ফটিকছড়িতে মাকে ছয় মাসের জেল দিলেন ইউএনও

3

ফটিকছড়ি প্রতিনিধি

ফটিকছড়িতে ১৪ বছর বয়সী মেয়েকে বিয়ে দেওয়ার অপরাধে মাকে ছয় মাসের কারাদন্ড দিয়ে কারাগারে দিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও)। এ ঘটনায় বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। গত বুধবার রাতে ফটিকছড়ি পৌরসভার একটি কমিউনিটি সেন্টারে বিয়ের অনুষ্ঠানে ইউএনও ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনা করেন। দন্ডিত হোসনে আরা বেগম (৪৫) উপজেলার সুন্দরপুর ইউনিয়নের বড় ছিলোনিয়া গ্রামের শফিউল আলমের স্ত্রী। বর আনোয়ার হোসেন (৩১) ফটিকছড়ি পৌরসভার আমানবাজার এলাকার মো. নুরুল হকের ছেলে। ভ্রাম্যমাণ আদালতের অভিযানে হোসনে আরা বেগমকে বাল্যবিবাহ নিরোধ আইনে ৬ মাসের বিনাশ্রম কারাদন্ড দেন। অন্যদিকে বর আনোয়ার হোসেনকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।
উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. সাব্বির রহমান সানি বলেন, ‘মেয়ের বয়স ১৪ বছর পার হয়েছে মাত্র। কয়েকদিন আগে ধর্মীয়মতে তাদের বিয়ে হয়। বাল্যবিয়ের তথ্য পেয়ে আমরা সেখানে অভিযান চালাই। কনের মা তার মেয়ের বয়স ১৪ বছর পূর্ণ হয়েছে বলে স্বীকার করেন। এ জন্য তাকে কারাদন্ড দেওয়া হয়েছে। বরকে জরিমানা করা হয়েছে।’
এদিকে, কনের মাকে কারাদন্ড দেওয়ার ছবি-ভিডিও রাতেই সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। এতে অনেকে মধ্যবয়সী এই নারীকে কারাদন্ড দেওয়ায় ক্ষোভ প্রকাশ করেন। আবার জনসচেতনতার জন্য এই শাস্তি দৃষ্টান্ত হয়ে থাকবে, এমন মতও দিয়েছেন কেউ কেউ।