ফার্মেসিতে অভিযান, ৯০ হাজার টাকা জরিমানা

29

চট্টগ্রাম নগরের ৬টি ফার্মেসিতে অভিযান চালিয়ে বিপুল পরিমাণ অনুমোদনহীন হ্যান্ড স্যানিটাইজার ও হিক্সিসল, আনরেজিস্টার্ড ওষুধ, ভারতীয় অনুমোদনহীন ভ্যাকসিন, সরকারি ঔষধ, ভায়াগ্রা, অনুমোদনহীন বিভিন্ন ভোগ্যপণ্য, ভারতীয় কসমেটিকস জব্দ করেছে জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। এ সময় অপরাধের মাত্রাভেদে ৬ ফার্মেসীকে মোট ৯০ হাজার টাকা জরিমানা করা হয়।
জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, গতকাল রবিবার বেলা ১১ টা থেকে বিকেল সাড়ে তিনটা পর্যন্ত নগরের অক্সিজেন এলাকার কিউর অ্যান্ড কেয়ার ফার্মেসী, বিসমিল্লাহ ফার্মেসী, হাফসা হানিফ মেডিকেল, আল মাশাফি ফার্মেসী, ইকবাল ফার্মেসী এবং একেএস ফার্মেসীতে অভিযান চালায় জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। এসময় ফার্মেসীগুলো থেকে বিপুল পরিমাণ অনুমোদনহীন হ্যান্ড স্যানিটাইজার, হেক্সিসল জব্দ করা হয়। এছাড়াও আনরেজিস্টার্ড ঔষধ, ভারতীয় অনুমোদনহীন ভ্যাকসিন, সরকারি ঔষধ, ভায়াগ্রা, অনুমোদনহীন বিভিন্ন ভোগ্যপণ্য, অনুমোদনহীন ভারতীয় কসমেটিকসও পাওয়া যায় ফার্মেসীগুলোতে। ঔষধ প্রশাসন কর্তৃক ইস্যুকৃত লাইসেন্স এর শর্ত অমান্য করে ফার্মেসীগুলোর মালিকেরা ব্যবসা করছিলেন। এসব অপরাধে উল্লিখিত ওষুধ, হ্যান্ড স্যানিটাইজারসমূহ জব্দ করা হয়। পরে অপরাধের মাত্রা অনুসারে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আলী হাসান কিউর অ্যান্ড কেয়ার ফার্মেসীকে ৩০ হাজার, বিসমিল্লাহ ফার্মেসীকে ২০ হাজার, হাফসা হানিফ মেডিকেলকে ১৫ হাজার, আল মাশাফি ফার্মেসীকে ১৫ হাজার, ইকবাল ফার্মেসীকে ৫ হাজার, টাকা জরিমানা করেন। এসময় তাদেরকে ভবিষ্যতের জন্য সতর্ক করা হয়। এছাড়াও একই এলাকায় একেএস ফার্মেসীতে অভিযানে যায় মোবাইল কোর্ট। তবে সেখানে কোনো অনিয়ম খুঁজে পায়নি ভ্রাম্যমাণ আদালত। অন্যদিকে, স্বাস্থ্যবিধি না মেনে ব্যবসা করায় ৩ টি খুচরা পণ্য বিক্রেতা প্রতিষ্ঠানকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়।
অভিযানে মোট ৮টি মামলায় ৯০ হাজার টাকা জরিমানা করা হয় জানিয়ে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আলী হাসান জানান, চট্টগ্রাম মহানগরীতে জনসাধারণের নিত্য প্রয়োজনীয় জরুরি পণ্য ঔষধে ভেজাল রোধ ও সঠিক দামে ঔষধ প্রাপ্তি নিশ্চিতকরণে জেলা প্রশাসনের অভিযান অব্যাহত রয়েছে। এই উদ্যোগের ধারাবাহিকতায় আজ রবিবার (গতকাল) আমরা নগরের অক্সিজেন এলাকার ৬টি ফার্মেসী এবং কিছু খুচরা পণ্য বিক্রির প্রতিষ্ঠানে অভিযান চালিয়েছি। সেখানে অনুমোদনহীন বিপুল পরিমাণ হ্যান্ড স্যানিটাইজার, হেক্সিসল জব্দ করা হয়। এছাড়াও আনরেজিস্টার্ড ঔষধ, ভারতীয় অনুমোদনহীন ভ্যাকসিন, সরকারি ঔষধ, ভায়াগ্রা, অনুমোদনহীন বিভিন্ন ভোগ্যপণ্য, অনুমোদনহীন ভারতীয় কসমেটিকসও পাওয়া যায়। ঔষধ প্রশাসন কর্তৃক ইস্যুকৃত লাইসেন্স এর শর্ত অমান্য করে ব্যবসা পরিচালনা করায় এবং উল্লিখিত অপরাধ লাইসেন্স এর ১৪টি শর্তের সাথে অসামঞ্জস্যপূর্ণ হওয়ায় আমরা তাদেরকে ৮টি মামলায় মোট ৯০ হাজার টাকা জরিমানা করেছি।
ঔষধ প্রশাসন অধিদপ্তর ও চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের সহযোগিতায় পরিচালিত ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকালে প্রসিকিউটর হিসেবে ঔষধ প্রশাসন অধিদপ্তরের তত্ত¡াবধায়ক মো. কামরুল হাসান উপস্থিত ছিলেন।