বন্ধ হচ্ছে শো, তবু চুটিয়ে ব্যবসা করছে বিতর্কিত সেই ছবি!

41

সোশ্যাল মিডিয়ায় সমালোচনা থেকে গণমাধ্যমে প্রতিবাদ, এমনকি অভিযোগের জল আদালত অব্দি গড়ানোর পর মুক্তি পেয়েছে বলিউডের নতুন ছবি ‘দ্য কেরালা স্টোরি’। গত ৫ মে ভারতের প্রেক্ষাগৃহে মুক্তি পেলো বিতর্কিত ছবিটি। আর প্রত্যাশিতভাবেই এটি বক্স অফিসে চুটিয়ে ব্যবসা করছে।
শুক্রবার (৫ মে) প্রথম দিন ‘দ্য কেরালা স্টোরি’ আয় করে ৮ কোটি ৩ লাখ রুপি। শনিবার সেটা বেড়ে হয় ১১ কোটি ২২ লাখ রুপি। তৃতীয় দিন আয়ের অঙ্ক আরও বেড়ে যায়। এদিন ছবিটি আয় করেছে ১৬ কোটি রুপি! ফলে মাত্র তিন দিনেই ভারতের বক্স অফিস থেকে ছবিটি ৩৫ কোটি ২৫ লাখ রুপি আয় করেছে। এই অগ্রগতিকে ‘স্ম্যাশ-হিট’ বলে আখ্যা দিয়েছেন বলিউডের বাণিজ্য বিশ্লেষক ও সমালোচক তরন আদর্শ। তার ভাষ্য, “দ্য কেরালা স্টোরি’ অপ্রতিরোধ্য এবং অবিস্মরণীয়! হলিউডের ‘গার্ডিয়ানস অব দ্য গ্যালাক্সি ভলিউম ৩’ ও আইপিএলের মতো আয়োজনের সঙ্গে টেক্কা দিয়ে এমন আয় অবিশ্বাস্য!”
এদিকে তামিলনাড়ুর মাল্টিপ্লেক্স থেকে নামিয়ে দেওয়া হয়েছে ‘দ্য কেরালা স্টোরি’। রবিবার (৭ মে) এই রাজ্যের মাল্টিপ্লেক্সগুলো সিদ্ধান্ত নেয় যে তারা আর ছবিটি প্রদর্শন করবে না। কারণ কিছু দিন ধরেই ছবিটির বিরুদ্ধে নানা প্রতিবাদ-বিক্ষোভ চলছে। অনেক রাজনীতিক তো দাবি তুলেছেন ছবিটি নিষিদ্ধ করে দিতে। এই ছবি ঘিরে বিতর্কের মূল কারণ, এতে বলা হয়েছে কেরালার প্রায় ৩২ হাজার হিন্দু, খ্রিষ্টান নারীকে জোরপূর্বক ধর্মান্তরিত করে মুসলমান বানানো হয়েছে। যারা জঙ্গি সংগঠন আইএস-এ যোগ দিয়েছে। তবে এই সংখ্যা একেবারে মনগড়া বলে দাবি অধিকাংশের। কেননা, ২০১৯ সালে দ্য অবসার্ভার রিসার্চ ফাউন্ডেশন এ বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করে।
সেখানে বলা হয়, ২০১৪ থেকে ২০১৮ সালের মধ্যে ৬০-৭০ জন নারী ধর্মান্তরিত হয়ে আইএস-এ যোগ দিয়েছিল। অন্যদিকে ভারত সরকারের তথ্য অনুযায়ী, এই নারীদের সংখ্যা ১০০-২০০ জনের মধ্যে। এদিকে বিতর্কিত এই ছবি দিয়ে আলোচনার কেন্দ্রে চলে এসেছেন এর মুখ্য অভিনেত্রী আদাহ শর্মা। এর আগে কয়েকটি হিন্দি, তামিল ও তেলুগু ছবিতে অভিনয় করলেও সেভাবে নজর কাড়তে পারেননি। এবার তার ক্যারিয়ারের মোড় ঘুরে গেলো। সুদীপ্ত সেন নির্মিত ‘দ্য কেরালা স্টোরি’ নির্মিত হয়েছে ৪০ কোটি রুপি বাজেটে। এতে অভিনয় করেছেন আদাহ শর্মা, যোগিতা বিহানি, সোনিয়া বালানি, সিধি ইদনানি প্রমুখ।