বন্ধের ভেতর সুযোগ বুঝে হ্যাকিংয়ের চেষ্টা চলছে

20

বিশ্বব্যাপী করোনা ভাইরাস সংক্রমণ বাড়ার সঙ্গে সঙ্গেই কোভিড-১৯ নাম ব্যবহার করে হ্যাকিং বাড়তে শুরু করেছে। ফেব্রুয়ারি থেকে কোভিড-১৯ নাম ব্যবহার করে হ্যাকিং ব্যাপক ভাবে বেড়েছে।
করোনা ভাইরাস আতঙ্কের সুযোগ নিয়ে কোভিড-১৯ এর নামে ম্যালওয়ার, ফিশিং অ্যাটাকের মাধ্যমে ক্রেডিড কার্ড ও অন্যান্য ব্যাংক অ্যাকাউন্ট তথ্য হাতিয়ে নিচ্ছে প্রতারকরা। সম্প্রতি ভারতের এক ক্লাউড সিকিউরিটি কোম্পানি এই তথ্য প্রকাশ করেছে।
বিশ্বব্যাপী করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াইতে ব্যাপক প্রচার শুরু হয়েছে। সুযোগ বুঝে ইমেইল ও অন্যান্য মেসেজের মাধ্যমে কোভিড-১৯ নাম ব্যবহার করে গ্রাহকের কম্পিউটারের দখল নেওয়ার চেষ্টা চলছে।
১ মার্চ থেকে ২৩ মার্চের মধ্যে মোট ৪,৬৭,৮২৫ টি ফিশিং ইমেইল সনাক্ত করেছে ওই প্রতিষ্ঠানটি। এর মধ্যে ৯,১১৬ ইমেইলে কোভিড-১৯ এর উল্লেখ ছিল। ফেব্রুয়ারি মাসে মোট ১,১৮৮টি ফিশিং ইমেইলে করোনা ভাইরাসের উল্লেখ পেয়েছিল প্রতিষ্ঠানটি। জানুয়ারি মাসে এই সংখ্যাটি ছিল ১৩৭।
করোনা ভাইরাস সংক্রমণের মতোই বিশ্বব্যাপী এই রোগের নাম ব্যবহার করে হ্যাকিং চেষ্টা বাড়ছে।
হ্যাকারদের হাত থেকে দূরে থাকতে অজানা সূত্র থেকে পাওয়া যে কোন ইমেইল অথবা মেসেজের মধ্যের লিঙ্কে ক্লিক না করার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।
এদিকে বিশ্বজুড়ে করোনাভাইরাসের বিস্তার বাড়ছেই। মহামারি এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন সাড়ে ৬ লাখের বেশি মানুষ। আক্রান্তের দিক দিয়ে সবার উপরের স্থানটি যুক্তরাষ্ট্রের। এক ইতালিতেই ১০ হাজারের বেশি মানুষ মারা গেছে। স্পেনে সেই সংখ্যাটা ৫ হাজারের বেশি। সবশেষ হিসাব অনুযায়ী, করোনায় বিশ্বজুড়ে মৃত্যুর সংখ্যা ৩০ হাজার ছাড়িয়ে গেছে।