বঙ্গবন্ধু জন্মেছিলেন বলেই জন্মেছে বাংলাদেশ

9

আবদুচ ছালাম এমপি
বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন করে চসিক ৩, ৪, ৫, ৬, ৭নং ওয়ার্ড আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠন। রবিবার সংগঠনের নেতৃবৃন্দকে সাথে নিয়ে বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন চট্টগ্রাম-৮ আসনের এমপি আবদুচ ছালাম। দুপুর ২টায় কুয়াইশ বঙ্গবন্ধু ম্যুরাল চত্বরে আয়োজিত সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, বঙ্গবন্ধুর ভেতর শিশুর মত সারল্য ছিল। তিনি জাতির খুশি ও গৌরবের মূহুর্তে প্রাণ খুলে হাসতেন আবার আবেগাপ্লুত আনন্দ অশ্রুতে সিক্ত হয়ে শিশুর মত কেঁদে ফেলতেন। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জন্মেছিলেন বলেই জন্মেছে বাংলাদেশ।
নিজাম উদ্দিন নিজু’র সভাপতিত্বে ও ৫নং ওয়ার্ড কাউন্সিলর কাজী নুরুল আমিন মামুনের সঞ্চালনায় বক্তব্য দেন কাউন্সিলর মোবারক আলী, কাউন্সিলর এসরারুল হক, জাহাঙ্গীর আলম সর্দ্দার, এস এম আনোয়ার মির্জা, মোহাম্মদ ফারুক, হাজী আবু তাহের, হাসান মুরাদ চৌধুরী, সেকান্দর চৌধুরী, নুরুল ইসলাম, জাহাঙ্গীর চৌধুরী, হানিফ খান, এস. এম লোকমান, বজল কোম্পানী, লোকমান হাকিম, এস.এম আবুল কাসেম, সরোয়ার খান, নুর মোহাম্মদ খোকন, দেলোয়ার হোসেন বাবুল, কফিল উদ্দিন, হাজী শাহজাহান, মো. ইলিয়াছ, দেবাশীষ আচার্য্য, মো. আজম খান, শওকত আলম, লিয়াকত আলী চৌধুরী, বাদশা চৌধুরী, এরশাদ আলম বিটু, রাশেদ চৌধুরী, মেজবাহ উদ্দিন মাইনু প্রমুখ।

ক্লাব কলেজিয়েট চিটাগং
বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উপলক্ষে ক্লাব কলেজিয়েট চিটাগং লিমিটেড এর সভা ১৭ মার্চ ক্লাব মিলনায়তনে অনুষ্ঠিত হয়। প্রধান অতিথি ছিলেন ক্লাবের সিনিয়র সদস্য এবং দৈনিক আজাদী সম্পাদক এম এ মালেক। বক্তব্য দেন সাবেক ছাত্রনেতা অ্যাডভোকেট সীমান্ত তালুকদার। সভাপতিত্ব করেন ক্লাব কলেজিয়েটের চেয়ারম্যান অধ্যাপক ড. মোহীত উল আলম। অনুষ্ঠানের শুরুতে বঙ্গবন্ধুকে নিয়ে লেখা কবিতা পাঠ করে শোনান কবি ও সাংবাদিক কামরুল হাসান বাদল। সঞ্চালক ছিলেন ক্লাব কলেজিয়েটের ইসি সদস্য মনজুর মোর্শেদ ফিরোজ।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ
জাতির পিতার জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবসে ১৭ মার্চ সকাল ১১টায় চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ সোহায়েল এবং চবক এর সকল সদস্যবৃন্দ বন্দর ভবন প্রাঙ্গণে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। এসময় চট্টগ্রাম বন্দর অফিসার্স এসোসিয়েশন, চবক এর সকল বিভাগীয় প্রধানসহ কর্মকর্তা-কর্মচারী এবং চট্টগ্রাম বন্দর কর্মচারী পরিষদ সভাপতি, সাধারণ সম্পাদক, অবসরপ্রাপ্ত মুক্তিযোদ্ধা কর্মকর্তা/কর্মচারী ও অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। বেলা সাড়ে ১১টায় শহীদ ফজলুর রহমান মুন্সি অডিটোরিয়ামে বঙ্গবন্ধুর বর্ণাঢ্য জীবন ও কর্মের উপর আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে চট্টগ্রাম বন্দরের সদস্য (প্রশাসন ও পরিকল্পনা) হাবিবুর রহমান (যুগ্ম সচিব), বীর মুক্তিযোদ্ধা হাদী হোসেন বাবুল এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা প্রতিপাদ্য বিষয়ে বক্তৃতা প্রদান করেন। প্রধান অতিথি ছিলেন চবক চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ সোহায়েল। এরপর চবক চেয়ারম্যান রচনা ও চিত্রাংকন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন। পরবর্তীতে বঙ্গবন্ধুর বর্ণাঢ্য জীবনী ও মহান মুক্তিযুদ্ধ ভিত্তিক ডকুমেন্টারী প্রর্দশন এবং বঙ্গবন্ধুর ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণ প্রচার করা হয়। দিবসটি উপলক্ষ্যে চবক এর আওতাধীন সকল মসজিদ, এবাদতখানা, মন্দির ও বৌদ্ধ বিহারে বিশেষ দোয়া ও প্রার্থনার আয়োজন করা হয় এবং বন্দর হাসপাতালে অভ্যন্তরীণ রোগীদের উন্নতমানের খাবার পরিবেশন করা হয়।

