ফিলিপিন্সে মাঝারি মাত্রার ভূমিকম্পে আহত ২৫

15

ফিলিপিন্সের দক্ষিণাঞ্চলীয় মিনদানাওয়ে মাঝারি মাত্রার একটি ভূমিকম্পে ২৫ জন আহত এবং বেশ কয়েকটি বাড়ি, ভবন ও অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে বলে কর্তৃপক্ষ জানিয়েছে। শনিবার স্থানীয় সময় ভোর ৪টা ৪২ মিনিটে ৫ দশমিক ৫ মাত্রার ভূমিকম্পটি হয় যার উপকেন্দ্র সুরিগাও ডেল সুর এলাকার কারাসকালে ছিল, ফিলিপিন্স ইনিস্টিটিউট অব ভলকানোলজি এন্ড সিসমোলজির বরাতে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
যুক্তরাষ্ট্রের জিওলজিক্যাল সার্ভের (ইউএসজিএস) প্রাথমিক প্রতিবেদনে ভূমিকম্পটির মাত্রা ৫ দশমিক ৮ বলে জানানো হয়েছিল। ভূমিকম্পের পর তাৎক্ষণিকভাবে হাওয়াইভিত্তিক প্যাসিফিক সুনামি ওয়ার্নিং সেন্টার কোনো সুনামি সতর্র্কতা জারি করেনি। ফিলিপিন্সের দুর্যোগ মোকাবিলা কর্মকর্তারা জানিয়েছেন, ২৫ জন ছোটোখাট আঘাত পেয়েছেন এবং তাদের মাদরিদ শহরের একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে।
ভূমিকম্পের কারণে একটি গির্জার সিলিং ভেঙে পড়েছে এবং কয়েকটি বাড়ি, একটি সরকারি ভবন ও মার্কেট ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছেন তারা। পাশাপাশি একটি সেতুতেও ফাটল ধরেছে, তবে সেতুটি ব্যবহার করা যাচ্ছে বলে জানিয়েছেন তারা। প্রশান্ত মহাসাগরীয় ‘আগ্নেয় মেখলার’ (প্যাসিফিক রিং অব ফায়ার) ওপর অবস্থিত হওয়ায় ফিলিপিন্সে অনেক ভূমিকম্প হয়। প্রতি বছর এ দেশটিতে গড়ে ২০টি টাইফুন আঘাত হানে, এর ফলে ভারী বৃষ্টিপাতে প্রায়ই প্রাণঘাতী ভূমিধসের ঘটনা ঘটে থাকে।