ফিশারিঘাটে এক টন পিরানহা জব্দ

15

নগরীর ফিশারিঘাটের মাছের আড়তে অভিযান চালিয়ে মমিন সওদাগরের আড়তে নিষিদ্ধ পিরানহা মাছ সংরক্ষণ করায় ৫০ হাজার টাকা জরিমানা করেছে জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। এছাড়া ট্রাকভর্তি প্রায় এক মেট্রিক টন নিষিদ্ধ পিরানহা মাছ জব্দ করে ধ্বংস করা হয়। গতকাল শনিবার ভোর ৬টা থেকে ১০টা পর্যন্ত জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. উমর ফারুকের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত অভিযান চালায় ফিশারিঘাটে।
এসময় মমিন সওদাগরের আড়তে রেজিস্ট্রার খাতায় চাঁন্দা মাছ লিখে নিষিদ্ধ পিরানহা মাছ বিক্রি করায় ৫০ হাজার টাকা জরিমানা করা হয় এবং সেখান থেকে ২০০ কেজি (প্রায়) নিষিদ্ধ পিরানহা মাছ জব্দ করা হয়। এছাড়া ট্রাকভর্তি প্রায় এক মেট্রিক টন নিষিদ্ধ পিরানহা মাছসহ ট্রাক জব্দ করে তা জনসম্মুখে ধ্বংস করা হয়।
নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক পূর্বদেশকে বলেন, পিরানহা মাছটি অনেকটা রূপচাঁদা মাছের মতো দেখতে কিন্তু এটি রাক্ষুসে স্বভাবের। এদের ছোট চোয়াল হলেও ত্রিভুজাকৃতির ক্ষুরের মতো ধারালো দুইপাটি দাঁত আছে। দেশি প্রজাতির মাছের প্রজনন ও মৎস্য জীববৈচিত্রের জন্য ভয়ানক হুমকি এই পিরানহা ও আফ্রিকান মাগুর মাছের পোনা।
দেশের বিভিন্ন জেলা সাতক্ষীরা, কক্সবাজার, কুমিল্লা, চাঁদপুর ও ভারত থেকে চট্টগ্রামের ফিশারিঘাটের আড়তে পিরানহা মাছ ও আফ্রিকান মাগুর মাছগুলো আসতো বলে জানান তিনি।
অভিযানে জেলা মৎস্য দপ্তরের সহকারী পরিচালক মো আনোয়ারুল আমীন, আবুল কালাম আজাদ, কামাল উদ্দিন, কোস্টগার্ডের পতেঙ্গা পুর্ব জোনের সিপিও শফিউল্লাহ ও সিএমপি পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন।