ফিলিস্তিনি সাংবাদিকদের গুলিবর্ষণ ইসরায়েলি বাহিনীর

28

ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েলি বাহিনীর হাতে গুলিবিদ্ধ হয়েছেন দুই ফিলিস্তিনি সাংবাদিক। প্রতি শুক্রবারের নিয়মিত বিক্ষোভের খবর সংগ্রহকালে দখলদার বাহিনীর লক্ষ্যবস্তুতে পরিণত হন তারা। আহত দুই সাংবাদিকের নাম মোহাম্মদ আবু কাদৌস এবং আহমাদ ঘানেম। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে মিডল ইস্ট মনিটর। ২০১৮ সালের মার্চ মাস থেকে প্রতি শুক্রবার ইসরায়েলি দখলদারিত্বের বিরুদ্ধে ও নিজেদের ভূখন্ডে ফিরে যাওয়ার দাবিতে ‘গ্রেট মার্চ অব রিটার্ন’ নামের বিক্ষোভ কর্মসূচি পালন করে আসছে মুক্তিকামী ফিলিস্তিনিরা। চলমান বিক্ষোভে অন্তত ১৮৫ জন ফিলিস্তিনি ও এক ইসরায়েলি সেনা নিহত হয়েছে। আহত হয়েছেন কয়েক হাজার ফিলিস্তিনি।
এদিনের বিক্ষোভ ছিল ‘গ্রেট মার্চ অব রিটার্ন’ শুরুর পর ৪৩ তম শুক্রবারের বিক্ষোভ। এ সময় বিক্ষোভকারীদের হাতে থাকা ব্যানারে লেখা ছিল, একতাই বিজয়ের চাবিকাঠি। গাজা সীমান্তে ইসরায়েলি বাহিনীর তান্ডবে আহত হন মোহাম্মদ আবু কাদৌস। তার পায়ে আঘাত লেগেছে। আল মায়াদিনের সংবাদদাতা আহমেদ ঘানেম-ও বিক্ষোভের খবর সংগ্রহকালে আহত হন। অথচ বিক্ষোভের খবর সংগ্রহের সময় তাদের উভয়ের পরনেই প্রেস লেখা পোশাক ছিল। পরে আহত অবস্থায় তাদের দুজনকেই নিকটস্থ স্বাস্থ্য শিবিরে নিয়ে যাওয়া হয়। মিডল ইস্ট মনিটর জানিয়েছে, শুক্রবারের বিক্ষোভে ইসরায়েলি বাহিনীর তান্ডবে অন্তত ১৪ ফিলিস্তিনি আহত হয়েছে।
উল্লেখ্য, ২০১৮ সালের মার্চ থেকে শুরু করে এ পর্যন্ত ইসরায়েলি বাহিনীর তান্ডবে ২৫০ জনেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। আহতের সংখ্যা এরইমধ্যে ২৫ হাজার ছাড়িয়েছে।