বাংলাদেশ কনস্যুলেট দুবাই
বাংলাদেশ কনস্যুলেট, দুবাই ও উত্তর আমিরাত কর্তৃক জাতির পিতার জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন করা হয়েছে। কনসাল জেনারেল বি এম জামাল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে কর্মকর্তা-কর্মচারী, বাংলাদেশ বিমান ও জনতা ব্যাংকের কর্মকর্তা, দুবাই ও উত্তর আমিরাতের বাঙালি কমিউনিটির নেতৃবৃন্দসহ প্রবাসী বাংলাদেশিরা উপস্থিত ছিলেন।
কনসাল জেনারেল জাতীয় পতাকা উত্তোলন করেন এবং জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও পররাষ্ট্র মন্ত্রী কর্তৃক প্রদত্ত বাণীসমূহ পাঠ করে শোনান কনস্যুলেটের কাউন্সেলর (শ্রম-কল্যাণ) মো. আব্দুস সালাম, কাউন্সেলর (পাসপোর্ট ও ভিসা) মোহাম্মদ কাজী ফয়সাল এবং প্রথম সচিব (প্রেস) মো. আরিফুর রহমান। শেষে দিবসটির ওপর প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয় এবং উন্মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয় এবং দোয়া ও মোনাজাত করা হয়।-ইউএই প্রতিনিধি

বাংলাদেশ দূতাবাস আবুধাবি
রাষ্ট্রদূত মোহাম্মদ আবু জাফর এর সভাপতিত্বে ও দূতাবাসের কাউন্সিলার লুৎফুন নাহার নাজিম এর পরিচালনায় জাতির পিতার জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবসের সভা অনুষ্ঠিত হয়। বক্তব্য দেন রাষ্ট্রদূত মোহাম্মদ আবু জাফর, বঙ্গবন্ধু পরিষদ কেন্দ্রীয় কমিটি আবুধাবীর সভাপতি ইফতেখার হেসেন বাবুল, সিনিয়র সহ সভাপতি ইমরাদ হোসেন ইমু, অধ্যাপক আবু তাহের, জনতা ব্যাংকের সিইও কামরুজ্জাম, প্রকৌশলী রফিকুল আলম, এস এম রফিকুল ইসলাম, জাকের হোসেন জসিম প্রমুখ।-ইউএই প্রতিনিধি

কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানী
জাতির পিতার জন্মবার্ষিকীতে কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানী লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী আবু সাকলায়েন এর নেতৃত্বে ষোলশহরস্থ প্রধান কার্যালয়ে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবদেন, আলোচনা সভা ও দোয়া মাহফিল এবং সুবিধাবঞ্চিত পথ-শিশুদের মাঝে উন্নতমানের খাবার বিতরণ করা হয়। এতে কেজিডিসিএল-এর সকল মহাব্যবস্থাপকবৃন্দ, উপ-মহাব্যবস্থাপকবৃন্দ, কেজিডিসিএল অফিসার্স ওয়েলফেয়ার এসোসিয়েশন ও কেজিডিসিএল কর্মচারী ইউনিয়নের নেতৃবৃন্দসহ সর্বস্তরের কর্মকর্তা ও কর্মচারীরা অংশগ্রহণ করেন।

