‘ফল জানতে কয়েক সপ্তাহও লাগতে পারে’

23

গুরুত্বপূর্ণ দোদুল্যমান অঙ্গরাজ্যগুলোতে হাড্ডাহাড্ডি লড়াইয়ে আছেন ডোনাল্ড ট্রাম্প ও জো বাইডেন। লাখ লাখ ভোট গণনা বাকি থাকতেই রিপাবলিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এরইমধ্যে ভিত্তিহীনভাবে নির্বাচনে জালিয়াতির অভিযোগ তুলে নিজেকে জয়ী ঘোষণা করেছেন। সুপ্রিম কোর্টের দ্বারস্থ হওয়ার শপথ নিয়েছেন তিনি। অপরদিকে ডেমোক্র্যাট প্রার্থী বাইডেনের দাবি, তিনি ‘জয়ের পথে’ আছেন।
ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, এ মুহূর্তে কোনও প্রার্থীই বিশ্বাসযোগ্যভাবে নিজেদের বিজয়ী দাবি করতে পারেন না। নির্বাচনে জালিয়াতি হওয়ারও কোনও প্রমাণ নেই। যুক্তরাষ্ট্রে এবারের নির্বাচনে রেকর্ডসংখ্যক আগাম ভোট পড়েছে। চূড়ান্ত ফল জানতে আরও কয়েকদিন বা কয়েক সপ্তাহও লেগে যেতে পারে।
পোস্টাল ব্যালট বেশি পড়ার কারণে তা গণনা শেষ না হওয়া পর্যন্ত সংবাদমাধ্যমগুলোর জন্যও বিজয়ী নিয়ে আভাস দেওয়ার সুযোগ কম। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের চূড়ান্ত আনুষ্ঠানিক ফল পেতে কয়েকদিন কিংবা কয়েক সপ্তাহ লেগে যায়। আর সেকারণে নির্বাচনে কে জয়ী হতে যাচ্ছে তা বোঝার জন্য যুক্তরাষ্ট্রের মিডিয়া প্রতিষ্ঠানগুলোর দেওয়া অঙ্গরাজ্যভিত্তিক আভাস ও জরিপের ওপর নির্ভর করতে হয়। বুথফেরত জরিপ, ভোটকেন্দ্রে নেওয়া সাক্ষাৎকার ও আগাম ভোট প্রদানকারীদের কাছ থেকে টেলিফোনে সাক্ষাৎকার নেওয়ার মধ্য দিয়ে পাওয়া তথ্যের মিশ্রণগুলো বিশ্লেষণ করেন নির্বাচন বিশেষজ্ঞ ও পরিসংখ্যানবিদরা।
তার সঙ্গে যুক্ত হয় প্রকৃত গণাকৃত ভোটও। যেসব অঙ্গরাজ্যের ভোটাররা সবসময় একটি দলকেই ভোট দিয়ে থাকে, সেসব অঙ্গরাজ্যের ফল কী হবে তা বুথফেরত জরিপেই আভাস দেওয়া যায়। তবে সমস্যা হয় দোদুল্যমান অঙ্গরাজ্য বা হাড্ডাহাড্ডি লড়াইয়ের এলাকাগুলোতে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের প্রতিটি ভোট গণনার ক্ষেত্রে কয়েকদিন লাগলেও সাধারণত পরদিন সকালেই আভাস পাওয়া যায় কে বিজয়ী হতে যাচ্ছে। তবে এবার তা সম্ভব হচ্ছে না।