ফুলেল শুভেচ্ছা ও ভালোবাসায় সিক্ত পূর্বদেশ

57

নিজস্ব প্রতিবেদক
এতদঞ্চলের সাড়া জাগানো পত্রিকা দৈনিক পূর্বদেশ প্রতিষ্ঠার এক দশক পেরিয়ে একাদশ বর্ষে পদার্পণের শুভলগ্নে অগুণতি পাঠক-লেখক-শুভান্যুধায়ীর ফুলেল শুভেচ্ছায় সিক্ত হয়েছে। গতকাল সোমবার সকাল এগারটায় প্রেসক্লাবের বঙ্গবন্ধু হলে প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে উপস্থিত বিশিষ্টজন থেকে শুরু করে রাজনীতিক-শিক্ষাবিদ, শিল্পপতি-ব্যবসায়ী, জনপ্রতিনিধি, সরকারি দপ্তর ও আইন-শৃংখলা বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তাসহ সকলকে সাথে নিয়ে কেক কাটেন পূর্বদেশ সম্পাদক আলহাজ মুজিবুর রহমান সিআইপি।
প্রতিষ্ঠাবার্ষিকীর দিনকে বর্ণিল ও আকর্ষণীয় করে তুলতে চেষ্টার কমতি রাখেননি সাজসজ্জার দায়িত্বপ্রাপ্ত কর্মীরা। নানা রঙের বেলুন, ফুল ও ফেস্টুন দিয়ে সাজানো হয় অনুষ্ঠানস্থল। সকাল সাড়ে আটটার মধ্যেই অনুষ্ঠানস্থলে হাজির হন পূর্বদেশ পরিবারের অনেকে। সংবাদকর্মী থেকে শুরু করে প্রশাসন, কম্পিউটার, সম্পাদকীয়, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগের সদস্যরা অনুষ্ঠানস্থলের প্রবেশ পথে হাজির থেকে উপস্থিত হওয়া অতিথিদের স্বাগত জানান। একটানা দুপুর একটা পর্যন্ত চলে কেক কাটা পর্ব। কেক কাটার পাশাপাশি হাস্যরস আর আনন্দ-উচ্ছলতায় পূর্বদেশ সম্পাদক ও আমন্ত্রিত অতিথিরা পরস্পরের মুখে কেক তুলে দেন। একাদশ বর্ষে যাত্রা শুরুর প্রাক্কালে সাথে থাকার জন্য পূর্বদেশ সম্পাদক উপস্থিত অতিথিবর্গসহ সকলকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। এছাড়া, আগামীর পথচলায়ও সকলকে পাশে পাওয়ার আশাবাদ ব্যক্ত করেন।
প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে সিটি মেয়র বীর মুক্তিযোদ্ধা এম. রেজাউল করিম চৌধুরী সাংবাদিকদের সমাজ বদলানোর কারিগর আখ্যা দিয়ে বলেছেন, সাংবাদিকদের বস্তুনিষ্ঠ ও সাহসী লেখনি বাঙালি জাতির মহান মুক্তিযুদ্ধের বিজয়কে ত্বরান্বিত করেছিল। সাংবাদিকদের অবদান অস্বীকার করা কিছুতেই সম্ভব নয়। তিনি বিশ্ববরেণ্য দার্শনিক সক্রেটিসের বিখ্যাত উক্তির পুনরুল্লেখ করে বলেন, এমন এক সময় আসবে; যখন জ্ঞানীরা তাদের জ্ঞানের জন্য অনুশোচনা করবেন। মূর্খরা গৌরববোধ আর দুর্নীতিবাজরা উল্লাস করবেন। আমরা বর্তমানে সেই সময়ই অতিক্রম করছি। এ অন্ধকার-যাত্রা থেকে মুক্তির জন্য আমাদেরকে প্রগতির পথ ধরতে হবে। সাংবাদিকরাই জাতিকে সেই পথ দেখাতে পারে। তিনি সাংবাদিকতা ও সাংবাদিকদের পেশাগত মর্যাদা এবং ভাবমূর্তি অটুট রাখতে নামসর্বস্ব অপসাংবাদিকতার রাশ টেনে ধরার অনুরোধ জানান।
দৈনিক পূর্বদেশ সম্পাদক মুজিবুর রহমান সিআইপি’র সভাপতিত্বে প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত, জাতীয় সংগীত পরিবেশন এবং পত্রিকার প্রতিষ্ঠাতা মাস্টার নজির আহমদকে বিন¤্র শ্রদ্ধায় স্মরণ করা হয়। আমন্ত্রিত অতিথিরা শুভেচ্ছা জানানোর পাশাপাশি কেক কেটে প্রতিষ্ঠাবার্ষিকীর আয়োজনকে প্রাণবন্ত ও উৎসবমুখর করে তোলেন। অধ্যক্ষ আবু তালেব বেলাল ও আবু মোশাররফ রাসেল এর যৌথ সঞ্চালনায় শুভেচ্ছা বক্তব্য দেন সাবেক মেয়র ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন, সিএমপি কমিশনার কৃষ্ণপদ রায়, প্রেস ক্লাব সভাপতি আলহাজ আলী আব্বাস, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের (সিইউজে) সভাপতি তপন চক্রবর্তী, সিইউজে সাধারণ সম্পাদক ম. শামসুল ইসলাম, প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ফরিদ উদ্দিন চৌধুরী, পূর্বদেশ’র নির্বাহী সম্পাদক একেএম জহুরুল ইসলাম, কামরুল ইসলাম হোসাইনী, জিয়াউল হক, বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (দক্ষিণ)-এর প্রধান প্রকৌশলী মো. রেজাউল করিম, শিক্ষাবিদ ড. গাজী গোলাম মওলা, সরকারি টিচার্স ট্রেনিং কলেজের শিক্ষক-কলামিস্ট শামসুদ্দীন শিশির, ন্যাপ নেতা মিঠুল দাশগুপ্ত, বাসস’র চট্টগ্রাম ব্যুরো প্রধান কলিম সরওয়ার, বৈশাখী টেলিভিশনের বিশেষ প্রতিনিধি মহসিন চৌধুরী, কাউন্সিলর ড. নিছার উদ্দীন আহমেদ মঞ্জু, উপ-পুলিশ কমিশনার (দক্ষিণ) মো. মোস্তাফিজুর রহমান, এলবিয়ন গ্রæপের চেয়ারম্যান রাইসুল উদ্দিন সৈকত, বলাকা প্রকাশনের সত্ত¡াধিকারী জামাল উদ্দিন, বিএনপি নেতা অধ্যাপক শেখ মোহাম্মদ মহিউদ্দিন, নগর স্বেচ্ছাসেবক লীগের সহ-সভাপতি হেলাল উদ্দিন, নগর যুবলীগ নেতা নুরুল আজিম রনি প্রমুখ।
আমন্ত্রিত অতিথিদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে দৈনিক পূর্বদেশ সম্পাদক মুজিবুর রহমান বলেন, দেশের সংবাদপত্র শিল্পের চ্যালেঞ্জ নানামুখী। তার ওপর চট্টগ্রামে বিজ্ঞাপনের বাজারও সীমিত। গত দশ বছর ধরে সততা, দায়িত্বশীলতা ও পেশাদারিত্বের সঙ্গে আমরা পত্রিকাটি প্রকাশ করে আসছি। নতুন আঙ্গিকে প্রকাশিত দৈনিক পূর্বদেশকে পাঠক-লেখক-বিজ্ঞাপনদাতা ও শুভান্যুধায়ীরা দ্রæততম সময়ে সাদরে গ্রহণ করেছেন। সাহস, সহযোগিতা ও শক্তি যুগিয়ে চলেছেন। অকুণ্ঠ সমর্থন ও অব্যাহত সহযোগিতার জন্য পূর্বদেশ পরিবার প্রত্যেকের কাছে কৃতজ্ঞ। ১১ বছরে পদার্পণকালে সবার প্রতি আমাদের অনাবিল ও অকৃত্রিম শুভেচ্ছা।
আমন্ত্রিত অতিথিরা শুভেচ্ছা বক্তব্যে পূর্বদেশ পরিবারকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে বলেন, স্বল্প সময়ে দৈনিক পূর্বদেশ পাঠকের হৃদয়ে স্থান করে নিয়েছে। বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশের পাশাপাশি ব্যতিক্রমী রচনায় সমৃদ্ধ পূর্বদেশ আগামীতে আরও দায়িত্বশীলতার সাথে চট্টগ্রামের মাটি ও মানুষের কথা পাঠকের কাছে তুলে ধরবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তারা।
আনন্দঘন পরিবেশে সম্পন্ন হওয়া কেক কাটা পর্ব সকলের উপস্থিতিতে দারুণ উপভোগ্য হয়ে উঠে। আমন্ত্রিত অতিথিসহ বিভিন্ন সংগঠন ও সংস্থার পক্ষ থেকে সম্পাদকের হাতে ফুলের তোড়া দিয়ে পূর্বদেশকে জন্মদিনের শুভেচ্ছা জানানো হয়। এসব সংস্থা-সংগঠনের নেতৃবৃন্দ ও প্রতিনিধিরা পূর্বদেশ-এর আগামীর পথচলায় শুভ কামনা করেন। আগামী দিনের পথচলায় পূর্বদেশ আরও বর্ধিত কলেবরে সাহসী প্রতিবেদনসহ বিশ্লেষণধর্মী রচনায় সমৃদ্ধ হয়ে পাঠকদের তৃষ্ণা মেটাতে সক্ষম হবে বলেও সকলে আশা প্রকাশ করেন।
এদিকে, দুপুর থেকে মধ্যরাত অবধি বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠানসহ চট্টগ্রামের স্বনামখ্যাত পেশাজীবী ও গুণী ব্যক্তিরা পূর্বদেশ কার্যালয়ে এসে শুভেচ্ছা জানান। বিশিষ্টজনরা শুভেচ্ছার পাশাপাশি পূর্বদেশ-এর কাছে আগামী দিনে তাদের প্রত্যাশার বিভিন্ন দিক তুলে ধরেন। পেরিয়ে আসা এক দশকের মূল্যায়নের পাশাপাশি ব্যর্থতার চিত্রও তারা তুলে ধরেন। তাদের মূল্যবান পরামর্শ পূর্বদেশ-এর আগামীর পথচলাকে আরও মসৃণ ও বেগবান করবে। দিনভর বিভিন্ন সংগঠন ও ব্যক্তিবর্গের ফুলেল শুভেচ্ছায় সিক্ত হয় পূর্বদেশ পরিবার। অনুষ্ঠানস্থল ও পূর্বদেশ কার্যালয়ে উপস্থিত সকলকে আপ্যায়িত করা হয়। পাঠকের এই অভাবিত সাড়া আর শুভেচ্ছার নহর আমাদের চলার পথে অদম্য সাহস ও প্রেরণা যুগিয়ে যাবে।