বিটিভি চট্টগ্রাম কেন্দ্র
একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক ও দৈনিক আজাদী সম্পাদক এম এ মালেক বলেন, বঙ্গবন্ধুর স্বপ্ন ও কর্মকে পুঁজি করেই বাংলাদেশ সমৃদ্ধির পথে এগিয়ে চলছে। জাতির পিতাকে হত্যা করলেও ঘাতকরা তাঁর আদর্শকে হত্যা করতে পারেনি। ১৭ মার্চ দুপুরে জাতির পিতার জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষ্যে বিটিভি চট্টগ্রাম আয়োজিত আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।
বিটিভি চট্টগ্রাম মহাব্যবস্থাপক নূর আনোয়ার হোসেন রনজু’র সভাপতিত্বে অনুষ্ঠানে বিটিভি চট্টগ্রামের সকল স্তরের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।
এর আগে দিনের শুরুতে কর্মকর্তা-কর্মচারীদের নিয়ে বিটিভি চট্টগ্রাম কেন্দ্রে জাতির পিতার প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা অর্পণ করেন বিটিভি চট্টগ্রামের মহাব্যবস্থাপক নূর আনোয়ার হোসেন রনজু।

চুয়েট
চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) ১৭ মার্চ সকালে ‘বঙ্গবন্ধুর স্বপ্ন ধরে, আনব হাসি সরাব ঘরে’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন ভিসি অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. মো. রেজাউল করিমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রো-ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ড. জামাল উদ্দীন আহাম্মদ, অধ্যাপক ড. সুদীপ কুমার পাল, অধ্যাপক ড. এ.এইচ. রাশেদুল হোসেন, অধ্যাপক ড. মুহাম্মদ রাশিদুল হাসান। শুভেচ্ছা বক্তব্য দেন অধ্যাপক ড. শেখ মোহাম্মদ হুমায়ুন কবির। বক্তব্য দেন অধ্যাপক ড. সজল চন্দ্র বনিক, অধ্যাপক ড. মো. আরাফাত রহমান, প্রকৌশলী সৈয়দ মোহাম্মদ ইকরাম। সঞ্চালনা করেন মোহাম্মদ ফজলুর রহমান ও মুহাম্মদ রাশেদুল ইসলাম। দোয়া ও মোনাজাত পরিচালনা করেন মাওলানা মোহাম্মদ নুরুল্লাহ। এর আগে বঙ্গবন্ধুর শৈশব-কৈশোর ও জাতীয় শিশু দিবসের উপর একটি প্রমাণ্যচিত্র উপস্থাপন করা হয়। আলোচনা সভা শেষে স্থানীয় একটি মাদ্রাসার প্রায় ৮০জন সুবিধাবঞ্চিত শিশুদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ করা হয়।
সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর কার্যালয়ের সামনে থেকে এক আনন্দ র‌্যালি বের করা হয়। পরে স্বাধীনতা চত্ত্বর সংলগ্ন জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ হয়। কর্মসূচির মধ্যে ছিল- চুয়েটের ছাত্র-ছাত্রী ও ক্যাম্পাসের শিশু-কিশোরদের জন্য রচনা প্রতিযোগিতা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, বিশেষ দোয়া মাহফিল ও তবারক বিতরণ ইত্যাদি।

সিভাসু
নানা কর্মসূচির মধ্য দিয়ে রবিবার চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে (সিভাসু) জাতির পিতার জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদ্যাপন করা হয়েছে। সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহিদ মিনার চত্বরে জাতীয় পতাকা উত্তোলন, জাতীয় সংগীত পরিবেশন ও পায়রা অবমুক্তকরণের মাধ্যমে দিবসের কর্মসূচির উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এএসএম লুৎফুল আহসান। এরপর উপাচার্যের নেতৃত্বে বের করা হয় আনন্দ শোভাযাত্রা। শোভাযাত্রা শেষে বিশ^বিদ্যালয় পরিবারের পক্ষ থেকে বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন উপাচার্য প্রফেসর ড. এএসএম লুৎফুল আহসান। উপাচার্যের পর শিক্ষক সমিতি, অফিসার সমিতি, কর্মচারীবৃন্দ, প্রগতিশীল শিক্ষক ফোরাম, বঙ্গবন্ধু শিক্ষক ফোরাম, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদ, আবাসিক হল ও সংগঠনের পক্ষ থেকে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পাঞ্জলি প্রদান করা হয়।
বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধা নিবেদনের পর বিশ^বিদ্যালয়ের প্রশাসনিক ভবন প্রাঙ্গণে অনুষ্ঠিত হয় চিত্রাঙ্কন প্রতিযোগিতা। ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক চিত্রাঙ্কন প্রতিযোগিতায় সিভাসু পরিবারের শিশু-কিশোররা অংশগ্রহণ করে। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে অনুষ্ঠিত হয় ‘বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ’ শীর্ষক কুইজ প্রতিযোগিতা। সকাল ১১টায় সিভাসু অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয় আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান। প্রধান অতিথি হিসেবে ছিলেন উপাচার্য প্রফেসর ড. এএসএম লুৎফুল আহসান। বিশ^বিদ্যালয়ের প্রক্টর ও কর্মসূচি বাস্তবায়ন কমিটির আহব্বায়ক প্রফেসর ড. মোহাম্মদ মেজবাহ উদ্দিন এর সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য দেন প্রফেসর ড. মুহাম্মদ ইদ্রিস আলী। পরে চিত্রাঙ্কন ও কুইজ প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। দিবসের অন্যান্য কর্মসূচির মধ্যে ছিল খত্মে কোরআন, মিলাদ ও বিশেষ মোনাজাত।

সিআইইউ
জাতির জনকের জন্মদিনে রোববার সকালে সিআইইউ জাতীয় দিবস উদযাপন কমিটি আলোচনা সভার আয়োজন করে। প্রধান অতিথির বক্তব্য দেন উপাচার্য ড. মাহফুজুল হক চৌধুরী। অনুষ্ঠানে সিআইইউর শিক্ষক-শিক্ষার্থী এবং কর্মকর্তারা অংশ নেন।
সিআইইউর জাতীয় দিবস উদযাপন কমিটির আহŸায়ক অধ্যাপক ড. নুরুল আবসার নাহিদের সভাপতিত্বে সভায় আরও অংশ নেন স্কুল অব সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন ড. রুবেল সেন গুপ্ত, স্কুল অব লিবারেল আর্টস অ্যান্ড সোশ্যাল সায়েন্সেস এর ডিন সার্মেন রড্রিক্স, সিআইইউর প্রক্টর ড. ইমন কল্যাণ চৌধুরী, সিআইইউ বিজনেস স্কুলের অধ্যাপক ড. মোহাম্মদ নাঈম আবদুল্লাহ, সিআইইউর রেজিস্ট্রার আনজুমান বানু লিমা প্রমুখ।
দুই পর্বে বিভক্ত অনুষ্ঠানের দ্বিতীয় অংশে ছিল বঙ্গবন্ধুকে নিয়ে কবিতা আবৃত্তি। এতে আবৃত্তি করে উপস্থিত সবার মন জয় করে নেন ইংরেজি বিভাগের প্রভাষক রাশেদা ফেরদৌস, পিআর অ্যান্ড কমিউনিকেশন্স শাখার সহকারি কর্মকর্তা ওয়াসিয়াতুল মারিফা ইফতি এবং শিক্ষার্থী সানজানা তাহের। সঞ্চালনা করেন পরিচালক কুমার দোয়েল দে।

আজিম-হাকিম স্কুল
কর্ণফুলি উপজেলার চরপাথরঘাটা আয়ূব-বিবি ট্রাস্ট পরিচালিত আজিম-হাকিম স্কুল এন্ড কলেজের উদ্যোগে জাতির পিতার জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন উপলক্ষে চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। ১৭ মার্চ সকালে বিদ্যালয় প্রাঙ্গণে আয়ুব-বিবি ট্রাস্টের প্রধান নির্বাহী মাস্টার হাফেজ আহমদের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন আজিম-হাকিম স্কুল এন্ড কলেজ পরিচালনা পর্ষদের সভাপতি এবং ডায়মন্ড সিমেন্ট লিমিটেডের পরিচালক মো. হাকিম আলী, বিশেষ অতিথি ছিলেন বিদ্যালয় পরিচালনা পর্ষদের প্রতিষ্ঠাতা সদস্য এম.এ সালাম, প্রধান শিক্ষক মো. মনজুর আলম। এসময় সহকারী প্রধান শিক্ষক অখিল চন্দ্র পাল, সহকারী শিক্ষক উৎপল রায় সহ সকল শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

