ফিনিক্স পাখির মতো আবার উড়ছে বিএনপি : ফখরুল

9

ঢাকা প্রতিনিধি

ফিনিক্স পাখির মতো বিএনপি আবার উড়ছে বলে মন্তব্য করেছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, যেহেতু বিএনপি আবার জেগে উঠছে। বিএনপি আবার ফিনিক্স পাখির মতো উড়ছে। সুতরাং তাকে (তারেক রহমান) আবার দমিয়ে ফেলতে হবে। তাকে আবার ফেলে দিতে হবে। এখানেই হয়েছে কাল!
গতকাল শনিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে বাংলাদেশ ছাত্র ফোরাম ও উত্তরাঞ্চল ছাত্র ফোরামের যৌথ উদ্যোগে এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। ‘৩ সেপ্টেম্বর বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ১৬তম কারামুক্তি দিবস উপলক্ষে’ এই সভা অনুষ্ঠিত হয়। জরুরি অবস্থা জারির পর ২০০৭ সালের ৭ মার্চ তারেক রহমানকে যৌথবাহিনী গ্রেপ্তার করেছিল। ৩ সেপ্টেম্বর জামিনে মুক্তি পেয়ে চিকিৎসার জন্য সপরিবারে লন্ডন যান তিনি। তিনি এখনও সেখানেই রয়েছেন।
তখন তারেক রহমানকে গ্রেপ্তারের প্রসঙ্গ ধরে তিনি বলেন, তারেক রহমান সাহেবকে ওই সময়ে যে বন্দি করা হয়েছিল, ওইটা কোনো বিচ্ছিন্ন ঘটনা ছিল না। এটা ছিল সামগ্রিকভাবে এদেশের ১৮ কোটি মানুষের মুক্তির যে স্বপ্ন রাজনৈতিকভাবে, অর্থনৈতিকভাবে, সামাজিকভাবে, সেই স্বপ্নকে সেদিন বন্দি করা হয়েছিল।
সেটা তারই চক্রান্তের অংশ। যে চক্রান্তের অংশ হিসেবে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানকে হত্যা করা হয়েছিল, যে চক্রান্তের অংশ হিসেবে নয় বছর স্বৈরাচার এদেশের জনগণের ওপরে নির্যাতন-অত্যাচার করেছে, যে চক্রান্তের অংশ হিসেবে ১/১১ ঘটেছে।
ফখরুল বলেন, লক্ষ্যটি ছিল যে, এদেশের স্বাধীনতা-সার্বভৌমত্বে কথা যারা বলে, যারা মাথা উঁচু করে দাঁড়াতে চায়, নিজের পায়ের উপর দাঁড়িয়ে এবং যারা বাংলাদেশকে সেভাবে দাঁড় করাতে চায়, তাদের নিশ্চিহ্ন করতে হবে।
সেই কারণেই প্রথম থেকে যে কাজটা ছিল তাদের ওপরে যে, এই সমস্ত নেতা যারা জনপ্রিয়, যারা জনগণকে সংগঠিত করতে পারে, যাদের কথায় জনগণ একত্রিত হয়, সেই নেতাদেরকে নিশ্চিহ্ন করতে হবে।
তারেক রহমানের সাংগঠনিক দক্ষতার প্রশংসা করে বিএনপি মহাসচিব বলেন, ২০০৬ সালের আগে থেকে তিনি যে তৃণমূলে সংগঠনের সম্মেলনগুলো করছিলেন, ওই সম্মেলনের মধ্য দিয়ে তিনি বিএনপিকে একেবারে মাঠ পর্যায়ে নিয়ে যাওয়ার কাজটা শুরু করে দিয়েছিলেন।
দেশের বর্তমান চিত্র তুলে ধরে ফখরুল বলেন, আমরা এদেশের মানুষ তেল-ডাল-লবণের দাম বৃদ্ধির প্রতিবাদে, জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির প্রতিবাদে যখন আন্দোলন শুরু করেছে, সেই সময়ে ওরা (সরকার) আঘাত হানতে শুরু করেছে।
ওরা চেষ্টা করছে এই আন্দোলনটাকে ভিন্ন খাতে নিয়ে যাওয়ার জন্য এবং তারা আবারও আগের মতো আগুন সন্ত্রাস, ওমুক সন্ত্রাস দিয়ে ভিন্নভাবে প্রবাহিত করে .. গতকাল (শুক্রবার) বলেই ফেলেছে তথ্যমন্ত্রী যে, আমরা (আওয়ামী লীগ) বিএনপির সন্ত্রাসী কর্মকান্রডের চিত্র নিয়ে বর্হিবিশ্বে যাব।
সেজন্য আমাদেরকে সব পদক্ষেপ খুব সর্তকভাবে নিতে হবে। আমরা যেন নতুন কোনো চক্রান্তের মধ্যে পড়ে না গিয়ে… আমরা যদি আবার সুযোগ করে দেই আমাদেরকে দমন করা।
দলের নেতাকর্মীদের ঐক্যবদ্ধভাবে রাজপথে আন্দোলনের প্রস্তুতি নেওয়ার আহব্বান জানান বিএনপি মহাসচিব।
বাংলাদেশ ছাত্র ফোরামের উপদেষ্টা মীর মোহাম্মদ হেলাল উদ্দিনের সভাপতিত্বে এবং সহ-প্রচার সম্পাদক আমিরুল ইসলাম আলিমের সঞ্চালনায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু, জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, চেয়ারপার্সনের বিশেষ সহকারী শামসুর রহমান শিমুল বিশ্বাস, কেন্দ্রীয় নেতা শাম্মী আখতার, শামা ওবায়েদ, তাইফুল ইসলাম টিপু, মোরতাজুল করীম বাদরু, মোস্তাফিজুর রহমান, ফজলুর রহমান খোকন ও ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি কাদের গনি চৌধুরী সভায় বক্তব্য রাখেন।