেতে উঠবে চারপাশ। তাইতো গতকাল মঙ্গলবার ঋতুরাজের প্রথম দিনে বসন্তের রং ‘বাসন্তী’কে সঙ্গে নিয়েই শুরু হয়। গাঁদা ফুলের রঙেই সাজে তরুণীরা। বসন্ত উৎসব আর ভালোবাসা দিবস একই দিনে হওয়ায় উৎসবের আমেজ আরো বেড়ে যায়। দিন উৎসব একদিনে হওয়ায় মনও যেন ঘরে থাকতে চায় না। তাইতো তরুণ-তরুণীদের পাশাপাশি সব বয়সী মানুষ ঘরের বাইরে চলে আসে বসন্ত আর ভালোবাসা দিবসের উৎসব খুঁজতে। তরুণীদের গায়ে বাসন্তী রঙের শাড়ি, খোঁপায় ফুল, মাথায় টায়রা আর হাতে কাচের চুড়ি। তরুণরা বাসন্তী রঙের পাঞ্জাবি বা ফতুয়া পরে নামে বাংলার পথেঘাটে। বসন্তের প্রথম দিনে নগরের প্রতিটি বিনোদন পার্ক, গুরুত্বপূর্ণ স্পট এমনকি হোটেল-গুলোতেও ছিল লোকে লোকারণ্য। ঋতুরাজ বসন্তের বর্ণনা কোনো রং তুলির আঁচরে শেষ হয় না। তবুও বসন্ত বন্দনায় প্রকৃতিপ্রেমীদের চেষ্টার যেন অন্ত থাকে না। শীতকে বিদায় জানানোর মধ্যদিয়েই বসন্তকে বরণ করে নিতে নগরে বিভিন্ন সংগঠন পালন করেছে নানা অনুষ্ঠানের। নগরের আন্দরকিল্লা মোড়ে বোধন আবৃত্তি পরিষদ ও বোধন আবৃত্তি স্কুল ‘নিবিড় অন্তরতর বসন্ত এলো প্রাণে’ শিরোনামে বসন্তবরণ উৎসবের আয়োজন করে। এর মধ্যে ছিল শোভাযাত্রা, আবৃত্তি, সঙ্গীত, যন্ত্রসঙ্গীত, নৃত্য ও ঢোল বাদন। এছাড়া সিআরবির শিরিষতলার মুক্তমঞ্চে সকাল থেকে শুরু হয় প্রমা আবৃত্তি সংগঠনের বসন্ত উৎসব। তাছাড়া পাহাড়তলী শেখ রাসেল পার্কেও বোধন আবৃত্তি পরিষদ, চট্টগ্রাম বসন্তবরণে আয়োজন করেছে বর্ণিল অনুষ্ঠানমালার। একক ও বৃন্দ আবৃত্তির পাশাপাশি বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের শিল্পীদের পরিবেশনায় দলীয় সংগীত ও দলীয় নৃত্য পরিবেশন করা হয়। দুই নম্বর গেট সামারা কনভেনশন সেন্টারে দিনব্যাপী সুবিধা বঞ্চিত শিশুদের সাথে ভালোবাসা দিবস উদ্যাপনে নানা কার্যক্রম হাতে নেয় চসিকের শুলকবহর ওয়ার্ড কাউন্সিলর মো. মোরশেদ আলম, জামালখান মোড়ে বসন্তবরণ উৎসব করেন কাউন্সিলর শৈবাল দাশ সুমন। এছাড়া রবীন্দ্র, নজরুল, আধুনিক ও লোকগান পরিবেশন করেন প্রথিতযশা সংগীতশিল্পীরা।
বিকালে জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গণেও আয়োজন ছিল বসন্ত-বরণের। বসন্ত উৎসব ও ভ্যালেন্টাইন্স ডে উপলক্ষে নগরীর ফয়’স লেক সী ওয়ার্ল্ড, বাটারফ্লাই পার্ক, পতেঙ্গা সমুদ্র সৈকত, নেভাল একাডেমি, আগ্রাবাদ শিশুপার্ক, স্বাধীনতা কমপ্লেক্সের পাশাপাশি র‌্যাডিসন ব্লু বে ভিউ, হোটেল আগ্রাবাদ, দি পেনিনসুলা চিটাগাং ও ওয়েলপার্কসহ তারকাখচিত হোটেলগুলোতে কনসার্টসহ নানা আনন্দ-আয়োজন ছাড়াও বিশেষ প্যাকেজ ছিল।

