ফাইজারের আরও ২৫ লক্ষাধিক টিকা দিচ্ছে যুক্তরাষ্ট্র

13

পূর্বদেশ ডেস্ক

কোভিড মহামারি মোকাবিলায় বাংলাদেশ ও ফিলিপাইনে আরও ৮০ লক্ষাধিক ভ্যাকসিন পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র। এর মধ্যে বাংলাদেশকে ২৫ লাখেরও বেশি টিকা সরবরাহ করা হবে। এর সবগুলোই ফাইজার-বায়োএনটেকের ভ্যাকসিন। ১ অক্টোবর শুক্রবার নাম প্রকাশে অনিচ্ছুক হোয়াইট হাউজের একজন কর্মকর্তা সংবাদমাধ্যম এএফপিকে বিষয়টি নিশ্চিত করেছেন। খবর বাংলা ট্রিবিউনের
বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোভ্যাক্স কর্মসূচির আওতায় এসব টিকা সরবরাহ করছে যুক্তরাষ্ট্র। হোয়াইট হাউসের ওই কর্মকর্তা জানান, বাংলাদেশকে মোট ২৫ লাখ ৮ হাজার ৪৮০ ডোজ ভ্যাকসিন সরবরাহ করা হবে। আগামী সপ্তাহের গোড়ার দিকে এগুলো দেশে পৌঁছাবে। আর ফিলিপাইনে পাঠানো হবে মোট ৫৫ লাখ ৭৫ হাজার ৫০ ডোজ টিকা।
একক দেশ হিসেবে যুক্তরাষ্ট্রই বিশ্বে সবচেয়ে বেশি টিকা অনুদান দিয়েছে বলে জানান হোয়াইট হাউজের ওই কর্মকর্তা। তিনি বলেন, মহামারির অবসান ঘটাতে পুরো দুনিয়া থেকেই এটি নির্মূল করা দরকার। বাইডেন প্রশাসন এ বিষয়টি অনুধাবন করতে পারছে। এরই মধ্যে যুক্তরাষ্ট্রের কাছ থেকে কয়েক লাখ ডোজ ভ্যাকসিন পেয়েছে বাংলাদেশ। গত সপ্তাহেও ফাইজারের ২৫ লাখ ডোজ টিকা এসেছে। এএফপি বলছে, এরপরও বাংলাদেশে এখন পর্যন্ত মাত্র ১০ শতাংশের মতো মানুষ পূর্ণ ডোজ ভ্যাকসিনের আওতায় এসেছে।