বন্যায় পানিবন্দি পৌনে সাত লাখ পরিবার

41

বন্যায় সারা দেশে ৬ লাখ ৭৯ হাজার ১৭৮টি পরিবার পানিবন্দি হয়ে পড়েছে, আর ক্ষতিগ্রস্ত হয়েছে ২৯ লাখ ২৩ হাজার ৮৩১ জন মানুষ। মাঠ প্রশাসন থেকে পাওয়া তথ্য সমন্বয় করে গতকাল মঙ্গলবার দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের জাতীয় দুর্যোগ সাড়া দান সমন্বয় কেন্দ্র (এনডিআরসিসি) এই তথ্য জানিয়েছে।
এনডিআরসিসি জানায়, লালমনিরহাট, কুড়িগ্রাম, গাইবান্ধা, নীলফামারী, রংপুর, সিরাজগঞ্জ, নওগাঁ, বগুড়া, জামালপুর, টাঙ্গাইল, রাজবাড়ী, মানিকগঞ্জ, মাদারীপুর, ফরিদপুর, নেত্রকোণা, ফেনী, শরীয়তপুর, ঢাকা, মুন্সীগঞ্জ, সিলেট ও সুনামগঞ্জ জেলার ১০২টি উপজেলার ৬৪০টি বন্যা উপদ্রুত ইউনিয়নে পানিবন্দি ৬ লাখ ৭৯ হাজার ১৭৮টি পরিবারের ২৯ লাখ ২৩ হাজার ৮৩১ জন মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। বন্যায় ক্ষতিগ্রস্তদের মধ্যে ৫ হাজার ৮৬০ মেট্রিক টন চাল এবং ২ কোটি ১৪ লাখ ২ হাজার ২০০ টাকা বিতরণ করা হয়েছে। এছাড়া শিশু খাদ্য কিনতে সাড়ে ২৫ লাখ টাকা এবং গো-খাদ্য কিনতে আরও সাড়ে ২৫ লাখ টাকা বিতরণ করা হয়েছে। এর বাইরে ৫০ হাজার ৭৪৭ প্যাকেট শুকনা খাবার বন্যাদুর্গত অঞ্চলের জনগণের মধ্যে বিতরণ করা হয়েছে।
এনডিআরসিসি বলছে, বন্যায় জামালপুরে নয়জন, কুড়িগ্রামে সাতজন, সুনামগঞ্জে তিনজন, টাঙ্গাইল ও মানিকগঞ্জে দুইজন করে এবং লালমনিরহাট ও সিলেটে একজন করে মারা গেছে। বন্যা কবলিত ২১ জেলায় ১ হাজার ৫২১টি আশ্রয় কেন্দ্র খোলা হয়েছে। সেখানে ৬৭ হাজার ৪১৪ জন মানুষ এবং ৬২ হাজার ৯২৩টি গবাদিপশু আশ্রয় নিয়েছে। ৬১৯টি মেডিকেল টিম গঠন করা হলেও ৩১০টি চালু রয়েছে।
গতকাল মঙ্গলবার সচিবালয়ে এক অনুষ্ঠান শেষে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমান জানান, বন্যা দেশের ২৫টি জেলায় বিস্তৃত হয়েছে। বন্যাকবলিত জেলাগুলোর জন্য মঙ্গলবার আরও ৩০০ টন চাল, ৪ লাখ টাকা, গো-খাদ্য কিনতে ২৪ লাখ টাকা এবং তিন হাজার প্যাকেট শুকনা খবার বরাদ্দ দিয়েছে ত্রাণ মন্ত্রণালয়। আগের দিন সোমবার ৪০০ টন চাল, ৯ লাখ টাকা এবং ১০ হাজার প্যাকেট শুকনা খাবার বরাদ্দ দেওয়া হয়। খবর বিডিনিউজের
গত ৪ থেকে ১৯ জুলাই থেকে কয়েক ধাপে বন্যা, নদীভাঙ্গন, পাহাড়ি ঢল, অতিবৃষ্টি, ঘূর্ণিঝড়, ভ‚মিকম্প, অগ্নিকাÐসহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্তদের মানবিক সহায়তা হিসেবে দিতে সারা দেশে ১৫ হাজার ২০০ মেট্রিক টন চাল, তিন কোটি ৩৯ লাখ নগদ টাকা এবং ৬২ হাজার প্যাকেট শুকনা খাবার বরাদ্দ দেওয়া হয়।
এছাড়া শিশু খাদ্য কিনতে এর আগে ৫০ লাখ টাকা, গো-খাদ্য কিনতে ৫০ লাখ টাকা, ১০০ বান্ডিল ঢেউটিন এবং ঘর মেরামতের জন্য আরও তিন লাখ টাকা রবাদ্দ দিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়।