ফিলিপিন্সের ভ‚মিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ৭

15

ফিলিপিন্সের মিন্দানাওয়ে হওয়া শক্তিশালী ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে সাত জনে দাঁড়িয়েছে। স্থানীয় সময় মঙ্গলবার সকাল ৯টা ৪ মিনিটে কোটাবাটো প্রদেশের টুলুনান থেকে ২৬ কিলোমিটার উত্তরপূর্বে ৬ দশমিক ৬ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হানে, জানিয়েছে ফিলিপিন্স ইনিস্টিটিউট অব ভলকানোলজি এন্ড সিসমোলজি (ফিভোলক্স)। এরপর থেকে একের পর এক পরাঘাতে মিন্দানাওয়ের বিভিন্ন অংশ কেঁপে ওঠে বলে দুর্যোগ বিভাগের কর্মকর্তা ও পুলিশ কর্মকর্তাদের বরাতে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। এটি দুই সপ্তাহের মধ্যে মিন্দানাওয়ে হওয়া শক্তিশালী দ্বিতীয় ভূমিকম্প।
এতে ওই এলাকার বহু ভবন ক্ষতিগ্রস্ত হয়, বৈদ্যুতিক খুঁটি উপড়ে পড়ে এবং বিভিন্ন এলাকায় ভূমিধসের ঘটনা ঘটে। দুর্যোগ কর্মকর্তারা জানিয়েছেন, উত্তর কোটাবাটো প্রদেশে নিহতদের মধ্যে সাত বছর বয়সী একটি শিশু ও তার ৪৪ বছর বয়সী বাবা রয়েছেন। গড়িয়ে পড়া একটি বিশাল পাথরের আঘাতে তাদের মৃত্যু হয়।
অনেক আহতকে তাৎক্ষণিকভাবে হাসপাতালে আনতে না পারায় মৃতের সংখ্যা আরও বাড়বে বলে শঙ্কা কর্তৃপক্ষগুলোর। উত্তর কোটাবাটোতে বহু ঘরবাড়ি ও ভবন ধ্বংসের পাশাপাশি কয়েকটি স্কুল ভবনও ধসে পড়েছে বলে জানিয়েছেন দুর্যোগ বিভাগের কর্মকর্তা আব্রিল এসপাদেরা।