ফ্রান্সে জরিমানার মুখে গুগল ও ফেসবুক

14

গুগল আর ফেসবুকের উপর জরিমানা আরোপ করেছে ফ্রান্সের বাজার পর্যবেক্ষক সংস্থা। সব মিলিয়ে ২১ কোটি ইউরো জরিমানা করা হয়েছে উভয় প্রতিষ্ঠানকে। প্রযুক্তি শিল্পের শীর্ষ দুই প্রতিষ্ঠানের বিরুদ্ধে ফ্রান্সের ডেটা গোপনতা পর্যবেক্ষক ‘সিএনআইএল’-এর অভিযোগ, ব্যবহারকারীদের জন্য কুকি বা অনলাইন ট্র্যাকার প্রত্যাখানের প্রক্রিয়া বেশি জটিল করে তুলেছিল গুগল ও ফেসবুক।
কুকি ব্যবহারের ক্ষেত্রে ব্যবহারকারীর অনুমতি নেওয়ার উপর বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে ইউরোপিয়ান ইউনিয়ন (ইউ)-এর ডেটা গোপনতা নীতিমালায়। সিএনআইএল-এর কাছেও গুরুত্ব পাচ্ছে বিষয়টি।
ব্যবহারকারীদের জন্য কুকি প্রত্যাখ্যান করার প্রক্রিয়া সহজ করতে বলেছে পর্যবেক্ষক সংস্থাটি। তিন মাসের মধ্যে পর্যবেক্ষকের নির্দেশ মেনে প্রয়োজনীয় পদক্ষেপ না নিলে প্রতিদিন এক লাখ ইউরো করে জরিমানা করা হবে উভয় প্রতিষ্ঠানকে।
সোজা ভাষায় বললে, কুকি হলো ছোট ছোট ডেটা প্যাকেট যা ওয়েব ব্রাউজারগুলোকে ডেটা সংরক্ষণ করতে দেয় এবং ব্যবহারকারীদের ‘টার্গেটেড অ্যাড’ দেখানোর জন্য তথ্য সরবরাহ করে।
‘আপনি যখন কুকি গ্রহণ করবেন, সেটা এক ক্লিকেই হয়ে যায়। প্রত্যাখ্যানের বিষয়টিও এক ক্লিকেই হওয়া উচিত’- বলেছেন সিএনআইএল-এর ডেটা নিরাপত্তা প্রধান কারিন কাইফার।
আনুষ্ঠানিক বিবৃতিতে সিএনআইএল-এর অভিযোগ, টেক জায়ান্ট প্রতিষ্ঠান দুটি তাৎক্ষণিকভাবে এক ক্লিকে কুকি গ্রহণ করার ভার্চয়াল বাটন রাখলেও, সহজে প্রত্যাখ্যানের জন্য একই রকমের কোনো বাটন রাখেনি।
দুই প্রতিষ্ঠানের মধ্যে গুগলকে জরিমানা করা হয়েছে ১৫ কোটি ইউরো। এই প্রসঙ্গে প্রতিষ্ঠানটি বলেছে, ‘মানুষ তাদের গোপনতা অধিকার এবং তাদের নিরাপদ রাখার বিষয়ে আমাদের বিশ্বাস করে। সেই বিশ্বাস রক্ষা যে আমাদেরই দায়িত্ব সেটা আমরা বুঝতে পারছি এবং আরো পরিবর্তনের প্রতিশ্রæতি দিচ্ছি। এই সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে আমরা সিএনআইএল-এর সঙ্গে কাজ চালিয়ে যাবো’। খবর বিডিনিউজের
আর ৬ কোটি ইউরো জরিমানা করা হয়েছে ফেসবুককে। শীর্ষ সামাজিক মাধ্যমটির মূল প্রতিষ্ঠান মেটা বলছে, ‘আমাদের কুকি স্বীকৃতি নিয়ন্ত্রণ ব্যবস্থা মানুষকে নিজস্ব ডেটার উপর আরো বেশি নিয়ন্ত্রণ দেয়। এর মধ্যে ফেসবুক এবং ইনস্টাগ্রামের নতুন সেটিংস মেনুও আছে যেখানে মানুষ যে কোনো সময় তাদের সিদ্ধান্ত পরিবর্তন করতে পারে। আমরা এই বিষয়গুলো উন্নয়নের কাজ চালিয়ে যাবো’।
গুগল আর ফেসবুকের জন্য কুকি আয়ের মূল উৎস বলে জানিয়েছে বিবিসি। কুকি ব্যবহার করেই ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্যের ভিত্তিতে বিজ্ঞাপন দেখায় প্রতিষ্ঠানগুলো। তবে, গোপনতা অধিকারকর্মীরা কুকি ব্যবহারের বিরোধিতা করে আসছেন দীর্ঘদিন ধরেই।
২০১৮ সালে ব্যক্তিগত ডেটা প্রসঙ্গে নতুন আইন করেছে ইইউ। ব্যবহারকারীর কম্পিউটারে কুকি ইনস্টল করার আগে ব্যবহারকারীর সরাসরি অনুমতি নিতে হয় প্রযুক্তি সেবাদাতা প্রতিষ্ঠানগুলোকে; রয়েছে আরো নানা কড়াকড়ি।
এমন পরিস্থিতিতে ইউরোপের আইন লঙ্ঘনের অভিযোগে একাধিকবার জরিমানার মুখে পড়েছে গুগল। ২০২০ সালে সিএনআইএল-এর ১০ কোটি ইউরো রেকর্ড জরিমানার ভুক্তভোগীও ছিল এই সার্চ জায়ান্ট।