চমেক হাসপাতাল
জাতির জনকের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে রবিবার সকাল সাড়ে ৮টায় জাতির জনকের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জ্ঞাপন করা হয়। এরপর নতুন একাডেমিক ভবনের সেমিনার হলে শিশুদের স্বাস্থ্য সচেতনতা, পুষ্টি ও খাদ্য সম্পর্কে তথ্যবহুল আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
উপস্থিত ছিলেন চমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. শামীম আহসান, চমেক অধ্যক্ষ অধ্যাপক সাহেনা আক্তার, উপাধ্যক্ষ অধ্যাপক ডা. মো. হাফিজুল ইসলাম, শিশু বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ডা. এ কে এম রেজাউল করিম, চট্টগ্রাম মেডিকেল কলেজ শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক মো. মনোয়ারুল হক শামীম ও সাধারণ সম্পাদক ডা. রবিউল করিম সহ অন্যান্য শিক্ষকবৃন্দ, চিকিৎসকবৃন্দ এবং সকল পর্যায়ের কর্মচারীবৃন্দ।
আলোচনা সভায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী নিয়ে বক্তব্য দেন চমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম আহসান।
সভা শেষে হাসপাতালের শিশু স্বাস্থ্য বিভাগের উদ্যোগে শিশু রোগীদের জন্য বিনামূল্যে স্বাস্থ্য ক্যাম্প এর আয়োজন করা হয়। ক্যাম্পে শিশুদের উচ্চতা ও ওজন নির্ণয় করা হয় এবং প্রয়োজনীয় পুষ্টি ও স্বাস্থ্য বিষয়ক পরামর্শ প্রদান করা হয়। এসময় আগত শিশু রোগীদের হাতে উপহার তুলে দেন চমেক হাসপাতালের পরিচালক।

পুনাক
বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবসে চট্টগ্রাম জেলা পুলিশ নারী কল্যাণ সমিতি (পুনাক) এর উদ্যোগে শিশু-কিশোরদের মাঝে চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়। কর্মসূচির মধ্যে ছিল- জাতীয় পতাকা উত্তোলন, জাতির জনক বঙ্গবন্ধু সহ তার পরিবারের সকল শহীদদের বিদেহী আত্মার মাগফেরাত কামনায় বিশেষ মোনাজাত, কেক কাটা, ‘আমাদের জাতির জনক বঙ্গবন্ধু’ বিষয়ের উপর রচনা প্রতিযোগিতা, কবিতা আবৃত্তি প্রতিযোগিতা, সঙ্গীত প্রতিযোগিতা, চিত্রাঙ্কন এবং স্বাধীনতা ও বঙ্গবন্ধুর ওপর কুইজ প্রতিযোগিতা। রবিবার সকাল ১১টায় চট্টগ্রাম জেলা পুলিশ লাইন্স হালিশহর সিভিক সেন্টারে চিত্রাঙ্কন প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এর আগে পুনাক নেতৃবৃন্দ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। এসময় প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম জেলা পুলিশ নারী কল্যাণ সমিতির (পুনাক) সভানেত্রী শারমিন আক্তার ও সহ সভাপতি মাজেদা মজিদ জুই, হাসনাহেনা বনলতা, ফারহানা ইয়াসমিনসহ আরও উপস্থিত ছিলেন পুনাক সদস্য প্রক্তা পারমিতা, আফরোজা বেগম, মনজিলা মিতু এবং সেক্রেটারি জেসমিন আসাদ জুই প্রমুখ। অনুষ্ঠানটি সঞ্চালনায় ছিলেন এসআই মোস্তারী বেগম। পরে চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

