ফুচকা এশিয়ার সেরা স্ট্রিট ফুডের তালিকায়

4

পূর্বদেশ ডেস্ক

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন কোয়েস্ট’স ওয়ার্ল্ড অব ওয়ান্ডার সিরিজের অংশ হিসেবে এশিয়ার সেরা ৫০টি স্ট্রিট ফুডের তালিকা প্রকাশ করেছে। এই তালিকায় সদর্পে স্থান করে নিয়েছে বাংলাদেশের ফুচকা। ফুচকার বাকি দুই উপমহাদেশীয় বন্ধু গোলগাপ্পা আর পানিপুরি ভারতে বেশ জনপ্রিয় হলেও বাংলাদেশের ফুচকার ব্যাপার-স্যাপারই আলাদা। সিএনএন ট্র্যাভেলের আর্টিকেলেও সে কথাই বলা হয়েছে। এখানে বলা হয়েছে, টক-ঝাল-মিষ্টি স্বাদের এই ফুচকা বাংলাদেশের প্রতিনিধিত্বকারী আর সর্বজনীন স্ট্রিট ফুড। মচমচে ফাঁপা গোলকে ডাবলি মটর আর আলুর মিশ্রণে তৈরি পুরে আরও মেশানো থাকে পেঁয়াজ, মরিচ, শসা, আর চটপটির বিশেষ মসলা এই খাবারে বিশেষ মাত্রা যোগ করে।
পরিবেশনের আগে দোকানি ফুচকার ওপরে সিদ্ধ ডিমের কুচিও ছড়িয়ে দেন। এরপর একটি ছোট কাপে করে তেঁতুলের পানি দেওয়া হয়। একেকটি ফুচকা মুখে পুরে নেওয়ার আগে সেই তেঁতুলের পানি মিশিয়ে সাধারণত খাবারটি উপভোগ করেন বাংলাদেশিরা। বাংলাদেশের জনপ্রিয় এই খাবার ভারতে পানিপুরি, গোল গাপ্পা ও গুপচুপ নামেও পরিচিত।
খাবারের ক্ষেত্রে এশিয়া সবসময় বৈচিত্র্যপূর্ণ। ওই প্রতিবেদনে এশিয়ার সেরা ৫০ খাবারের মধ্যে স্থান পেয়েছে পাকিস্তানের ফালুদা ও বান কাবাব, ভারতের জিলাপি, নেপালের মোমো, ভুটানের এমা ডাটশি, মালদ্বীপের কাভাবু, থাইল্যান্ডের খাও সোই ও সাই ক্রোক ইসান, মালয়েশিয়ার আসাম লাকসা ও নাসি লেমাক, ভিয়েতনামের বান মি এবং ফো, তাইওয়ানের বাবল টি, ইন্দোনেশিয়ার গাডো গাডো, গেটুক এবং কেরাক টেলর, ফিলিপাইনের হালো হালো ও কোয়েক কোয়েক, চীনের জিয়ানবিং ও জিয়াওজি, শ্রীলঙ্কার আচ্ছরু, হংকংয়ের চিওং ফান, দক্ষিণ কোরিয়ার কিমবাপ, সিঙ্গাপুরের ঝাল কাঁকড়া, মিয়ানমারের লাহপেত থোকে এবং জাপানি আইসক্রিম সোফুতো কুরিমু।