বন্ধ হয়ে গেল এস আলম সার্ভিস, অন্যদের নৈরাজ্য

297

চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে জনপ্রিয় ও বিশ্বস্ত হিসেবে পরিচিত পরিবহন ‘এস আলম সার্ভিস’ চলাচল বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ। গত বৃহস্পতিবার থেকে এ বাস সেবা বন্ধ হওয়ার পর ওই সড়কে চলাচলকারী অন্যান্য বাসের ওপর চাপ বেড়েছে। এতে তার ভাড়া ও যাত্রী পরিবহন নিয়ে নৈরাজ্য শুরু করেছে বলে যাত্রীদের অভিযোগ। পর্যটন মৌসুমে হঠাৎ করে এস আলম সার্ভিস বন্ধ হয়ে যাওয়ায়র বিপাকে পড়েছেন অনেক যাত্রী।
জানা যায়, গত বৃহস্পতিবার থেকে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে বাস চলাচল বন্ধ রেখেছে এস আলম কর্তৃপক্ষ। এ সার্ভিসের সাথে জড়িত একটি সূত্র জানিয়েছে, ব্যবস্থাপনা সংক্রান্ত ঝামেলায় চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে বাস সার্ভিস আপাতত স্থগিত রাখা হয়েছে। নতুন ব্যবস্থাপনায় আবার সার্ভিসটি চালু হতে পারে। তবে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে সার্ভিস বন্ধ থাকলেও কক্সবাজার থেকে ঢাকাসহ অন্যান্য স্থানের সার্ভিস চালু আছে। ঢাকা থেকে ছেড়ে আসা এস আলম পরিবহনের বাসে চট্টগ্রাম থেকে কক্সবাজার যাতায়াত করা যাচ্ছে।
এস আলম পরিবহনের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, কক্সবাজার-চট্টগ্রাম রুটের ব্যবস্থাপনায় কিছু সমস্যা আছে। এ রুটে অনেক টাকা আত্মসাতের ঘটনা ঘটেছে। যার কারণে সার্ভিসটি বন্ধ রাখা হয়েছে। রুটটির ব্যবস্থাপনায় কিছু পরিবর্তন আনা হচ্ছে। কয়েকদিনের মধ্যে আবার এ রুটে সার্ভিস চালু হবে। দামপাড়া এস আলম কাউন্টারের দায়িত্বে থাকা মোহাম্মদ সোলাইমান বলেন, ১ ফেব্রুয়ারি পর্যন্ত চট্টগ্রাম-কক্সবাজার সার্ভিস বন্ধ থাকবে। তবে ঢাকার গাড়িগুলো কক্সবাজার পর্যন্ত যাচ্ছে।
গতকাল বহদ্দারহাট বাস টার্মিনাল এলাকায় নাজিম উদ্দিন নামের এক যাত্রী বলেন, চট্টগ্রাম থেকে চকরিয়ার ভাড়া ১৮০ টাকা। নিয়মিত আমরা এ ভাড়ায় যাতায়াত করি। এস আলম বন্ধ হয়ে যাওয়ায় অন্যান্য পরিবহন যাত্রীর চাপ দেখে ইচ্ছেমতো ভাড়া আদায় করছে।
মো. মনিরুল ইসলাম নামের একই বাসের আরেক যাত্রী বলেন, এস আলম সার্ভিস ভালো লাগার কারণে তাদের বাসে যাতায়াত করি। তবে দুইদিন ধরে তারা বাস চলাচল বন্ধ রেখেছে। ফলে অন্য পরিবহনে গন্তব্যে যেতে হচ্ছে।
এদিকে একটি সূত্র জানিয়েছে, এস আলম সার্ভিস একেবারে বন্ধ হয়ে গেছে বাসটির অনেক কর্মকর্তা-কর্মচারী বিপাকে পড়বেন। একজন কর্মকর্তা বলেন, ‘ব্যবস্থাপনায় ঝামেলা থাকলে তা কর্তৃপক্ষ মিটিয়ে নিতে পারে, যারা দুর্নীতি করছে তাদের শাস্তি হোক, সবাইকে বেকার করাটা ঠিক হবে না।’
যাত্রীরা বলছেন, এ সড়কের এস আলমের বাসের সেবা সবচেয়ে ভালো। এ কারণে যাত্রীরা এটিকে নিরাপদ ও বিশ^স্ত হিসেবে দেখেন। তারা আবারও এ সড়কে এস আলম চালুর জন্য কর্তৃপক্ষের কাছে দাবি জানান।