মুক্তিযুদ্ধের বিজয় মেলা পরিষদ
বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উপলক্ষে গতকাল সকাল ১১টায় মুক্তিযুদ্ধের বিজয় মেলা পরিষদের উদ্যোগে খতমে কোরআন, দোয়া মাহফিল ও সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। মুক্তিযুদ্ধের বিজয় মেলা পরিষদের মহাসচিব বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইউনুছের সভাপতিত্বে ও বীর মুক্তিযোদ্ধাদের সন্তান স্কোয়াডের সদস্য সচিব কাজী মুহাম্মদ রাজিশ ইমরানের সঞ্চালনায় আলোচনায় অংশ নেন বীর মুক্তিযোদ্ধা মাহবুবুল আলম, সন্তান স্কোয়াডের যুগ্ন আহব্বায়িকা তাহমিনা সুলতানা, মো. রাকিবুল হাসান, আমিনুল ইসলাম, এম নুরুল হুদা চৌধুরী, এম শাহাদাৎ হোসেন চৌধুরী, মোহাম্মদ লোকমান হাকিম। এর আগে মাদ্রাসার শিক্ষার্থীরা খতমে কোরআন এ অংশগ্রহণ করে এবং আলোচনা সভা শেষে দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। সভায় উপস্থিত ছিলেন যথাক্রমে মো. সাজ্জাদুর রহমান চৌধুরী, মো. মিনহাজউদ্দিন সিদ্দিকী, অনিক মিত্র, মোহাম্মদ রায়হান, রাজু মিত্র, মোছা. নয়নতারা, শ্যামল দত্ত, হাকিম রাসেল, মুনতাসির খান ইভান, সুমন মিত্র, মো. আরিফুল ইসলাম, আশিষ কুমার দাশ, শেখ রাসেল, কোহিনুর আক্তার মুন্নি, মাহমুদ হাসান সজীব, শিল্পী বসাক, আকাশ মিত্র প্রমুখ।

চট্টগ্রাম ফটোজার্নালিস্ট এসোসিয়েশন
চট্টগ্রাম ফটোজার্নালিস্ট এসোসিয়েশনের উদ্যোগে চট্টগ্রাম প্রেসক্লাব চত্বরে বঙ্গবন্ধুর ম্যুরালে ফুলেল শ্রদ্ধা নিবেদন করার মাধ্যমে জাতির জনকের জন্মবার্ষিকী পালন করা হয়। সভাপতিত্ব করেন সিপিজেএ সভাপতি রাশেদ মাহমুদ। স্বাগত বক্তব্য দেন চট্টগ্রাম ফটোজার্নালিস্ট এসোসিয়েশনের সাধারণ সম্পাদক রাজেশ চক্রবর্তী। অনুষ্ঠান সঞ্চালনা করে যুগ্ম সম্পাদক নিপুল কুমার দে।
উপস্থিত ছিলেন সংগঠনের উপদেষ্টা সাবেক সভাপতি বীর মুক্তিযোদ্ধা দেব প্রসাদ দাশ দেবু, প্রদর্শনী সম্পাদক সরওয়ারুল আলম সোহেল, প্রচার ও প্রকাশনা সম্পাদক রনী দে, সদস্য কুতুব উদ্দীন চৌধুরী, রবীন চৌধুরী, শ্যামল নন্দী, রতন চৌধুরী, কাঞ্চন চক্রবর্তী।

দক্ষিণ কাট্টলী ওয়ার্ড
জাতির জনকের জন্মদিন ও জাতীয় শিশু দিবসে দক্ষিণ কাট্টলী ওয়ার্ড কাউন্সিলর অধ্যাপক মো. ইসমাইলের উদ্যোগে প্রাণহরি মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের রচনা, চিত্রাংকন ও কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সদস্য মো. ইরান, মো. শহিদ, বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাসুদুর রহমান, ইশরাকসহ বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকাসহ ছাত্র-ছাত্রীরা। অনুষ্ঠান শেষে বিজয়ী ছাত্র-ছাত্রীদের হাতে পুরস্কার তুলে দেন অধ্যাপক মো. ইসমাইল।

