ফেব্রুয়ারিতে ভারত ও পাকিস্তান সফর করবেন সৌদি যুবরাজ

97

সৌদি আরবের প্রভাবশালী যুবরাজ মোহাম্মদ বিন সালমান ফেব্রæয়ারি মাসের মাঝামাঝিতে ভারত ও পাকিস্তান সফর করবেন। সৌদি যুবরাজের সফরসূচি সম্পর্কে অবগত দুটি সূত্রের বরাত দিয়ে এখবর জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস।
সূত্রের দেওয়া তথ্য অনুসারে, ৩৩ বছরের যুবরাজ ১৬ ফেব্রুয়ারি পাকিস্তান পৌঁছাবেন। সেখান থেকে তিনি যাবেন মালয়েশিয়া। এরপর ফেব্রুয়ারির চতুর্থ সপ্তাহে তিনি ভারত পৌঁছাবেন। ভারত সফরে তিনি ভারতীয় নেতাদের সঙ্গে বৈঠক করবেন। এসব বৈঠকে জ্বালানি নিরাপত্তা ও বিনিয়োগ সংশ্লিষ্ট বিষয় আলোচনায় থাকবে। ফেব্রুয়ারিতেই ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ভারত সফর করবেন। সৌদি আরবের সঙ্গে সম্পর্কোন্নয়নে পর্দার আড়ালে চেষ্টা করে যাচ্ছে ইসরায়েল। ভারতের শীর্ষ তেল সরবরাহকারী দেশের মধ্যে শীর্ষে রয়েছে সৌদি আরব ও ইরাক। ভেনেজুয়েলা ও ইরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা আরোপের পর ভারতে তেলের আরও বড় বাজার খুঁজছে সৌদি। এই দুটি দেশ ভারতের গুরুত্বপূর্ণ জ্বালানির উৎস।
খবরে বলা হয়েছে, সৌদি আরবে কিদিয়া বিনোদন শহরে ভারতীয় বিনিয়োগ চায় রিয়াদ। আর ভারত চায় জ্বালানি ও উৎপাদন খাতে সৌদি বিনিয়োগ। চীন, যুক্তরাষ্ট্র ও সংযুক্ত আরব আমিরাতের পর ভারতের চতুর্থ বৃহত্তম বাণিজ্যিক অংশীদার সৌদি আরব। ২০১৭-১৮ সালে উভয় দেশের বাণিজ্য ৯.৫৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৭.৪৮ বিলিয়ন ডলারে। গত অর্থবছরে ভারতের আমদানি বেড়ে দাঁড়িয়েছে ২২.০৬ বিলিয়ন ডলারের। আর সৌদি আরবে ভারতে রফতানি ছিল ৫.৪১ বিলিয়ন ডলার।