বোধন
বোধন আবৃত্তি পরিষদ চট্টগ্রামের আয়োজনে প্রতিবারের মত এবারও ‘নিবিড় অন্তরতর বসন্ত এল প্রাণে’ শিরোনামে নগরীর আন্দরকিল্লা সিটি কর্পোরেশন চত্ত¡রে ঋতুরাজ বসন্তবরণ উপলক্ষে গতকাল মঙ্গলবার সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত দিনব্যাপী বোধন বসন্ত উৎসব-১৪২৯ এর আয়োজন করে। এ বছর এই উৎসব ১৮ বছরে পদার্পণ করছে। বসন্ত আবাহন, শোভাযাত্রা, আবৃত্তি, সঙ্গীত, যন্ত্রসঙ্গীত, নৃত্য, পিঠাপুলির সমারোহে দিনব্যাপী এ উৎসব সাজানো হয়েছিল।
সকাল সাড়ে ৮ টায় বোধনের প্রতিষ্ঠাতা সদস্য ও জ্যেষ্ঠ আবৃত্তিশিল্পী অঞ্চল চৌধুরীর আবৃত্তি ও শিল্পী রণধীরের পরিবেশনায় বংশীধ্বনির দলীয় বংশীবাদনের মাধ্যমে অনুষ্ঠানের শুভ সূচনা হয়। সকালের অধিবেশনে কথামালায় অংশ নেন জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক সাইফুল আলম বাবু, বেতার ব্যক্তিত্ব ফজল হোসেন।
একক আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তিশিল্পী প্রেমজিৎ মজুমদার, তনুশ্রী ধর, রুদ্রজিৎ মজুমদার, আরিকা আমান এবং শুভশ্রী মেধা। দলীয় আবৃত্তি পরিবেশন করে বোধন আবৃত্তি স্কুল চট্টগ্রাম। একক সংগীত পরিবেশন করেন সংগীতশিল্পী লাকি দাশ, মহিমা দেব ত্রয়ী, প্রিয়া ভৌমিক এবং দেবলীনা চৌধুরী। দলীয় সংগীত পরিবেশন করেন প্রত্যয় শিক্ষা ও সাংস্কৃতিক একাডেমি, পটিয়া। দলীয় নৃত্য পরিবেশন করেন সুরাঙ্গন বিদ্যাপীঠ, আলোড়ন ডান্স একাডেমি, দি স্কুল অফ ক্লাসিকাল অ্যান্ড ফোক ডান্স, কৃত্তিকা নৃত্যালয়, স্কুল অফ ওরিয়েন্টাল ডান্স, নৃত্যনন্দন এবং পায়েল নৃত্যাঙ্গন। বিকেল ৩ টায় বসন্তবরণ উপলক্ষে এক বর্ণিল শোভাযাত্রা আন্দরকিল্লা চত্ত¡র হতে নগরীর বিভিন্ন স্থান প্রদক্ষিণ করে। বিকেলের অধিবেশনে একক আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তিশিল্পী পিউ সরকার, আফরোজা নীরু, তারমিন পুষ্পা, হিমানী মজুমদার এবং প্রিয়ন্তী বড়ুয়া। দলীয় আবৃত্তি পরিবেশন করে বোধন আবৃত্তি পরিষদ চট্টগ্রাম। একক সংগীত পরিবেশন করেন রিয়া সেনগুপ্তা এবং নুসরাত রিনি। দ্বৈত সংগীত পরিবেশন করেন জয় সেন হিরো ও ববি মনি। দলীয় সংগীত পরিবেশন করেন সুর নিকেতন, রাঙামাটি, অদিতি সংগীত নিকেতন, স্বপ্নতরী এবং উদীচী শিল্পী গোষ্ঠী। দলীয় নৃত্য পরিবেশন করে ওডিসি অ্যান্ড ট্যাগোর ডান্স মুভমেন্ট সেন্টার, নৃত্য নিকেতন, সঞ্চারী নৃত্যকলা একাডেমি, গুরুকুল, ঘুঙুর নৃত্যকলা একাডেমি এবং নটরাজ নৃত্যাঙ্গন একাডেমি।
বিকেল ৫ টায় কথামালায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র বীর মুক্তিযোদ্ধা মো. রেজাউল করিম চৌধুরী। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান, সমাজসেবক শফিউল আজম চৌধুরী বাহার, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের কাউন্সিলর আবুল হাসনাত মো. বেলাল, ইস্পাহানি লিমিটেডের বিক্রয় ও বিপনন বিভাগ ব্যবস্থাপক মো. নুর নবী প্রমুখ।

প্রমা আবৃত্তি সংগঠন
বসন্তকে স্বাগত জানাতে গতকাল মঙ্গলবার সিআরবির শিরিষতলার মুক্তমঞ্চে উৎসবের আয়োজন করে প্রমা আবৃত্তি সংগঠন। উৎসবের মধ্যে ছিল শোভাযাত্রা, আবৃত্তি, সঙ্গীত, যন্ত্রসঙ্গীত, নৃত্য ও ঢোলবাদন। এর আগে সোমবার রাতে সিআরবিতে আলপনা উৎসব করেছে প্রমা। প্রমার বসন্ত বরণের এ উৎসবে নৃত্য, যন্ত্রসংগীত, একক সংগীতে অংশ নেন বিভিন্ন সংগঠনের শিল্পীরা। বেলা ১১ টায় উৎসব অঙ্গন থেকে শোভাযাত্রা বের করা হয়। অনুষ্ঠান শেষ হয় রাত ৯ টায়।

