‘বছর শেষের আগেই’ শি-বাইডেন ভার্চুয়াল বৈঠক

2

চলতি বছর শেষ হওয়ার আগেই জো বাইডেন ও শি জিনপিংয়ের মধ্যে ভার্চুয়াল বৈঠক করার ব্যাপারে যুক্তরাষ্ট্র ও চীন নীতিগতভাবে একমত হয়েছে বলে জানিয়েছেন মার্কিন প্রশাসনের ঊর্ধ্বতন এক কর্মকর্তা। দুই দেশের মধ্যে যোগাযোগ বাড়ানোর লক্ষ্যে উভয়পক্ষের উচ্চপদস্থ কর্মকর্তাদের এক বৈঠকের পর তিনি এ কথা জানান।
বুধবার সুইজারল্যান্ডের শহর জুরিখের একটি হোটেলে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেইক সুলিভান ও চীনের শীর্ষ কূটনীতিক ইয়াং জিয়েচির মধ্যে রুদ্ধদ্বার বৈঠক হয় বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
এ বছরের মার্চে আলাস্কায় দুই পক্ষের মধ্যে উচ্চ-পর্যায়ের বৈঠকের পর এটাই দেশদুটির শীর্ষস্থানীয় কর্মকর্তাদের প্রথম মুখোমুখি বৈঠক।
মার্কিন কর্মকর্তারা বলছেন, গত ৯ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বাইডেন ও চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের মধ্যে যে ফোনালাপ হয়েছে সুইজারল্যান্ডের বৈঠক তারই ধারাবাহিকতা। বুধবারের বৈঠকে সুলিভান যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে দক্ষিণ চীন সাগরে বেইজিংয়ে কর্মকাÐ, হংকং, শিনজিয়াং ও তাইওয়ান নিয়ে তাদের অবস্থান ও মানবাধিকার পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন বলে জানিয়েছে হোয়াইট হাউস। ছয় ঘণ্টার বৈঠক শেষে দুই পক্ষই আলোচনা খোলামেলা ও গঠনমূলক হয়েছে বলে জানিয়েছে। বৈঠকের মেজাজ আলাস্কা থেকে একেবারেই আলাদা ছিল, বলছে যুক্তরাষ্ট্র।
“আজকের আলোচনা থেকে আমরা বেরিয়ে এসেছি বছর শেষ হওয়ার আগেই একটি দ্বিপাক্ষিক ভার্চুয়াল শীর্ষ বৈঠক করার ব্যাপারে নীতিগতভাবে একমত হয়ে,” সাংবাদিকদের এমনটাই বলেছেন যুক্তরাষ্ট্রের এক কর্মকর্তা। এ বিষয়ে বিস্তারিত জানতে চাইলে হোয়াইট হাউসের মুখপাত্র জেন সাকি বলেন, বৈঠক নিয়ে কাজ করছেন তারা। জানানোর মতো কিছুই চূড়ান্ত হয়নি এখনও। চীন-যুক্তরাষ্ট্র দ্ব›দ্ব উভয় দেশ ও বিশ্বের ক্ষতি করবে- বুধবারের বৈঠকে সুলিভানকে ইয়াং এমনটাই বলেছেন বলে এক বিবৃতিতে জানিয়েছে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়। “কৌশলগত যোগাযোগ বাড়ানো এবং দ্ব›দ্ব ও সংঘাত এড়াতে পদক্ষেপ নিতে রাজি হয়েছে উভয়পক্ষ,” বলা হয়েছে মন্ত্রণালয়ের বিবৃতিতে।