ফ্রান্সের প্রযুক্তিতে বদলাবে এয়ার ট্রাফিক ব্যবস্থাপনা

8

১৬ বছর পর দেশের আকাশসীমা নিয়ন্ত্রণে অত্যাধুনিক রাডার কিনতে ফ্রান্সের থ্যালেস টেকনোলজির সঙ্গে চুক্তি করেছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। তবে এবার শুধু রাডার নয়, চুক্তির আওতায় এয়ার ট্রাফিক ম্যানেজমেন্ট আধুনিকায়নে ৯টি সিস্টেম যুক্ত হবে। ১৮ মাসে রাডার, ৩২ মাসের মধ্যে এয়ার ট্রাফিক ব্যবস্থাপনার পুরো কাজ সম্পন্ন করবে থ্যালেস। নির্মাণ করা হবে আধুনিক এটিসি টাওয়ারও।
২১ অক্টোবর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের সিএনএস-এটিএম সিস্টেমসহ অত্যাধুনিক রাডার স্থাপনের লক্ষ্যে বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ ও ফ্রান্সের রাডার প্রস্তুতকারী প্রতিষ্ঠান থ্যালাস এলএএস-এর মধ্যে আনুষ্ঠানিক চুক্তি স্বাক্ষর হয়েছে। বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের পক্ষে স্বাক্ষর করেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান এবং থ্যালেসের পক্ষে স্বাক্ষর করেন প্রতিষ্ঠানটির ভাইস চেয়ারম্যান নিকোলাস। খবর বাংলানিউজের
চুক্তি প্রসঙ্গে বেবিচক চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান বলেন, শুধু রাডার নয়, পুরো এয়ার ট্রাফিক ম্যানেজমেন্ট বদলে যাবে। প্রকল্পের আওতায় রাডার, এটিসি টাওয়ার, কমিনিউকেশন, নেভিগেশন, সারভেইল্যান্সের জন্য আধুনিক এয়ার ট্রাফিক ম্যানেজমেন্টের যন্ত্রপাতি স্থাপন করা হবে। এর সঙ্গে যুক্ত কর্মীদের প্রশিক্ষণও দেওয়া হবে।
জানা গেছে, হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এখন যে রাডার ব্যবহার হচ্ছে, সেটার কার্যক্ষমতা কমেছে। প্রায়ই বিকল হচ্ছে ওটা। আইনি লড়াই করে মিয়ানমার ও ভারতের কাছ থেকে বিশাল সমুদ্রসীমা জয়ের সাড়ে ৫ বছর পার হলেও আকাশসীমায় নিয়ন্ত্রণ নেই বাংলাদেশের। আমাদের আকাশসীমায় উড়ে যাওয়া উড়োজাহাজগুলো শনাক্ত করতে না পারায় কোনও চার্জ আদায় করতে পারছে না বেবিচক।
একইভাবে এসিটি টাওয়ারের সঙ্গে পাইলটদের কমিনিউকেশন, রানওয়ের নেভিগেশন ব্যবস্থা পুরাতন হওয়ায় প্রায়ই ত্রæটি দেখা দিচ্ছে। পুরনো যন্ত্রপাতি প্রায়ই বিকল হয়ে পড়ায় ম্যানুয়াল পদ্ধতিতে কাজ করতে হয় এয়ার ট্রাফিক কন্ট্রোলারদের। শনিবার দুপুর থেকে রাত পর্যন্ত বন্ধ রাখতে হয় রাডারটির। কম জনবলে ম্যানুয়াল পদ্ধতিতে কাজ করতে গিয়ে মাত্রাতিরিক্ত চাপে থাকতে হয় এয়ার ট্রাফিক কন্ট্রোলারদের।
অন্যদিকে ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে টার্মিনাল ভবনের উত্তরে এয়ার ট্রাফিক কন্ট্রোল টাওয়ার। উচ্চতা কম হওয়ায় টাওয়ার থেকে পুরো বিমানবন্দর দেখতে পারেন না কন্ট্রোলাররা।
জানা গেছে, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সরকারি-বেসরকারি অংশীদারিত্বের (পিপিপি) মাধ্যমে রাডার ক্রয়ের উদ্যোগ নিয়েছিল বেবিচক। এ প্রকল্পের আর্থিক প্রস্তাব ব্যয়বহুল ও অতিরঞ্জিত হওয়ায় প্রধানমন্ত্রীর নির্দেশে বাতিল করে দেয় বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়।