বোধন আবৃত্তি পরিষদ
নগরের আমবাগানস্থ শেখ রাসেল পার্কে বোধন আবৃত্তি পরিষদ চট্টগ্রাম বসন্তবরণে আয়োজন করে বর্ণিল অনুষ্ঠানমালার। একক ও বৃন্দ আবৃত্তির পাশাপাশি বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের শিল্পীদের পরিবেশনায় দলীয় সংগীত ও নৃত্য পরিবেশন করা হয়। এছাড়া রবীন্দ্র, নজরুল, আধুনিক ও লোকগান পরিবেশন করেন প্রথিতযশা সংগীতশিল্পীরা।

কাউন্সিলর মোরশেদ আলম
চট্টগ্রাম সিটি কর্পোরেশনের শুলকবহর ওয়ার্ডের কাউন্সিলর মোরশেদ আলমের উদ্যোগে ব্যতিক্রমী ভালোবাসা দিবস উদ্যাপন করা হয়। সুবিধাবঞ্চিত শিশুদের সাথে নানা সাংস্কৃতিক কর্মকান্ডের মাধ্যমে দিনটি উদ্যাপন করেন মোরশেদ আলম। সামাজিক সংগঠন বিজয় কেতনের উদ্যোগে দুই নম্বর গেইটের সামারা কনভেনশন সেন্টারে এ আয়োজন করা হয়। দিনব্যাপী এ আনন্দ আয়োজনে পাঁচ শতাধিক সুবিধাবঞ্চিত শিশু অংশ নেয়। গান, নৃত্য পরিবেশন থেকে শুরু করে কৌতুক, বিভিন্ন খেলার আয়োজন ছিল সেখানে। সুবিধাবঞ্চিত শিশুদের পাশে সামর্থবানদের এগিয়ে আসা এবং আনন্দ ভাগ করে নেয়ার আহবান জানানো হয় অনুষ্ঠান থেকে।
বিজয়কেতন’র সভাপতি রিয়াদাশ চায়না’র সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মেহেরুন্নেসা জেসী’র সঞ্চালনায় অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র বীরমুক্তিযোদ্ধা মো. রেজাউল করিম চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন ইকুইটি প্রপার্টিজ লিমিটেডের চেয়ারম্যান মাহফুজুল হক, এন মোহাম্মদ গ্রæপের চেয়ারম্যান মঞ্জুরুল হক, মহানগর স্বেচ্ছাসেবক লীগের সভাপতি দেবাশীষ নাথ দেবু, ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি আতিকুর রহমান, জিএমআইটি চেয়ারম্যান কামরুল কায়েস চৌধুরী, আলোকিত সমাজের সভাপতি কামরুল ইসলাম, বিল্ডকম লিমিটেড’র নির্বাহী পরিচালক মঞ্জুরুল ইসলাম, বিজয় কেতন উপদেষ্টা এম এ হাশেম, ইসমত আরা বেগম, ফরিদা বেগম, লায়ন আর্জু খান।

জামালখান :
নগরীর গুরুত্বপূর্ণ এলাকা জামালখান মোড়ে বসন্ত উৎসব ও ভালোবাসা দিবস পালন করা হয়েছে। ওয়ার্ড কাউন্সিলর শৈবাল দাশ সুমনের নেতৃত্বে এ আয়োজন করা হয়। জামালখানে ফুল দিয়ে তৈরি করা হয় মনোরম সেলফি জোন। তাতে সেলফি নিতে ভিড় জমান কিশোর-কিশোরী ও তরুণ-তরুণীরা। বিভিন্ন সাংস্কৃতিক আয়োজনের পাশাপাশি সেখানে গুণীজনরাও বক্তব্য রাখেন। ছিলো উপভোগ করার মতো কনসার্টও।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে সিএমপি কমিশনার কৃষ্ণপদ রায়, প্রধান আলোচক হিসাবে দৈনিক আজাদী সম্পাদক এম এ মালেক এবং উদ্বোধক হিসাবে উপস্থিত ছিলেন সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীন উপস্থিত ছিলেন।

জেলা শিল্পকলা একাডেমি
বিকাল পাঁচটায় নগরীর এম এম আলী রোডের শিল্পকলা একাডেমির অনিরুদ্ধ মুক্তমঞ্চে বসন্ত উৎসবের আয়োজন করে জেলা শিল্পকলা একাডেমি। ‘আজ সবার রঙে রঙ মিশাতে হবে, ওগো আমার প্রিয়, তোমার রঙিন উত্তরীয়..’ শিরোনামে এই আয়োজনে প্রচুর দর্শণার্থী চোখে পড়ে।