ফেডারেশনভুক্ত করার আইনের পুতিনের স্বাক্ষর

7

পূর্বদেশ ডেস্ক

ইউক্রেনের চারটি অঞ্চল রুশ ফেডারেশনের সঙ্গে সংযুক্ত করার আইনে স্বাক্ষর করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। গতকাল বুধবার তিনি এই স্বাক্ষর করেন। এ সম্পর্কিত সরকারি নথির বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।
ওই নথিতে বলা হয়, খেরসন, জাপোরিঝঝিয়া, দোনেৎস্ক ও লুহানস্ক অঞ্চলের রুশ ফেডারেশনের সঙ্গে সংযুক্তিকে সংবিধান অনুযায়ী অনুমোদন দেওয়া হলো। খবর বাংলানিউজের
এদিকে ওই চার অঞ্চলে মস্কো-সমর্থিত নেতাদের ভারপ্রাপ্ত প্রধান নিয়োগ করে ডিক্রিতে স্বাক্ষর করেছেন পুতিন। এর আগে ইউক্রেনের চার অঞ্চল দখলের বিলটি রাশিয়ার পার্লামেন্টের উচ্চ ও নি¤œকক্ষে পাস হয়। গত শুক্রবার একটি আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে ইউক্রেনের ওই চার অঞ্চল রাশিয়ার সঙ্গে সংযুক্ত হয়। ইউক্রেনের এই চারটি অঞ্চল রাশিয়া এবং ক্রিমিয়া উপদ্বীপের মধ্যে একটি গুরুত্বপূর্ণ স্থল করিডোর তৈরি করেছে। ক্রিমিয়া ২০১৪ সালে দখল করে রাশিয়া। রাশিয়ার দখল করা এই ৪ অঞ্চলই ইউক্রেনের মোট ভূখন্ডের ২০ শতাংশ।
তবে খেরসন ও জাপোরিঝঝিয়ায় রাশিয়ার পুরোপুরি নিয়ন্ত্রণ নেই। এই অঞ্চলের কোন এলাকা দখল করা হয়েছে এ নিয়ে এখনো আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি ক্রেমলিন।