‘বন্যপ্রাণী রক্ষায় সকলকে এগিয়ে আসতে হবে’

12

কাপ্তাই প্রতিনিধি

‘গাছ লাগান, জীব বৈচিত্র্য সংরক্ষণ করুন’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে পার্বত্য চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগের আয়োজনে ও বেসরকারি এনজিও সংস্থা ইউএসএইডের অর্থায়নে ‘কাপ্তাই জাতীয় উদ্যান ব্যবস্থাপনা পরিকল্পনা প্রণয়ন’ বিষয়ক দিনব্যাপী এক কর্মশালা গত ১৫ জুন কাপ্তাই বন উন্নয়ন ও প্রশিক্ষন কেন্দ্র সম্মেলন কক্ষে এই কর্মশালা অনুষ্ঠিত হয়।
পার্বত্য দক্ষিণ বন বিভাগের বিভাগীয় কর্মকর্তা ছালেহ মো. শোয়াইব খান এতে সভাপতিত্ব করেন।
কর্মশালায় প্রধান অতিথি ছিলেন সিএইচটিডব্লিউসিএ প্রকল্পের উপ প্রধান বন সংরক্ষক ও প্রকল্প সমন্বয়ক মো. মঈনুদ্দিন খান। কাপ্তাই রেঞ্জ কর্মকর্তা মাহমুদুল হক মুরাদের সঞ্চালনায় এসময় বিশেষ অতিথি ছিলেন রাঙামাটি অঞ্চলের বন সংরক্ষক মুহাম্মদ সুবেদার ইসলাম, (সিএইচটিডব্লিউসিএ-এসআইডি-সিএইচটি-ইউএনডিপি) এর চীফ টেকনিক্যাল এডভাইজার ড. রাম শর্মা, কাপ্তাই বন উন্নয়ন ও প্রশিক্ষণ কেন্দ্রের পরিচালক মো. বখতিয়ার নূর সিদ্দিকী।
কর্মশালায় অন্যদের মধ্যে উপিস্থিত ছিলেন কাপ্তাই সিএমসির সভাপতি কাজী মাকসুদুর রহমান বাবুল, কাপ্তাই প্রেস ক্লাব সভাপতি মো. কবীর হোসেন, ইউএনডিপি কর্মকর্তা জহিরুল ইসলাম, কাপ্তাই পাল্প উড ডিভিশনের বিভাগীয় কর্মকর্তা মো. নুরুল আমিন। প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, ন্যাশনাল পার্ককে যেসকল বন্যপ্রাণী হরিয়ে গেছে, সেসব বন্যপ্রাণী পুনরুদ্ধার করা হবে। এসব প্রাণী রক্ষা করার জন্য বিভিন্ন ধরনের পরিকল্পনা নেওয়া হয়েছে। বন ও বন্যপ্রাণী রক্ষায় সকলকে এগিয়ে আসার আহবান জানান তিনি।