বর্ষবরণ : বাঙালির আত্মপরিচয়

17

চট্টগ্রাম শিশু একাডেমি :
পহেলা বৈশাখ-১৪৩০ বঙ্গাব্দ উদযাপন উপলক্ষে ১৪ এপ্রিল চট্টগ্রাম জেলা শিশু একাডেমির উদ্যোগে জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গন থেকে একটি বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা বের করা হয়। শিশু একাডেমির জেলা শিশু বিষয়ক কর্মকর্তা মো. মোছলেহ উদ্দিনের নেতৃত্বে বের করা মঙ্গল শোভাযাত্রাটি নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করেন। একাডেমির লাইব্রেরিয়ান কুমকুম বড়ুয়া, ডাটা এন্ট্রি অপারেটর মো. আবদুল খালেকসহ প্রশিক্ষক-প্রশিক্ষণার্থী ও কর্মচারীগণ শোভাযাত্রায় অংশ নেন। এছাড়া পহেলা বৈশাখ উপলক্ষে শিক্ষার্থীদের নিয়ে চিত্রাংকন, দলীয় নৃত্য, একক ও দলীয় সংগীতের আয়োজন করেন শিশু একাডেমি। শিল্পকলা একাডেমির অনিরুদ্ধ মুক্তমঞ্চে চট্টগ্রাম জেলা প্রশাসন আয়োজিত পহেলা বৈশাখের অনুষ্ঠানে শিশু একাডেমির বিজয়ী শিক্ষার্থীদের হাতে পুরস্কার তুলে দেন প্রধান অতিথি অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) ড. প্রকাশ কান্তি চৌধুরী ও সভাপতি চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান।

বাকলিয়া শহীদ নূর হোসেন-ডা.মিলন-মোজাম্মেল-জেহাদ ডিগ্রি কলেজ :
নগরীর বাকলিয়া শহীদ নূর হোসেন-ডা.মিলন-মোজাম্মেল-জেহাদ ডিগ্রি কলেজে বাংলা নববর্ষ ১৪৩০ উদ্যাপিত হয়েছে। এ উপলক্ষে কলেজের অধ্যক্ষ, অধ্যাপকমন্ডলী, কর্মকর্তা-কর্মচারী ও শিক্ষার্থীবৃন্দ র‌্যালির মাধ্যমে কলেজ ক্যাম্পাসে প্রদক্ষিণ করেন। এরপর নববর্ষ উদযাপনের অংশ হিসেবে সংক্ষিপ্ত আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন কলেজের অধ্যক্ষ জনাব আবদুল মালেক। পবিত্র কোরআন তেলাওয়াতে মাধ্যমে আলোচনা সভা শুরু হয় এবং কলেজের শিক্ষক-শিক্ষার্থীর অংশগ্রহণে জাতীয় সংগীত, বৈশাখী গান ও কবিতা আবৃত্তি পরিবেশন করা হয়। এতে উপস্থিত ছিলেন অধ্যাপক মো. রবিউল হাছান চৌধুরী, অধ্যাপক আবদুল্লাহ ইবনে মাসুদ, অধ্যাপক খাদিজা বেগম, অধ্যাপক আবদুল কাইয়ুম, অধ্যাপক নাসরিন আক্তার, অধ্যাপক খোন্দকার ছাদেক মাহমুদ, অধ্যাপক সৈয়দ শাহাদাত হোসাইন, অধ্যাপক শাহীনুর বেগম, অধ্যাপক সায়মন নাহার চৌধুরী, অধ্যাপক আবদুল আলিম আজাদ, অধ্যাপক বিশ্বকর শর্মা ভাষ্কর, অধ্যাপক রাবেয়া মাহমুদ, অধ্যাপক ঝুমুর খাস্তগীর, অধ্যাপক তাহেরা আক্তার, অধ্যাপক ইসরাক ইরতিফা মাহমুদ, আশীষ দস্তিদার ও প্রভাষক মোহাম্মদ বদরুদ্দোজা প্রমুখ।

কদম মোবারক সরকারি প্রাথমিক বিদ্যালয় :
গত শুক্রবার কদম মোবারক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের উদ্যোগে বাংলা নববর্ষ উপলক্ষে শিক্ষার্থীদের মাঝে নববর্ষ উপহার বিতরণ অনুষ্ঠান বিদ্যালয় পরিচালনা পর্ষদের সভাপতি ইমরান হোসেন জুয়েলের সভাপত্বিতে অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন সদস্য সচিব ও প্রধান শিক্ষক মনোয়ারা আখতার, শামসুন নাহার রুবা, তমিশ্রা সেন, শিখা রানী শীল, প্রিয়াংকা চৌধুরী, অর্পিতা মুৎসুদ্দিসহ প্রমুখ। শিক্ষার্থীদের মাঝে নববর্ষ উপহার বিতরণ করেন ইমরান হোসেন জুয়েল।