‘বঙ্গবন্ধুর জন্ম ও স্বাধীনতার ঘোষণা মার্চ মাসে’

16

দক্ষিণ জেলা আওয়ামী লীগ
বাংলাদেশ আওয়ামী লীগ উপদেষ্টামন্ডলীর সদস্য ড. অনুপম সেন বলেছেন, বঙ্গবন্ধুর জন্ম হয়েছে মার্চ মাসে, আর তিনি স্বাধীনতার ঘোষণা দেন মার্চ মাসে। বঙ্গবন্ধুর জন্ম হয়েছিল বলেই আমরা একটি স্বাধীন-সার্বভৌম রাষ্ট্র পেয়েছি। ১৭ মার্চ বিকেল ৩টায় আন্দরকিল্লাস্থ সংগঠন কার্যালয় প্রাঙ্গণে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালন উপলক্ষে চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। সভাপতির বক্তব্য দেন দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি (ভারপ্রাপ্ত) মোতাহেরুল ইসলাম চৌধুরী। বক্তব্য দেন মফিজুর রহমান, হাবিবুর রহমান, চেমন আরা তৈয়ব, শাহাজাদা মহিউদ্দিন, এড. মির্জা কছির উদ্দিন, প্রদীপ দাশ, এড. জহির উদ্দিন, আবু জাফর, এড. আবদুর রশিদ, খোরশেদ আলম প্রমুখ।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ১৭ মার্চ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রশাসনের উদ্যোগে যথাযোগ্য মর্যাদায় বর্ণিল আয়োজনে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে উদযাপিত হয়েছে। সকাল ৯টায় বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধু চত্বরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার ও উপ-উপাচার্য (একাডেমিক) প্রফেসর বেনু কুমার দে বিশ^বিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন। উপাচার্য ও উপ-উপাচার্য বিশ্ববিদ্যালয় পরিবারের সকলকে সাথে নিয়ে জাতির পিতার ১০৪ তম জন্মদিন উপলক্ষে কেক কাটেন। এরপর উপাচার্য ‘স্বপ্নের বাংলাদেশ’ বিষয়ে শিশু চিত্রাংকন প্রতিযোগিতার শুভ উদ্বোধন করেন।

চুয়েট
চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে আয়োজিত “স্মার্ট বাংলাদেশের স্বপ্নে বঙ্গবন্ধুর জন্মদিন, শিশুদের চোখ সমৃদ্ধির স্বপ্নে রঙিন” শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. মো. রেজাউল করিমের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন অধ্যাপক ড. সুনীল ধর, অধ্যাপক ড. মো. মইনুল ইসলাম, অধ্যাপক ড. মোহাম্মদ মশিউল হক। স্বাগত বক্তব্য দেন অধ্যাপক ড. শেখ মোহাম্মদ হুমায়ুন কবির। সঞ্চালনা করেন সহকারী অধ্যাপক ড. মেহেদী হাসান চৌধুরী ও উপ-পরিচালক (তথ্য ও প্রকাশনা) মোহাম্মদ ফজলুর রহমান। সভা শেষে কেক কাটেন চুয়েট ভিসি। পরে চুয়েটের স্থানীয় প্রদীপ স্কুলের সুবিধাবঞ্চিত শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ করা হয়। এর আগে সকাল ৯টায় বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর কার্যালয়ের সামনে থেকে আনন্দ র‌্যালি বের করা হয়।

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ
বঙ্গবন্ধুর জন্মদিনে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের উদ্যোগে ১৭ মার্চ সকাল ১০টায় সিডিএ ভবনের ৪র্থ তলার হলরুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। প্রধান অতিথি ছিলেন সিডিএ চেয়ারম্যান এম জহিরুল আলম দোভাষ। ভারপ্রাপ্ত সচিব অমল গুহের সভাপতিত্বে ও সিস্টেম এনালিস্ট মো. মোস্তফা জামালের সঞ্চালনায় বক্তব্য দেন বোর্ড সদস্য প্রকৌশলী এম. মুনির উদ্দিন, অর্থ ও হিসাব রক্ষণ কর্মকর্তা মো. নাজের, উপপ্রধান নগর পরিকল্পনাবিদ আবু ঈসা আনসারী ও অফিস সহকারী মো. জাবেদ। অনুষ্ঠানের শুরুতে কোরান খতম, মিলাদ মাহফিল ও বঙ্গবন্ধুসহ সকল শহিদদের উদ্দেশ্যে দোয়া ও মোনাজাত এবং চেয়ারম্যান এর নেতৃত্বে কর্মকর্তা কর্মচারী ও এতিম খানার শিশুরাসহ কেক কেটে বঙ্গবন্ধুর জন্মদিন উদ্যাপন করা হয়।