কাপাসগোলা চসিক বালিকা বিদ্যালয়
জাতির পিতার জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে কাপাসগোলা সিটি কর্পোরেশন বালিকা উচ্চ বিদ্যালয়ের উদ্যোগে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্প্যমাল্য অর্পণ, আলোচনা সভা ও দোয়া মাহফিল ১৭ মার্চ অনুষ্ঠিত হয়। সিনিয়র শিক্ষক মমতাজ উদ্দিনের সঞ্চালনায় সভায় প্রধান অতিথির বক্তব্য দেন বিদ্যালয়ের অভিভাবক সদস্য ও চকবাজার ওয়ার্ড কাউন্সিলর মো. নূর মোস্তফা টিনু। বিদ্যালয়ের প্রধান শিক্ষক রোমা বড়ুয়ার সভাপতিত্বে সভায় বক্তব্য দেন ফারহানা রহমান, বোধিমিত্র মহাথেরো। মোনাজাত পরিচালনা করেন সিরাজুল মোস্তফা। উপস্থিত ছিলেন বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক এটিএম গোলাম মোস্তফা, সিনিয়র শিক্ষক এম মাকসুদুল ইসলাম প্রমুখ।
এছাড়াও সভায় বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। এর আগে অতিথিবৃন্দ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি প্রদান করেন।
­
লিডার্স স্কুল এন্ড কলেজ অডিটোরিয়ামে ১৭ মার্চ জাতির পিতার জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারপ্রাপ্ত রবিউল আলম এবং সভাপতিত্ব করেন প্রতিষ্ঠানের অধ্যক্ষ কর্নেল আবু নাসের মো. তোহা (অব.)। অনুষ্ঠানের শুরুতে অধ্যক্ষ স্বাগত বক্তব্যে উপস্থিত শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকদের উদ্দেশ্য জাতীয় শিশু দিবসের তাৎপর্য ও গুরুত্ব তুলে ধরেন। পরে চিত্রাঙ্কন প্রতিযোগিতাসহ প্রতিষ্ঠানের বিভিন্ন আন্তঃহাউজ প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করেন। পুরস্কার বিতরণ শেষে অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান।

চান্দগাঁও থানা স্বেচ্ছাসেবক লীগ
চান্দগাঁও থানা স্বেচ্ছাসেবক লীগ কর্তৃক জাতির পিতার জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবসে ১৭ মার্চ বাদে জোহর বহদ্দারহাট জামে মসজিদে আলোচনা ও দোয়া মাহফিল সংগঠনের সভাপতি মোহাম্মদ মঈন উদ্দিন ফরহাদের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মোহাম্মদ জাবেদুর রহমান জাবেদ এর সঞ্চালনায় অনুষ্ঠিত হয়। বক্তব্য দেন মোহাম্মদ তৈয়ব তাহের, আবুল কাশেম, আবদুর রহমান, সাইফুল মালেক, মামুন হোসেন, সাইমুন পারভেজ, আতিকুল হাসান মারুফ, ইফতেখার শরীফ ইফতু, মহিউদ্দিন মানিক, মাহফুজুল আলম জুয়েল, আশরাফুল আলম শিপলু, তৌহিদুল ইসলাম প্রমুখ।

চাঁদের হাট
জাতীয় শিশু কিশোর ও যুব কল্যাণ সংগঠন চাঁদের হাট এর উদ্যোগে জাতীয় শিশু দিবস ও বঙ্গবন্ধুর জন্মদিনে সুবিধাবঞ্চিত শিশুদের মাঝে ঈদ বস্ত্র বিতরণ করেছে। ১৭ মার্চ সকাল ১১টায় আগ্রাবাদস্থ গুলজার কমিউনিটি সেন্টারে অনুষ্ঠানে উপস্থিত থেকে ঈদ বস্ত্র বিতরণ করেন চাঁদের হাট কেন্দ্রীয় পরিষদের যুগ্ম-সাধারণ সম্পাদক মো. নুরুল আমিন।
ঈদ বস্ত্র বিতরণ কমিটির আহবায়ক ইঞ্জিনিয়ার আলম চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সাংগঠনিক সম্পাদক এস এ সম্রাট, অর্থ সম্পাদক মো. ফোরকান আহম্মেদ, ক্রীড়া সম্পাদক আলীম রেজা, শিল্প ও বিজ্ঞান বিষয়ক সম্পাদক আকাশ চৌধুরী, সহ-অর্থ সম্পাদক লুৎফুর নাহার সোনিয়া, সহ-দপ্তর সম্পাদক তৌহিদুল ইসলাম ফরহাদ, সিনিয়র সদস্য তানজুল আলম প্রমুখ। বিজ্ঞপ্তি