প্রেমে পড়েছেন! বুঝবেন কিভাবে?

10

 

প্রেমে না পড়লে মানুষ কবি বা লেখক হয়না। সেটা হোক নারী পুরুষ অথবা প্রকৃতি ও জীব বৈচিত্র্য। যে কোনটির প্রেমে পড়লেই সে কলম নিয়ে মনের ভাব প্রকাশ করতে বসে যায়। এটা শুধু মাত্র প্রেমে পড়ার কারণে হয়। প্রেমে পড়ার শুরুর দিকে দোটানায় থাকা খুবই সাধারণ ও স্বাভাবিক একটি বিষয়। মনের মধ্যে বারবার একটি প্রশ্ন উঁকি দেয়, আমি যাকে ভালোবাসি সেও কি আমাকে ভালোবাসে? নিজের কিছু অনুভূতিকে বিশ্লেষণ করলে বুঝবেন আসলেই তাকে ভালোবাসেন কি না। হঠাৎ নতুন কিছু করা শুরু করেছেন? যখন মানুষ প্রেমে পড়ে, তখন সে তার স্বাভাবিক কর্মকান্ড থেকে ব্যতিক্রমী নানা কাজ করতে শুরু করে। যেমন: দৌড়ানো, মাছ ধরা, গান শোনা, সিনেমা দেখা শুরু করতে পারেন। নতুন প্রেমে পড়লে নিজের চিন্তাভাবনার মধ্যে নানা পরিবর্তনও আসতে শুরু করে। সব সময় চিন্তামগ্ন থাকেন?
খেয়াল করবেন, ঘণ্টার প্রতিটি সেকেন্ডে সেকেন্ডে আপনি একজনের কথা ভাবতে থাকবেন। এই মুহূর্তে সে কী করছে? সে কেমন আছে? সে কী খেয়েছে? সে কি আপনাকে পছন্দ করে? মনের কথা একজনকেই বলতে ইচ্ছা হয়? এ কথা সত্য যে, সব কথা সবাইকে বলা যায় না। কিন্তু কেউ কি আছে, যার সঙ্গে আপনি নির্দ্বিধায় সব কথা বলতে পারছেন। আপনি দেখবেন, কোনো প্রকার জড়তা ছাড়াই কোনো একজনের সঙ্গে গোপন বা মনে লুকানো কথাগুলো বলতে পারছেন। হঠাৎ আনন্দের অনুভূতি অনুভব করছেন?
প্রেমে পড়লে মনের স্থিরতা থাকে না। হঠাৎ করেই মন ভালো হয়ে যায়। বিচিত্র এক অনুভূতিতে আপনি হয়তো নিজেও জানবেন না আপনি হঠাৎ করে হেসে উঠেছেন। কাউকে সাহায্য করে আনন্দ অনুভব করছেন? ভালোবাসায় নিজের নয়, প্রিয়জনের ভালো লাগাই নিজের ভালো লাগা হয়ে ওঠে। যদি সত্যিই তাকে ভালোবাসেন, দেখবেন মন থেকে কারও জন্য অনেক কিছু করতে ইচ্ছা হবে। কাউকে হারিয়ে ফেলার ভয় পাচ্ছেন? প্রতিমুহূর্তে আপনার প্রিয় ব্যক্তিটিকে হারিয়ে ফেলার ভয় পাবেন। সর্বক্ষণ আপনার মনে এই সংশয় ঘুরপাক খাবে।