মহানগর যুব মহিলা লীগ
জাতির পিতার জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে যুব মহিলা লীগ চট্টগ্রাম মহানগরের উদ্যোগে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়েছে। এ উপলক্ষে ১৭ মার্চ সকালে শিল্পকলা একাডেমিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জ্ঞাপন এবং শিশুদের জন্য বঙ্গবন্ধুর অবদান নিয়ে সংক্ষিপ্ত আলোচনা করা হয়। সংগঠনের মহানগর ও ওয়ার্ড পর্যায়ের নেত্রী ও কর্মীদের উপস্থিতিতে এসব আয়োজনে বক্তব্যে যুব মহিলা লীগ চট্টগ্রাম মহানগরের আহŸায়িকা অধ্যাপিকা সায়রা বানু রৌশনী বলেন, একজন বঙ্গবন্ধু মানে একটি বাংলাদেশ, একজন বঙ্গবন্ধু মানে একজন সর্বশ্রেষ্ঠ নেতা জাগত জনতার। শিশুদের জন্য ছিল অন্যরকম ভালোবাসা। ১৯৭২ সালের ১৭ মার্চ শিশু একাডেমি প্রতিষ্ঠার পরিকল্পনার কথা বলেছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। এরপর থেকে তাঁর প্রত্যেক জন্মদিনে শিশুরা তাঁকে ফুল দিয়ে শুভেচ্ছা জানাত। অধ্যাপিকা সায়রা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মদিন ও জাতীয় শিশু দিবসে জাতির পিতার স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানান। কর্মসূচিসমূহে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন যুব মহিলা লীগ নেত্রী সায়কা দোস্ত, কোহিনুর আক্তার, শামীম আরা লিপি, জাহানারা জান্নাত সুলতানা প্রমুখ।

মহিউদ্দীন চৌধুরী স্মৃতি সংসদ
বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে চট্টলবীর এবিএম মহিউদ্দীন চৌধুরী স্মৃতি সংসদ চট্টগ্রাম মহানগর শাখার প্রধান পৃষ্ঠপোষক সাবেক কমিশনার মামুনুর রশীদ মামুনের উদ্যোগে খতমে কুরআন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য দান, বঙ্গবন্ধু ও পরিবারের সদস্য এবং স্বাধীনতা যুদ্ধে শহীদদের রুহের মাগফেরাত কামনা করে দোয়া করা হয়। আলোচনা সভা শেষে মাদ্রাসা ও এতিমদের মাঝে খাবার বিতরণ করা হয়। সংগঠনের সভাপতি মোহাম্মদ হোসাইনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক হাজী আবু বক্কর চৌধুরী পরিচালনায় প্রধান অতিথির বক্তব্য দেন মামুনুর রশীদ মামুন।
উপস্থিত ছিলেন মশিউর রহমান রোকন, আতিকুর রহমান, দেবাশীষ নাথ দেবু, মমতাজ উদ্দিন, শাহজান সুফী, আক্তার ফারুক, কফিল উদ্দিন খোকন, সাইফুল ইসলাম, সাইফুল ইসলাম, এম এ তাহের, জাহিদ হোসেন, এরশাদ মুন্না, এসএম সায়েম, কুতুব উদ্দিন চৌধুরী, নাছির উদ্দিন ফাহিম, রিফাত জাবেদ ডন, মোহাম্মদ আলী চৌধুরী, মো. খোরশেদ আলম বাসেদ, আব্দুর রাজ্জাক বাবু, ওমর ফারুক সুমন, জালাল উদ্দিন বাবু, এম আর এ রিদয়, খুরশিদ বিন সুহাদ, আকিফুল ইসলাম ফরহাদ প্রমুখ।

চা বোর্ড
বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীতে গতকাল বাংলাদেশ চা বোর্ডে জাতীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, কেক কেটে শুভ জন্মদিনের সূচনা, শিশুদের চিত্রাংকন ও রচনা প্রতিযোগিতা, আলোচনা সভা এবং দোয়া মাহফিলসহ দিনব্যাপী কর্মসূচি পালন করা হয়। সভায় প্রধান অতিথির বক্তব্য দেন বাংলাদেশ চা বোর্ড-এর চেয়ারম্যান মেজর জেনারেল মো. আশরাফুল ইসলাম, এনডিসি, পিএসসি। চা বোর্ডের উপসচিব মোহাম্মাদ রুহুল আমীনের সঞ্চালনায় সভায় বোর্ডের সদস্য (অর্থ ও বাণিজ্য) মোহাম্মদ নূরুল্লাহ নূরী, সচিব মোছা. সুমনী আক্তার সহ সকল স্তরের কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

