বর্ণিল আয়োজনে ইস্পাহানি-স্বাধীনতা দিবস স্কোয়াশ টুর্নামেন্টের সমাপনী

22

ক্রীড়া প্রতিবেদক

একটি আকর্ষনীয় ও বর্ণাঢ্য পুরস্কার বিতরণী অনুষ্ঠানের মধ্য দিয়ে পর্দা নেমেছে মুজিববর্ষ- ইস্পাহানি স্বাধীনতা দিবস স্কোয়াশ টুর্নামেন্টের। নয় দিনব্যাপি উক্ত প্রতিযোগিতায় পাঁচটি ক্যাটাগরিতে (উন্মুক্ত পুরুষ ও মহিলা, উন্মুক্ত মেম্বার এবং ১৯ বছরের নীচে ছেলে ও মেয়ে ) তেত্রিশ জন মহিলাসহ রেকর্ড একশ’ তেইশ জন স্কোয়াশ খেলোয়াড় অংশগ্রহণ করে।
পুরুষ উন্মুক্ত গ্রুপে বাংলাদেশ সেনাবাহিনীর ল্যান্স কর্পোরাল শাহাদাত চ্যাম্পিয়ন, উত্তরা ক্লাবের সুমন রানার্স আপ, বাংলাদেশ সেনাবাহিনীর ল্যান্স কর্পোরাল রনি দেবনাথ তৃতীয় স্থান ও গুলশান ক্লাবের শহিদ চতুর্থ স্থান এবং মহিলা উন্মুক্ত গ্রুপে বাংলাদেশ সেনাবাহিনীর সৈনিক মারজান চ্যাম্পিয়ন ও চট্টগ্রাম ক্লাবের সুবাইদা রানার্স আপ হওয়ার গৌরব অর্জন করেছেন। মেম্বারদের মধ্যে গুলশান ক্লাবের আবিদ মনসুর ও গুলশান ক্লাবের ফারাজ রহিম চ্যাম্পিয়ন ও রানার্স আপ হয়েছেন। অপরদিকে বয়স ভিত্তিক গ্রæপে ১৯ বছরের নীচে ছেলেদের মধ্যে উত্তরা ক্লাবের হামজা চ্যাম্পিয়ন ও আর্মি স্কোয়াশ কমপ্লেক্সের জাহিদ রানার্স আপ এবং মেয়েদের মধ্যে বিএএফ শাহিন কলেজের রিয়াজুল জান্নাত চ্যাম্পিয়ন ও একই কলেজের আতিফা ইবনাত রানার্স আপ হওয়ার গৌরব অর্জন করেন। সুদৃশ্য ট্রফি ছাড়াও বিজয়ীদেরকে দেশের স্কোয়াশ ইতিহাসে সর্বোচ্চ ২ লাখ ১০ হাজার টাকা প্রাইজমানি দেয়া হয়।
দেশ সেরা স্কোয়াশ তারকা খুঁজে বের করা এবং তাদের প্রশিক্ষণ দিয়ে আগামী এস এ গেমসে স্বর্ণপদক জয় করার লক্ষ্য নিয়ে বাংলাদেশ স্কোয়াশ ফেডারেশনের উদ্যোগে ঐতিহ্যবাহী চট্টগ্রাম ক্লাবে মুজিববর্ষ-ইস্পাহানি স্বাধীনতা দিবস স্কোয়াশ টুর্নামেন্ট এর সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন টুর্নামেন্টের পৃষ্ঠপোষক, খ্যাতিমান শিল্প প্রতিষ্ঠান এম এম ইস্পাহানি লিমিটেড এর চেয়ারম্যান মির্জা সালমান ইস্পাহানী। চট্টগ্রাম ক্লাবের সাবেক চেয়ারম্যান মিয়া মো. আবদুর রহিমের প্রাণবন্ত সঞ্চালনায় পুরষ্কার বিতরণী অনুষ্ঠানের শুরুতে বঙ্গবন্ধু ও এদেশের স্বাধীনতা যুদ্ধে আত্মাহুতি দেয়া শহীদদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়।
পুরস্কার বিতরনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম নৌ অঞ্চলের কমান্ডার (কমচিট) রিয়াল এডমিরাল এম মোজাম্মেল হক এবং বিশেষ অতিথি এয়ার অফিসার কমান্ডিং এএসএম ফখরুল ইসলাম, স্বাগত বক্তব্য রাখেন স্কোয়াশ ফেডারেশনের সাধারণ সম্পাদক ব্রিগেডিয়ার জেনারেল জি এম কামরুল ইসলাম। এ অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ফেডারেশনের সহ-সভাপতি ব্রিগেডিয়ার জেনারেল সেলিম আখতার (অবঃ), জয়েন্ট সেক্রেটারী তারেক মাসুদ খান, কার্যনির্বাহী পর্ষদের সদস্য ইউসুফ মনসুর, চট্টগ্রাম প্রেস ক্লাবের সভাপতি আলহাজ আলী আব্বাস, সিজেকেএস সহসভাপতি মো. হাফিজুর রহমান, নির্বাহী সদস্য মোহা: শাহজাহান, চিটাগাং ক্লাব ভাইস চেয়ারম্যান মঞ্জুরুল হক মঞ্জু, সিসিএল স্কোয়াশ বিভাগের মেম্বার ইনচার্জ ইমতিয়াজ হবিব রনি, সিসিএল জেনারেল কমিটি মেম্বার জাবেদ হাসেম নান্নু, সৈয়দ আহসানুল হক শামীম, মাহবুবুল কবির খান, এ এ এম ইমতিয়াজ চেীধুরী রকি, মঞ্জুরুল আলম পারভেজ, সিসিএল’র স্কোয়াশ কনভেনার সাজ্জাদ আরেফীন আলম, ইস্পাহানি গ্রুপের ম্যানেজার আবদুল্লাহ্ আল মামুন প্রমুখ।
উল্লেখ্য, ২০১৯ সালের এস এ গেমসে নেপালের কাছে মেডেল হারানোর পর সম্প্রতি স্কোয়াশ ফেডারেশন ২০২৩ সালের মধ্যে মেডেল পুনরুদ্ধার ও মান সম্মত জাতীয় মহিলা দল গঠনসহ দশটি লক্ষ্যমাত্রা নির্ধারণ পূর্বক একটি পাঁচ বছরব্যাপি দীর্ঘ মেয়াদী পরিকল্পনাঃ ২০২১-২৫” প্রনয়ন করে স্বপ্ন যাত্রা” নামে নতুন আঙ্গিকে কাজ শুরু করেছে।