ফুঁসছে কাশ্মীর, শুক্রবার গণআন্দোলনের ডাক

116

কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদী নেতারা স্থানীয় জনগণকে আগামী শুক্রবার জুমার নামাজের পর নিষেধাজ্ঞা ভেঙে বাইরে বেরিয়ে এসে পদযাত্রায় যোগ দেওয়ার ডাক দিয়েছেন। মঙ্গলবার রাতভর জম্মু ও কাশ্মীরের প্রধান নগরী শ্রীনগরে জনগণকে এ আন্দোলনে নামার ডাক দিয়ে ছাপা পোস্টার ছড়ানো হয়। গত ৫ অগাস্ট ভারত সরকার জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা তুলে নেওয়ার পর কাশ্মীরে এই প্রথম এভাবে প্রতিবাদের ডাক এল।
কাশ্মীরের বিশেষ মর্যাদা রোধের পরপরই সেখানকার প্রায় তিন শতাধিক রাজনৈতিক নেতা ও কর্মীকে গ্রেপ্তার করে পুলিশ। তাদের অনেকেই ভারত সরকার বিরোধী এবং কাশ্মীরের স্বাধীনতার পক্ষে আন্দোলন করেছেন। শ্রীনগরে ছড়ানো পোস্টারের মধ্যে একটিতে লেখা ছিল, “সব মানুষ, তরুণ ও বৃদ্ধ, পুরুষ ও নারী সবার উচিত জুমার নামাজের পর মিছিলে যোগ দেওয়া।” দ্য ‘জয়েন্ট রেজিসটেন্স লিডারশিপ’ এর নামে এ পোস্টার ছাপা হয়েছে। যেটি কাশ্মীরের বৃহৎ সব বিচ্ছিন্নতাবাদী দলের প্রতিনিধিত্ব করছে।
পোস্টারে লোকজনকে শ্রীনগরে অবস্থিত জাতিসংঘের মিলিটারি অবজারভার গ্রুপের কার্যালয়ের দিকে পদযাত্রা করার আহবান জানানো হয়েছে। ১৯৪৯ সালে ভারত-পাকিস্তান প্রথম যুদ্ধের পর শ্রীনগরে জাতিসংঘের এ প্রতিষ্ঠানটি স্থাপন করা হয়। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সরকার দীর্ঘদিন ধরেই কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করতে চাইছিল। সরকার তাদের সেই প্রচেষ্টায় সফল হলেও কাশ্মীরের বৈধ স্বায়ত্তশাসন প্রত্যাহার করে নেওয়া আদতে কারো জন্যই ভালো হবে না বলে মত সমালোচকদের। শুক্রবারের বিক্ষোভ কর্মসূচি নিয়ে ক্ষুব্ধ এক কাশ্মীরি বলেন, কেন্দ্র সরকার হাজার হাজার বহিরাগতকে এখানে পাঠিয়ে কাশ্মীরের জনমিতি পরিবর্তন করে ফেলার পরিকল্পনা করেছে।
তিনি ধর্মীয় নেতাদের জুমার নামাজের খুৎবায় এ আশঙ্কা নিয়ে কথা বলার আহবান জানিয়েছেন। শ্রীনগরের যেসব এলাকায় বিক্ষোভ হচ্ছে সেখানকার সাধারণ মানুষ শুক্রবারের বিক্ষোভ মিছিলে যোগ দিতে চেষ্টা করবেন বলে জানায় রয়টাস। মধ্য-বয়সী একজন বলেন, “আমরা চেষ্টা করব, লোকজন যাওয়ার চেষ্টা করবে। কিন্তু জানি না তারা আমাদের যেতে দেবে কিনা।”

বন্দুকযুদ্ধে কাশ্মীরে নিহত ২
কাশ্মীরে ভারতীয় নিরাপত্তা বাহিনীর সঙ্গে সন্দেহভাজন বিচ্ছিন্নতা-বাদীদের বন্দুকযুদ্ধে দুই জন নিহত হয়েছে বলে জানিয়েছে পুলিশ। বুধবারের এ ঘটনায় নিরাপত্তা বাহিনীর গুলিতে এক সন্দেহভাজন বিচ্ছিন্নতাবাদী নিহত ও বিচ্ছিন্নতাবাদীদের গুলিতে দুই পুলিশ সদস্য আহত হওয়ার পর একজন হাসপাতালে মারা যান বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। চলতি মাসের প্রথমদিকে ভারতের নরেন্দ্র মোদীর সরকার জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করার পর এই প্রথম ভারতীয় নিরাপত্তা বাহিনীর সঙ্গে সন্দেহভাজন বিচ্ছিন্নতাবাদীদের গোলাগুলির ঘটনা ঘটল। উত্তর কাশ্মীরের বারামুল্লায় এ ঘটনা ঘটেছে বলে পুলিশ জানিয়েছে। বিশেষ মর্যাদা বাতিলের পর কাশ্মীরে সম্পত্তি ক্রয় ও সরকারি চাকরির ওপর বিধিনিষেধ তুলে নিয়ে ভারতের অন্যান্য অংশের নাগরিকদের জন্য তা উন্মুক্ত করে দিয়েছে মোদী সরকার। এই পরিস্থিতিতে মুসলিম সংখ্যাগরিষ্ঠ কাশ্মীরে ভারতীয় শাসনের বিরুদ্ধে লড়াই করা বিচ্ছিন্নতাবাদীরা তাদের সশস্ত্র সংগ্রাম এগিয়ে নেওয়ার প্রত্যয় জানিয়েছে। কাশ্মীর উপত্যকায় ভারতীয় কর্তৃপক্ষের আরোপিত বিধিনিষেধ কিছুটা শিথিল করার পরপরই ওই অঞ্চলের প্রধান শহর শ্রীনগরের বাসিন্দারা ভারতবিরোধী প্রতিবাদে ফেটে পড়েছে।