চট্টগ্রাম ওয়াসা
বঙ্গবন্ধুর জন্মদিনে চট্টগ্রাম ওয়াসায় খতমে কোরআন, মিলাদ মাহফিল এবং আলোচনা সভা অনুষ্ঠিত হয়। মিলাদ ও দোয়া মাহফিলে বঙ্গবন্ধুর বিদেহী আত্মার মাগফেরাত, দেশ ও জাতির সমৃদ্ধি কামনা করা হয়। এছাড়া ১৭ মার্চের আলোচনায় বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দ সহ বক্তারা দিবসটির তাৎপর্য তুলে ধরেন। শ্রমিক কর্মচারী ইউনিয়নের উদ্যোগে কেক কাটেন ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী এ কে এম ফজলুল্লাহ। জনসংযোগ কর্মকর্তা কাজী নূরজাহান শীলার সঞ্চালনায় অনুষ্ঠানে উপ-ব্যবস্থাপনা পরিচালক (অর্থ, প্রকৌশল,প্রশাসন), সচিব, বাণিজ্যিক ব্যবস্থাপক, প্রধান প্রকৌশলী এবং সর্বস্তরের কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

বিভাগীয় পাসপোর্ট অফিস
বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীতে চট্টগ্রাম বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিসের উদ্যোগে ১৭ মার্চ সকালে চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমির বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়। এরপর বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিসে মিলাদ ও দোয়া মাহফিল পরিচালক মো. আবু সাইদের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। মাহফিলে ১৯৭৫ সালের ১৫ আগস্ট পাকিস্তানী ঘাতকদের হাতে নির্মমভাবে নিহত জাতির পিতাসহ পরিবারের অন্যান্য সদস্যদের আত্মার মাগফিরাত কামনা করা হয়।

সিভাসু
চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ^বিদ্যালয়ে (সিভাসু) বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উদ্যাপন করা হয়েছে। সকাল ৮টায় বিশ^বিদ্যালয়ের কেন্দ্রীয় শহিদ মিনার চত্বরে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে জাতীয় সংগীত পরিবেশন ও পায়রা উড়িয়ে দিবসের কর্মসূচির উদ্বোধন করেন উপাচার্য প্রফেসর ড. এএসএম লুৎফুল আহসান। এরপর উপাচার্যের নেতৃত্বে বের করা হয় আনন্দ শোভাযাত্রা। শোভাযাত্রা শেষে বিশ^বিদ্যালয় পরিবারের পক্ষ থেকে বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন উপাচার্য প্রফেসর ড. এএসএম লুৎফুল আহসান। উপাচার্যের পর শিক্ষক সমিতি, অফিসার সমিতি, প্রগতিশীল শিক্ষক ফোরাম, বিশ^বিদ্যালয়ের বিভিন্ন অনুষদ, আবাসিক হল ও সংগঠনের পক্ষ থেকে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পাঞ্জলি প্রদান করা হয়। এরপর অনুষ্ঠিত হয় চিত্রাঙ্কন প্রতিযোগিতা। শেষে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। সিভাসু অডিটোরিয়ামে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন প্রফেসর ড. অনুপম সেন। প্রধান পৃষ্ঠপোষক ছিলেন সিভাসু’র উপাচার্য প্রফেসর ড. এএসএম লুৎফুল আহসান। বিশেষ অতিথির বক্তব্য দেন সিভাসু’র কোষাধ্যক্ষ প্রফেসর ড. মো. কামাল ও প্রক্টর তাসনিম ইমাম। সভাপতিত্ব করেন পরিচালক (ছাত্রকল্যাণ) ড. সুব্রত কুমার শীল।

আইআইইউসি
আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম (আইআইইউসি) এ ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীতে প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে আইআইইউসির কেন্দ্রীয় মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন আইআইইউসি উপাচার্য প্রফেসর আনোয়ারুল আজিম আরিফ। উপ-উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ মছরুরুল মাওলার সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন আইআইইউসির ট্রেজারার প্রফেসর ড. মোহাম্মদ হুমায়ুন কবির। স্বাগত বক্তব্য দেন রেজিস্ট্রার এএফএম আখতারুজ্জামান কায়সার। শেষে কেক কাটা হয়।

বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি
বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ এর উদ্যোগে উপাচার্য প্রফেসর ড. এ.এফ.এম আওরঙ্গজেব এর সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মসূচিতে প্রধান অতিথি ছিলেন বোর্ড অব ট্রাস্টিজের সদস্য, বঙ্গবন্ধু হত্যা মামলার বিশেষ সহকারী এটর্নী জেনারেল ব্যারিস্টার ইমতিয়াজ উদ্দিন আহমদ আসিফ, বিশেষ অতিথি ছিলেন আইন বিভাগের উপদেষ্টা প্রফেসর এ.বি.এম. আবু নোমান। বঙ্গবন্ধু’র ম্যুরালে শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের নিয়ে পুষ্পস্তবক অর্পণ করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য। ডেপুটি রেজিস্ট্রার সালাহউদ্দীন শাহরিয়ার এর সঞ্চালনায় উপস্থিত ছিলেন ট্রেজারার প্রফেসর আ.ন.ম. ইউসুফ চৌধুরী, ভারপ্রাপ্ত পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর ড. হযরত আলী মিঞা, ইংরেজি বিভাগের চেয়ারম্যান খালেদ বিন চৌধুরী, ফার্মেসী বিভাগের চেয়ারম্যান ড. অনিন্দ্য কুমার নাথ, আইন বিভাগের চেয়ারম্যান নাজনীন আক্তার, এমবিএ প্রোগ্রাম কো-অর্ডিনেটর সহযোগী অধ্যাপক সৌমেন চক্রবর্তী, ব্যবসায় প্রশাসন অনুষদের সহযোগী অধ্যাপক রানা করণ, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ভারপ্রাপ্ত চেয়ারম্যান সালাহউদ্দীন চৌধুরী বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. জিয়া উদ্দীন, জার্নালিজম ও মিডিয়া স্টাডিজ বিভাগের চেয়ারম্যান ইমরান চৌধুরী, এম. এ. ইন ইংলিশ প্রোগ্রামের কো-অর্ডিনেটর বিভাগের সহকারী অধ্যাপক আজিম উদ্দীন। সভা শেষে কেক কাটা হয়।

রিহ্যাব চট্টগ্রাম রিজিওনাল অফিস
পবিত্র কোরআন থেকে তেলাওয়াতের মধ্য দিয়ে ১৭ মার্চ সকাল ৯টায় রিহ্যাব চট্টগ্রাম রিজিওনাল অফিসে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উদ্যাপন ও সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রিহ্যাব এর ভাইস প্রেসিডেন্ট ও রিহ্যাব চট্টগ্রাম রিজিওনাল কমিটির চেয়ারম্যান আবদুল কৈয়ূম চৌধুরী। বক্তব্য দেন রিহ্যাব এর পরিচালক ইঞ্জিনিয়ার মো. দিদারুল হক চৌধুরী, রিহ্যাব এর পরিচালক মাহবুব সোবহান জালাল তানভীর, রিহ্যাব চট্টগ্রাম রিজিওনাল কমিটির সদস্য এ এস এম আবদুল গাফফার মিয়াজী, মিজানুর রহমান। উপস্থিত ছিলেন রিহ্যাব চট্টগ্রাম রিজিয়নের সদস্য রেজাউল করিম, মো. কামাল উদ্দীন, আশীষ রয় চৌধুরী, লায়ন জি.কে লালা প্রমুখ।

এম আর আজিম
বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীতে ১৭ মার্চ চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের সাবেক সভাপতি যুব সংগঠক এম আর আজিমের উদ্যোগে সকাল ১১টায় চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন, বাদ জুমা নগরীর জিইসি মোড়স্থ বায়তুল আমান জামে মসজিদে বঙ্গবন্ধুর আত্মার মাগফেরাত কামনায় বিশেষ দোয়া ও মিলাদ মাহফিল এবং পরে ৫শতাধিক দুস্থ, অসহায়, সুবিধাবঞ্চিত মানুষের মাঝে রান্না করা খাবার বিতরণ করা হয়। উপস্থিত ছিলেন এম আর আজিম, আছিফুর রহমান মুন্না, মীর ইমরুল হাসান চৌধুরী রুবেল, ফজলুল কবির সোহেল, মেজবাহ উদ্দিন আহমদ মোর্শেদ, মোসলেহ উদ্দিন আহমেদ শিবলী, আ.স.ম মঈনুল ইসলাম মনি, আলী রেজা পিন্টু, মো. সেলিম, আদনান মাহফুজ সজিব, সাজ্জাদ হোসেন, শরীফ হোসাইন, সাঈদ রহিম, সোহেল ইমরান, নওশাদ আলম মুন্না, একরামুল হক রাসেল, ফররুখ আহমেদ পাভেল, মাঈনুল হাসান চৌধুরী শিমুল, অমিতাভ চৌধুরী বাবু, আবুল মনসুর টিটু, কবির আহমেদ, তুষার ধর, কামরুল হুদা পাভেল, তারেকুল ইসলাম, সিরাজুল ইসলাম, নিয়াজ উদ্দিন সোহান, তানজিব আহসান জিবু, ছাত্রনেতা স্বরূপ রায়, তৌরাত হোসেন রাফি, ফরহাদ হক, তফজ্জল এলাহী, সাব্বির হোসেন শান্ত, সজিবুর রহমান, শামীম হোসেন, সৈয়দ তুহিন, সোবহান আলম চৌধুরী জয় প্রমুখ।

