প্রেসিডেন্সি ইন্টারন্যাশনাল স্কুলে ১৩তম ফিজিক্স অলিম্পিয়াড

20

বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে আয়োজক প্রতিষ্ঠান প্রেসিডেন্সি ইন্টারন্যাশনাল স্কুল এর সার্বিক ব্যবস্থাপনায় গতকাল শনিবার ১৩ম ডাচ্-বাংলা ব্যাংক – প্রথম আলো বাংলাদেশ ফিজিক্স অলিম্পিয়াড চট্টগ্রাম অঞ্চলের প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় থিওরিটিক্যাল ফিজিক্স বিভাগের সাবেক চেয়ারম্যান ও বিশিষ্ট পদার্থবিদ প্রফেসর ড. এম. আরশাদ মোমেন। তিনি বলেন, পদার্থ বিজ্ঞান একটি প্রামাণিক বিজ্ঞান, যেখানে ধারণা কিংবা সম্ভাবনা থেকে অনেক কিছুই শুরু করা যায় কিন্তু প্রমাণ করার মাধ্যমে তা প্রতিষ্ঠিত হয়। তিনি শুধু পুঁথিগত বিদ্যায় আবদ্ধ না থেকে আসন্ন প্রতিযোগিতার বিশে^ টিকে থাকতে নিজেদের তৈরি করার জন্য শিক্ষার্থীদের প্রস্তুত থাকার আহŸান জানিয়ে মৌলিক গবেষণার ক্ষেত্রে কোন বিশেষ তত্ত¡ দ্বারা প্রভাবিত না হয়ে নব নব আবিষ্কারের পথে উন্মুক্ত ও উদার মন নিয়ে এগিয়ে যাওয়ার এবং নিজস্ব পদ্ধতিতে সমস্যা সমাধানের উপর গুরুত্বারোপ করেন। দ্বিতীয় পর্বে ছিল চট্টগ্রামের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও প্রথম আলো বন্ধু সভার সাংস্কৃতিক দলের পরিবেশনা। চূড়ান্ত পর্বে পুরস্কার বিতরণ অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশ ফিজিক্স অলিম্পিয়াড কমিটির জেনারেল সেক্রেটারি ফয়েজ আহমেদ জাহাঙ্গীর মাসুদ, প্রথম আলোর যুগ্ম সম্পাদক বিশ্বজিত চৌধুরী প্রমুখ।
তিন পর্বে বিভক্ত অনুষ্ঠানমালার প্রথম পর্বে ছিল উদ্বোধনী অনুষ্ঠান এবং প্রতিযোগিতামূলক পরীক্ষা, দ্বিতীয় পর্বে ছিল আলোচনা ও প্রশ্নোত্তর পর্ব এবং তৃতীয় পর্বে ছিল সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ। চট্টগ্রাম বিভাগের বিভিন্ন স্কুল-কলেজের প্রায় এক হাজার শিক্ষার্থী এতে অংশগ্রহণ করে। গ্রæপ-এ পঞ্চম ও ষষ্ঠ শ্রেণি, গ্রæপ-বি সপ্তম ও অষ্টম শ্রেণি, গ্রæপ-সি নবম ও দশম শ্রেণি এবং গ্রæপ-ডি একাদশ ও দ্বাদশ শ্রেণি।
অনুষ্ঠানে সভাপতির দায়িত্ব পালন করেন প্রেসিডেন্সি এডুকেশন এর রেক্টর ড. ইমাম হাসান রেজা। অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন, ১৩তম ডাচ্-বাংলা ব্যাংক – প্রথম আলো ফিজিক্স অলিম্পিয়াড চট্টগ্রাম আঞ্চলিক কমিটির আহবায়ক ও বাংলাদেশ ফিজিক্স অলিম্পিয়াড কেন্দ্রীয় কমিটির নির্বাহী সদস্য এবং প্রেসিডেন্সি ইন্টারন্যাশনাল স্কুলের ডিরেক্টর (আর সি ডি) জনাব নুরুল কবির, চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের প্রফেসর ড. নাসিম হাসান, প্রফেসর ড. একেএম মাঈনুল হক মিয়াজী, চুয়েটের প্রফেসর ড. অনিমেষ চক্রবর্তী, প্রেসিডেন্সি ইন্টারন্যাশনাল স্কুল পরিচালনা পর্ষদের চেয়ারম্যান জনাব আশরাফুল হক খান স্বপন, সদস্য সচিব জনাব মোঃ গোলজার আলম আলমগীর, অন্যান্য পরিচালকবৃন্দ, স্কুল উপাধ্যক্ষগণ, অভিভাবক ও শিক্ষকমÐলী। বিজ্ঞপ্তি