আরশেদুল আলম বাচ্চু
বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে আরশেদুল আলম বাচ্চুর নিদের্শনায় ও ওমরগনি এমইএস কলেজ ছাত্রলীগের উদ্যোগে ১৭ মার্চ বেলা সাড়ে দশটায় কলেজ ক্যাম্পাসে জাতির জনক বঙ্গবন্ধুর প্রতিকৃতির সামনে আলোচনা ও কেক কাটা অনুষ্ঠান হাবিবুর রহমান তারেক এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। আলোচনায় অংশ নেন রাকিব হায়দার আবু সাঈদ মুন্না, শেখ নিয়াজ উদ্দিন ফাহাদ, হাসান রুমেল, লোকমান হোসেন, তৌহিদুল ইসলাম সুমন, ইফতেখার উদ্দিন সজিব, মোহাম্মদ ওমর গনি, ইউছুপ আলী বিপ্লব, নুরুল আফছার রাফি, শ্রাবণ বড়ুয়া, শাহাদাত হোসেন, ফোরকান বিন কামাল, বিল্লাল হোসেন জনি, মাহিম সেম, আলিফ হোসেন, সফিকুল ইসলাম রবিন, হাসান তারেক সায়েম, শেখ শরীফুর আলম সৌরভ, জুবায়ারুল এহছান, শাহাদাত হোসেন আবিদ, সাজ্জাদ হায়দার, আজিলুল হাকিম শাহিন, শেখ ইয়াসিন আরফাত, মামুনুর রশিদ পাবেলসহ নেতৃবৃন্দ।

৪২নং মোজাফফরনগর আ.লীগ
বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উপলক্ষে ১৭ মার্চ ৪২নং আওতাধীন মোজাফফরনগর আওয়ামী লীগ নেতা মাকসুদ চৌধুরী উদ্যোগে শিশু কিশোর নিয়ে দোয়া মাহফিল ও কেক কাটা হয়। উপস্থিত ছিলেন ওয়ার্ড আওয়ামী লীগ নেতা মাকসুদ চৌধুরী, ইব্রাহিম হোসেন মিজান চৌধুরী, আবু মুসা, সাদাত হোসেন, ফয়েজ মোহাম্মদ আমিন, ফয়সাল রেজভী, ইশতিয়াজ, বিপ্লব, ফোরকান, মোহাম্মদ হোসেন, মোহাম্মদ আলী মিলন প্রমুখ। দোয়া ও মোনাজাত পরিচালনা করেন হাফেজ মৌলানা সাইফুর রহমান।

বলুয়ারদীঘি বালিকা বিদ্যালয়
১৭ মার্চ সকালে বলুয়ারদীঘির সরকারি প্রাথমিক বালিকা বিদ্যালয়ের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মবার্ষিকী উপলক্ষে কেক কাটা ও শিশুদের সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়। সভাপতিত্ব করেন বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা সুপ্রীতি সেন। স্বপনা রাণী দাশ এর সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কাউন্সিলর চৌধুরী হাসান মাহামুদ হাসনি। বিশেষ অতিথি ছিলেন বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি সুশানা মমতাজ। উপস্থিত ছিলেন মোস্তাফিজুর রহমান, মো. ওয়াসিম, শিক্ষিকা অনিন্দিতা পাল, অনুরাধা চক্রবর্ত্তী, নাছিমা আখতার বেগম, রেহানা বেগম, মেরি মিত্র, শুক্লা চৌধুরী, কোহিনুর আক্তার, দীপা দে প্রমুখ। বিজ্ঞপ্তি